সিপ্রােফ্লক্সাসিন + ডেক্সামিথাসন (Ciprofloxacin + Dexamethasone) এ আছে Ciprofloxacin + Dexamethasone (সিপ্রােফ্লক্সাসিন + ডেক্সামিথাসন)। সিপ্রােফ্লক্সাসিন + ডেক্সামিথাসন (Ciprofloxacin + Dexamethasone) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Ciprofloxacin + Dexamethasone is a combination preparation of Ciprofloxacin and Dexamethasone. Ciprofloxacin is fluoroquinolone antimicrobial and Dexamethasone is a potent corticosteroid. The combination effectively resolves inflammation and infection in severe eye or ear conditions.

কাজ

  • চোখেঃ এপ্রােডেক্স চোখের প্রদাহ যেখানে ব্যাকটেরিয়াল সংক্রমণ এবং ব্যাকটেরিয়াল সংক্রমণের সম্ভাবনা সহাবস্থান করে সেখানে নির্দেশিত। চোখে ক্ষতের ঝুঁকি খুব বেশী থাকলে অথবা বিপদজনক মাত্রায় ব্যাকটেরিয়া থাকলে সেখানেও ওষুধটি নির্দেশিত। এছাড়া এই মিশ্রণ পােষ্ট অপারেটিভ প্রদাহ এবং চোখের অন্যান্য প্রদাহেও নির্দেশিত।
  • কানেঃ এপ্রােডেক্স কানের প্রদাহ যেমন বহিঃকর্ণের প্রদাহ এবং মধ্যকর্ণের তীব্র ও জটিল প্রদাহে নির্দেশিত। এছাড়া এপ্রােডেক্স অপারেশনের পরে কানে ব্যবহৃত হয়।

থেরাপিউটিক ক্লাস

Aural steroid & antibiotic combined preparations

মাত্রা ও সেবনবিধি

  • চোখেঃ প্রতি ৪ থেকে ৬ ঘন্টা পর পর ১ ফোটা করে চোখের কনজাংটিভার স্যাকে দিতে হবে। শুরু করার ২৪-৪৮ ঘন্টার মধ্যে প্রতি দুই ঘন্টা পর এক ফোটা করে মাত্রা বাড়ানাে যেতে পারে।
  • ওষুধের মাত্রা ধীরে ধীরে কমানাে উচিত তবে অপরিপক্ক অবস্থায় যাতে ওষুধ গ্রহণ বন্ধ না করা হয়, সে ব্যপারেও সাবধানতা অবলম্বন করা উচিত।
  • কানেঃ ২-৪ ড্রপস করে দিনে ৩-৪ বার কানে দিতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

চোখেঃ সিপ্রােফ্লাক্সাসিনের সবচেয়ে বেশী পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে চোখে ক্ষণস্থায়ী জ্বালা ও অস্বস্তি। এছাড়া চোখে যন্ত্রণা, চোখ লাল হয়ে যাওয়া, চুলকানি, চোখ ও মুখের চারপাশ ফুলে যাওয়া, আলাের প্রতি অসহনীয়তা, চোখে ঝাপসা দেখা, চোখ দিয়ে পানি পড়া, চোখের শুষ্কতা এবং ব্যথা হতে পারে। মাঝে মাঝে মাথাও ঘুরতে পারে।স্টেরয়েডের ফলে ইন্ট্রাঅকুলার চাপ বৃদ্ধি এবং সাথে গ্লুকোমা, চোখের নার্ভের ক্ষতি, পােষ্টারিয়র সাব ক্যাপসুলার ছানি সৃষ্টি এবং ক্ষত দেরীতে উপশম হতে। পারে।

কানেঃ পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে কানে অস্বস্থি ও কানে ব্যথা হয়। এছাড়া মাথা ব্যথা, রক্তিমাও হতে পারে।

সতর্কতা

দীর্ঘদিন ব্যবহারকালে ছত্রাক সহ অসংবেদনশীল জীবাণুর বংশবৃদ্ধি, অকুলার উচ্চ রক্তচাপ ও গ্লুকোমা, দৃষ্টি শক্তি ব্যাহত এবং পােস্টেরিয়র সাবক্যাপসুলার ছানি পড়তে পারে। কন্টাক্ট লেন্স ব্যবহারকালে ড্রপস্ ব্যবহার করা অবশ্যই উচিত নয়। অতিসংবেদনশীলতা দেখা দিলে কানে ব্যবহার বন্ধ করা উচিত। প্রথম বার মুখ খােলার পর এক মাসের বেশি সময় ব্যবহার করা যাবে না।

ঔষধের মিথষ্ক্রিয়া

Specific drug interaction studies have not been conducted with ophthalmic Ciprofloxacin and Dexamethasone. However, the systemic administration of some quinolones has been shown to elevate plasma concentrations of theophylline, interfere with the metabolism of caffeine, enhance the effects of the oral anticoagulant warfarin and its derivatives and have been associated with transient elevations in serum creatinine in patients receiving cyclosporin concomitantly.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

ভ্রুণের উপর ক্ষতিকর প্রভাবের চেয়ে যদি এপ্রােডেক্সের ব্যবহার অধিক গুরুত্বপূর্ণ হয় তবেই ব্যবহার করা যাবে। অপর্যাপ্ত শােষণের ফলে মাতৃদুগ্ধে নির্ণেয় পরিমাণ কর্টিকোস্টেরয়েড থাকে কিনা জানা যায়নি। স্থানীয়ভাবে ব্যবহৃত সিপ্রােফ্লক্সাসিন মাতৃদুগ্ধে নির্গত হয় কিনা তাও জানা যায়নি। যেহেতু অনেক ওষুধ মাতৃদুগ্ধে নির্গত হয়, সেহেতু স্তন্যদানকলে এপ্রােডেক্স এর ব্যবহারে সাবধানতা অবলম্বন করতে হবে। সদ্যোজাত শিশুদের প্রতি সিপ্রােফ্লক্সাসিনের বিরূপ পার্শ্ব প্রতিক্রিয়া থাকায় মায়েদের দুগ্ধদানকালে ওষুধ গ্রহণ থেকে বিরত থাকা উচিত।

শিশুদের ক্ষেত্রেঃ চোখেঃ এক বছরের নিচের শিশুর ক্ষেত্রে এই চোখের ড্রপসের নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত। হয়নি। কানেঃ ৬ মাস ও ৬ মাসের বেশী বয়সী বাচ্চাদের ক্ষেত্রে এপ্রােডেক্স কানের ড্রপসের নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত। যদিও ৬ মাসের কম বয়সী ক্ষেত্রে নিরাপত্তা ও উপযােগীতার কোন তথ্য পাওয়া যায়নি তবে ঝুঁকির চেয়ে চিকিৎসার সুফলের মাত্রা বেশী হলে এপ্রােডেক্স ব্যবহার করা যেতে পারে।

মাত্রাধিক্যতা

A topical overdose may be flushed from the eye(s) with warm water.

প্রতিলক্ষণ

ওষুধটির যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীল রােগীদের ক্ষেত্রে বিপরীত নির্দেশিত। হারপিস সিমপ্লেক্স ও অন্যান্য ভাইরাস এবং ছত্রাক জনিত সংক্রমণ, গ্লুকোমা আক্রান্ত রােগী, নবজাতকের ক্ষেত্রে ব্যবহার করা নিষেধ।

বিশেষ সতর্কতা

Use in children: Safety & effectiveness for the use of this eye drops in children below the age of one year have not been established.

সংরক্ষণ

Store in a cool and dry place, away from light. Keep out of reach of children. Shake well before each use.


শেয়ার করুন বন্ধুর সাথে