ডেক্সামিথাসন + ক্লোরামফেনিকল (Dexamethasone + Chloramphenicol) এ আছে Dexamethasone + Chloramphenicol (ডেক্সামিথাসন + ক্লোরামফেনিকল)। ডেক্সামিথাসন + ক্লোরামফেনিকল (Dexamethasone + Chloramphenicol) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Dexamethasone is a glucocorticoid. It has an anti-inflammatory and anti-allergic action. It is used topically in the treatment of inflammatory conditions of the anterior segment of the eye. It is also effective post-opertively.

hloramphenicol is a bacteriostatic antibiotic with a broad spectrum of action against both Gram-positive and Gram-negative bacteria as well as some other organisms.

কাজ

স্টেরয়েডে অনুকুল সাড়া দেয় প্রদাহজনিত চোখের এমন অবস্থায় এবং যেখানে চোখে জীবাণু সংক্রমণ বর্তমান বা চোখে জীবাণু ঘটিত সংক্রমণের ঝুঁকি রয়েছে, সেখানে কর্টিকোস্টেরয়েড এবং এন্টিবায়ােটিক মিশ্রণ নির্দেশিত। অক্ষিপত্রীয়, কুন্ড নেত্রবর্ক্স নেত্রস্বচ্ছ এবং পূর্ববর্তী বৃত্তাংশের প্রদাহ জনিত অবস্থায় যেখানে ষ্টেরয়েড ব্যবহারের সহজাত ঝুঁকির কোন কোন সংক্রমক নেত্রবর্ক্স কলা প্রদাহে গ্রহণ করা হয়, সােথ এবং প্রদাহ হ্রাস করার জন্য। দীর্ঘস্থায়ী পূর্ববর্তী ইউভিয়া প্রদাহে, রাসায়নিক, বিকিরণ অথবা তাপে দগ্ধ বা বিজাতীয় বস্তুর | চোখে প্রবেশ হতে সৃষ্ট নেত্রস্বচ্ছের ক্ষতে ব্যবহার্য।

থেরাপিউটিক ক্লাস

Ophthalmic steroid - antibiotic combined preparations

মাত্রা ও সেবনবিধি

  • ১ ফোটা আক্রান্ত চোখে ৩ বা ৪ ঘন্টা পর পর দিতে হবে বা ব্যবস্থাপত্র প্রদানকারী চিকিৎসকের বিবেচনা অনুযায়ী আরাে ঘন ঘন প্রদেয়।
  • প্রথম ৪৮ ঘন্টার জন্য ওষুধ প্রয়ােগ যথারীতি দিবা-রাত্রী চলবে এর পর দুই প্রয়ােগের মধ্যবর্তী বিরতির ব্যবস্থা বৃদ্ধি করা যেতে পারে।
  • চোখে স্বাভাবিক হবার পর কমপক্ষে চিকিৎসা ৪৮ ঘন্টা চালিয়ে যাওয়া উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

ক্লোরামফেনিকলের স্থানিক ব্যবহার-সংশ্লিষ্ট রক্তদুষ্টতার খবর পাওয়া যায়। ক্লোরামফেনিকলের স্থানিক ব্যবহারে এলার্জিক সংবেদনশীলতার সৃষ্টি হতে পারে। অন্তঃরাক্ষিক চাপবৃদ্ধিসহ সম্ভাব্য গ্লুকোমা সৃষ্টি এবং মাঝে মাঝে চোখের স্নায়ুর ক্ষতি, পশ্চাৎ উপ-ক্যাপসুল আকৃতির ছানি গঠন, এবং ক্ষতের বিলম্বিত আরােগ্য স্টেরয়েড ব্যবহার হতে পারে। দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ, স্টেরয়েড এবং জীবাণুবিরােধী ধারণকৃত সম্মিলিত ওষুধ ব্যবহারের পর হতে পারে, নেত্রস্বচ্ছে ছত্রাক সংক্রমণ সৃষ্টির প্রবণতা বিশেষ করে দীর্ঘায়িত ষ্টেরয়েড ব্যবহারে হতে পারে। দ্বিতীয় পর্যায়ের চোখের সংক্রমণ, পরবর্তী রােগীর অনুকূল সাড়ায় বাধা সৃষ্টি করে।

সতর্কতা

স্টেরয়েডস ধারণকৃত ওষুধের দীর্ঘায়িত ব্যবহার পশ্চাৎ উপক্যাপসুল আকৃতির ছানি গঠন, চোখের স্নায়ুর ক্ষতিসহ গ্লুকোমা হতে পারে, অন্তঃরাক্ষিক চাপ মনিটর করা প্রয়ােজনীয়। এটি ক্ষত আরােগ্য বিলম্বিত করে। এন্টিবায়ােটিকে দীর্ঘায়িত ব্যবহার মাঝে মধ্যে ছত্রাকসহ অসংবেদনশীল জীবাণুর অতি বৃদ্ধি ঘটাতে পারে। যদি চিকিৎসাকালিন সময়ে নতুন সংক্রমণ দেখা দেয়, ওষুধ বন্ধ করে দেয়া উচিত এবং যথাযথ ব্যবস্থা নেয়া উচিত। সমস্ত গুরুতর সংক্রমণের যথাযথ সিসটেমিক ওষুধ দ্বারা। ক্লোরামফেনিকলের সম্পূরণ করা উচিত। ক্লোরামফেনিকলের ব্যবহার সেই সব সংক্রমণের জন্য সংরক্ষণ করা উচিত, যার জন্য এটি সুনির্দিষ্টভাবে নির্দেশিত। ক্লোরামফেনিকলের স্থানিক প্রয়ােগে, এপ্লাসটিক এনােমিয়াসহ অস্থি মজ্জা কোষ বিকৃতির খবর পাওয়া যায়। বােতলের মুখ খােলার পর এক মাস পর্যন্ত ওষুধটি ব্যবহার করা যাবে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থা এবং স্তন্যদানকালীন সময়ে ব্যবহার করা উচিত নয়।

মাত্রাধিক্যতা

If a rise of intraocular pressure occurs, the treatment has to be discontinued

প্রতিলক্ষণ

ছত্রাক, ভাইরাস, টিউবারকুলাস এবং অন্যান্য চোখের সংক্রমণে এবং গ্লুকোমায় এটি প্রতিনির্দেশিত। এটি এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীল রােগীদের প্রতি নির্দেশিত। সংক্রমণ বিরােধী এন্টিবায়ােটিক এবং ষ্টেরয়েড, নেত্রস্বচ্ছের বিজাতীয় বস্তুর সহজ অপসারণের পর সর্বদাই প্রতিনির্দেশিত। সংক্রমণ বিরােধী এনিটবায়ােটিক এবং ষ্টেরয়েড, নেত্রস্বচ্ছের বিজাতীয় বস্তুর সহজ অপসারণের পর সর্বদাই প্রতি নির্দেশিত।

বিশেষ সতর্কতা

Safety and efficacy in pediatric patients have not been established.

সংরক্ষণ

Store below 25° C preferably in a refrigerator; do not freeze, away from light. Keep out of reach of children.


শেয়ার করুন বন্ধুর সাথে