রিফাক্সিমিন (Rifaximin) এ আছে Rifaximin (রিফাক্সিমিন)। রিফাক্সিমিন (Rifaximin) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

রিফাক্সিমিন একটি সেমিসিনথেটিক, রিফামাইসিন বেইজ্‌ড নন-সিসটেমিক এন্টিবায়োটিক। খুব কম পরিমাণ ড্রাগ অন্ত্রের দেয়াল ভেদ করে রক্তে প্রবেশ করে, যেটা কিনা মুখে খাওয়ার অন্যান্য এন্টিবায়োটিকের ক্ষেত্রে সহজে ঘটে থাকে। এটি ডিএনএ ডিপেন্ডেন্ট আরএনএ পলিমারেজের ওপর কাজ করে ব্যাকটেরিয়ার আরএনএ সিনথেসিস বন্ধ করে। এটি রিফামাইসিনের মতো বিস্তৃত বর্ণালীর ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে এবং অনেক গ্রাম পজিটিভ, গ্রাম নেগেটিভ, এরোবিক এবং এনারোবিক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে ব্যাকটেরিসাইডাল ক্রিয়া প্রদর্শন করে।

কাজ

  • ভ্রমনজনিত (ট্রাভেলারস্) ডায়রিয়া
  • হেপাটিক এনসেফালােপ্যাথি
  • ইরিটেবল বাউয়েল সিনড্রোম
  • ইনফেকশন জনিত ডায়রিয়া

থেরাপিউটিক ক্লাস

Miscellaneous Antibiotics

মাত্রা ও সেবনবিধি

  • এক্সিমিন (রিফাক্সিমিন) খাওয়ার আগে ও পরে সেবন করা যায়।
  • ট্রাভেলারস্ (ভ্রমনজনিত) ডায়রিয়া/ ইনফেকশন জনিত ডায়রিয়া ২০০ মি.গ্রা. দিনে ৩ বার করে ৩ দিন ।
  • হেপাটিক এনসেফালােপ্যাথি ৫৫০ মি.গ্রা. দিনে ২ বার।
  • ইরিটেবল বাউয়েল সিনড্রোম ৫৫০ মি.গ্রা. দিনে ৩ বার করে ১৪ দিন।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত লক্ষণীয় পার্শ্বপ্রতিক্রিয়াগুলাে হলাে মাথা ব্যথা, পেট ব্যথা, বায়ু নিঃসরণ, মলত্যাগের তীব্রতা, বমি বমি ভাব, পেরিফেরাল ইডিমা, মাথা ঘােরা এবং অবসাদগ্রস্থতা।

সতর্কতা

ডায়রিয়ার সাথে জ্বর অথবা রক্ত পায়াখানায় রিফাক্সিমিন ভালো কাজ করে না। ডায়রিয়ার অবনতি হলে অথবা ২৪ থেকে ৪৮ ঘন্টার অধিক সময় ধরে থাকলে রিফাক্সিমিন ব্যবহার বন্ধ করতে হবে এবং অন্য এন্টিবায়োটিক ব্যবহার করতে হবে। অন্যান্য এন্টিবায়োটিকের মতো এটি সিওডোমেমব্রেনাস কোলাইটিস তৈরি করতে পারে যা কিনা মাঝারি থেকে জীবন নাশকারী হতে পারে। এ জন্য যাদের ক্ষেত্রে এন্টিব্যাকটেরিয়াল ড্রাগ সেবনের পর ডায়রিয়া দেখা গেছে তাদের ক্ষেত্রে ডায়াগনোসিস করে নিতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

একটি ইনভিট্রো পরীক্ষায় দেখা গেছে যে রিফাক্সিমিন CYP3A4 কে প্রভাবিত করে। তবে যকৃতের স্বাভাবিক কার্যকারিতায় রিফাক্সিমিন সঠিক মাত্রায় দেয়া হলে তা CYP3A4 কে প্রভাবিত করে না।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় সি শ্রেণীর অন্তর্গত। সম্ভাব্য লাভ যদি সম্ভাব্য ক্ষতির তুলনায় বেশী হয় তবেই গর্ভাবস্থায় রিফাক্সিমিন ব্যবহার করা উচিত।

স্তন্যদানকালে ব্যবহার: এক্সিমিন (রিফাক্সিমিন) বুকের দুধের সাথে নিঃসরিত হয় কিনা জানা যায়নি।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: ১২ বছরের কম বয়সের বাচ্চাদের ক্ষেত্রে ট্রাভেলারস্ ডায়রিয়ার চিকিৎসায় এক্সিমিন (রিফাকিমিন) ১০০ চি গা টারনেটের ব্যানার ও নিরাপদ নয়। ১৮ বছরের কম বয়সের বাচ্চাদের ক্ষেত্রে হেপাটিক এনসেফালোপ্যাথি এর চিকিৎসায় রিফাক্সিমিন ৫০০ মি.গ্রা. ট্যাবলেটের ব্যবহার কার্যকর ও নিরাপদ নয়।

মাত্রাধিক্যতা

No specific information is available on the treatment of over dosage with Rifaximin. In case of over dosage, discontinue Rifaximin, treat symptomatically and institute supportive measures as required.

প্রতিলক্ষণ

Rifaximin is contraindicated in patients with a hypersensitivity to Rifaximin, or any of the Rifamycin antimicrobial agents, or any of the components of this preparation.

বিশেষ সতর্কতা

Use in Children: The safety and effectiveness of Rifaximin 200 mg in pediatric patients with travelers’ diarrhoea less than 12 years of age have not established.The safety and effectiveness of Rifaximin 550 mg for hepatic encephalopathy have not been established in patients <18 years of age.

Use in geriatric patients: Clinical studies of Rifaximin tablets did not include sufficient numbers of subjects aged 65 and over to determine whether they respond differently than younger subjects.

Use in Renal Insufficient Patients:The pharmacokinetics of Rifaximin in patients with impaired renal function has not been studied.

Use in Hepatic Insufficient Patients:No dosage adjustment with Rifaximin is necessary due to its limited systemic absorption. Nonetheless, caution should be exercised when Rifaximin is administered to patients with severe hepatic impairment.

সংরক্ষণ

Store at 20-25° C; excursions permitted to 15-30° C.


শেয়ার করুন বন্ধুর সাথে