স্পেকটিনোমাইসিন (Spectinomycin) এ আছে Spectinomycin (স্পেকটিনোমাইসিন)। স্পেকটিনোমাইসিন (Spectinomycin) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Spectinomycin binds to 30S subunit of the bacterial ribosome, thus inhibiting protein synthesis. It has modest activity against a wide range of gm+ve and gm-ve organisms, though anaerobic organisms are mostly resistant.

কাজ

স্পেকটিনোমাইসিন স্টেরাইল পাউডার এর চিকিত্সায় নির্দেশিত:

  • তীব্র গনোরিয়াল মূত্রনালী এবং পুরুষের মধ্যে প্রোকিটাইটিস
  • তীব্র গনোরিয়াল সার্ভিসাইটিস এবং মহিলাদের মধ্যে প্রোকিটাইটিস
  • গনোরিয়া সম্পর্কিত সাম্প্রতিক সংস্পর্শে আক্রান্ত পুরুষ এবং মহিলাদের গনোরিয়া হিসাবে পরিচিত তাদের হিসাবে গণ্য করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

বিবিধ অ্যান্টিবায়োটিক

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্করা (পুরুষ এবং মহিলা): ২ গ্রাম ডোজ এর জন্য ৫ মিলি অন্তঃসত্ত্বা ইনজেক্ট করুন এটি পূর্ববর্তী অ্যান্টিবায়োটিক থেরাপির ব্যর্থতার পরে চিকিত্সা করা রোগীদের জন্যও প্রস্তাবিত ডোজ।

ইন্ট্রামাসকুলার ইনজেকশনগুলি গ্লুটিয়াল পেশীর উপরের বাইরের চতুর্ভুজগুলির গভীরে করা উচিত।

স্পেকটিনোমাইসিন জীবাণুমুক্ত ২ গ্রাম পাউডার: ০.৯% বেনজিল অ্যালকোহল দিয়ে ইনজেকশনের জন্য সাথে জলের সাথে ৩.২ মিলি পুনরস্থাপন করুন। দুর্বল যোগ করার পরে এবং ডোজ প্রত্যাহারের আগে তাত্ক্ষণিকভাবে শিশিগুলি ঝাঁকুনি করুন।

পার্শ্ব প্রতিক্রিয়া

একক ডোজ ক্লিনিকাল পরীক্ষার সময় নিম্নলিখিত প্রতিক্রিয়াগুলি পর্যবেক্ষণ করা হয়েছিল: ইনজেকশন সাইটে ব্যথা, ছত্রাক, মাথা ঘোরা, বমি বমি ভাব, সর্দি, জ্বর এবং অনিদ্রা।

সতর্কতা

সাধারণ সতর্কতা atopic ব্যক্তিদের সাথে পালন করা উচিত। প্রমাণিত বা দৃঢ়ভাবে সন্দেহযুক্ত ব্যাকটিরিয়া সংক্রমণের অনুপস্থিতিতে বা প্রফিল্যাকটিক ইঙ্গিতের অভাবে স্পেকটিনোমাইসিন স্টেরাইল পাউডার নির্ধারণ করা রোগীর উপকারের সম্ভাবনা কম এবং ড্রাগ-প্রতিরোধী ব্যাকটিরিয়ার বিকাশের ঝুঁকি বাড়িয়ে তোলে।

ঔষধের মিথষ্ক্রিয়া

একযোগে ব্যবহার করা হলে লিথিয়াম বিষক্রিয়া হতে পারে। অ্যাট্রিকুরিয়ামের নিউরোমাসকুলার ব্লকিং প্রভাবকে বাড়াতে বা দীর্ঘায়িত করতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থা বিভাগ বি। যেহেতু গর্ভবতী মহিলাদের স্পেকটিনোমাইসিন সম্পর্কিত কোনও নিয়ন্ত্রিত অধ্যয়ন নেই এবং যেহেতু প্রাণীজ প্রজনন অধ্যয়ন সর্বদা মানুষের প্রতিক্রিয়ার পূর্বাভাস দেয় না তাই স্পষ্টিনোমাইসিন কেবল গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত যদি স্পষ্টভাবে প্রয়োজন হয়।

নার্সিং মায়েরা এই ওষুধটি মানুষের দুধে নির্গত হয় কিনা তা জানা যায়নি। যেহেতু অনেকগুলি ওষুধ মানুষের দুধে নিষ্কাশিত হয় তাই স্পেকটিনোমাইসিন যখন নার্সিং মহিলার কাছে দেওয়া হয় তখন সাবধানতা অবলম্বন করা উচিত।

মাত্রাধিক্যতা

মানুষের অতিরিক্ত ওষুধের তথ্য পাওয়া যায় না। হেমোডায়ালাইসিস দেহ থেকে শিরা-বর্ণিত স্পেকটিনোমাইসিন অপসারণে সহায়তা করার জন্য রিপোর্ট করা হয়েছে।

প্রতিলক্ষণ

স্পেকটিনোমাইসিন স্টেরাইল পাউডার ব্যবহারের ক্ষেত্রে এর আগে হাইপারস্পেনসিটিভ পাওয়া রোগীদের ক্ষেত্রে প্রতিলক্ষণ হয়।

সংরক্ষণ

২০-২৫ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে সঞ্চয় করুন। পুনর্গঠিত সমাধান প্রস্তুতির পরে ২৪ ঘন্টার মধ্যে ব্যবহার করা উচিত।


শেয়ার করুন বন্ধুর সাথে