ট্রপিকামাইড (Tropicamide) এ আছে Tropicamide (ট্রপিকামাইড)। ট্রপিকামাইড (Tropicamide) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

ট্রপিক্যামাইড চোখের পেশীগুলিতে রিসেপটরগুলিকে আবদ্ধ করে এবং ব্লক করে (মাস্কারিনিক রিসেপ্টর এম 4)। ট্রপিক্যামাইড আইরিস এবং সিলিরি পেশীগুলির আইরিস স্পিনকস্টার পেশীর প্রতিক্রিয়াগুলিকে কোলিনার্জিক উদ্দীপনা অবরুদ্ধ করে কাজ করে, সিলেরি পেশির পুতুলের পক্ষাঘাত এবং পক্ষাঘাত সৃষ্টি করে।

কাজ

মাইড্রিয়াসিস এবং সাইক্লোপ্লেজিয়ার জন্য ডায়াগনস্টিক পদ্ধতির জন্য, তীব্র এবং সাব্যাকিউট আইরিডোকাইক্লাইটিস, দীর্ঘস্থায়ী আইরিডোসাইক্লাইটিস, আইরিস এবং সিলিরি শরীরের সংযুক্তি এবং ব্যাঘাত, স্ক্লেরা এবং আইরিস অপারেশন।

থেরাপিউটিক ক্লাস

মাইড্রিয়্যাটিক এবং সাইক্লোপ্লেজিক এজেন্ট

মাত্রা ও সেবনবিধি

অপসারণের জন্য: চোখের মধ্যে ১% দ্রবণের এক বা দুটি ফোঁটা অন্তর্ভুক্ত করুন, পাঁচ মিনিটের মধ্যে পুনরাবৃত্তি। যদি ২০ থেকে ৩০ মিনিটের মধ্যে রোগীকে দেখা না যায় তবে মাইড্রিয়্যাটিক প্রভাব দীর্ঘায়িত করতে অতিরিক্ত ড্রপ লাগানো যেতে পারে।

ফান্ডাস পরীক্ষার জন্য: পরীক্ষার ১৫ থেকে ২০ মিনিট আগে ০.৫% দ্রবণের এক বা দুটি ফোঁটা অন্তর্ভুক্ত করুন। ভারী পিগমেন্টযুক্ত আইরিডযুক্ত ব্যক্তিদের উচ্চতর শক্তি বা আরও বেশি ডোজ প্রয়োজন হতে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়া

ট্রপিয়েন্ট স্টিংগিং, অস্পষ্ট দৃষ্টি, ফটোফোবিয়া এবং পৃষ্ঠের পাঙ্কেটেট কেরাটাইটিস ট্রপিকামাইড ব্যবহারের সাথে প্রতিবেদন করা হয়েছে। মাইড্রিয়াটিক্স ব্যবহারের পরে ক্রমবর্ধমান অন্তঃসত্ত্বা চাপের খবর পাওয়া গেছে। মুখের শুষ্কতা, ট্যাকিকার্ডিয়া, মাথাব্যথা, অ্যালার্জিজনিত প্রতিক্রিয়া, বমি বমি ভাব, বমি বমি ভাব, প্যালোর, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ব্যাঘাত এবং পেশীগুলির অনমনীয়তা ট্রপিকামাইড ব্যবহারের সাথে জানা গেছে।

সতর্কতা

অতিরিক্ত সিস্টেমিক শোষণ এড়ানোর জন্য সূক্ষ্ম স্যাকটি ইনসিলিটেশনের পরে ২-৩ মিনিটের জন্য ডিজিটাল চাপ দিয়ে সংকুচিত করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

ট্রপিকামাইড কার্বাচল, পাইলোকারপাইন বা চোখের কোলাইনস্টেরেজ ইনহিবিটারগুলির অ্যান্টিহাইপারটেনসিভ ক্রিয়ায় হস্তক্ষেপ করতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থা বিভাগ সি। গর্ভবতী মহিলাকে কেবল স্পষ্টভাবে প্রয়োজন হলে ট্রপিক্যামাইড দেওয়া উচিত। এই ওষুধটি মানুষের দুধে নির্গত হয় কিনা তা জানা যায়নি। যেহেতু অনেকগুলি ওষুধ মানুষের দুধে নিষ্কাশিত হয়, তাই ট্রপিকামাইড যখন নার্সিং মহিলাকে দেওয়া হয় তখন সাবধানতা অবলম্বন করা উচিত।

প্রতিলক্ষণ

এই প্রস্তুতির যে কোনও উপাদানের প্রতি সংবেদনশীলতা দেখানো ব্যক্তিদের মধ্যে প্রতিলক্ষণ হয়।

সংরক্ষণ

১৫° থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসে স্টোর করুন। উচ্চ তাপমাত্রায় ফ্রিজে বা সংরক্ষণ করবেন না। ধারক শক্তভাবে বন্ধ রাখুন।


শেয়ার করুন বন্ধুর সাথে