ট্রিফ্লুরিডাইন (Trifluridine) এ আছে Trifluridine (ট্রিফ্লুরিডাইন)। ট্রিফ্লুরিডাইন (Trifluridine) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Trifluridine is a fluorinated pyrimidine nucleoside analog which interferes with DNA synthesis of herpes simplex virus, type 1 and 2 and vaccinia virus. It stops replication of herpes viral DNA in 3 ways:

  1. Competitive inhibition of viral DNA polymerase,
  2. Incorporation into and termination of the growing viral DNA chain and
  3. Inactivation of the viral DNA polymerase.

কাজ

ট্রিফ্লুরিডিন স্টেরিল আই ড্রপ প্রাথমিক হার্টের সিমপ্লেক্স ভাইরাসজনিত কারণে টাইপ ১ এবং ২ এর মাধ্যমে প্রাথমিক কেরাটোকনঞ্জাটিভিটিস এবং পুনরাবৃত্ত উপজীবের কেরাটাইটিসের চিকিত্সার জন্য ব্যবহার করা হয়।

থেরাপিউটিক ক্লাস

চক্ষু অ্যান্টি-ভাইরাল পণ্য

মাত্রা ও সেবনবিধি

৬ বছরের বেশি বয়সের বাচ্চারা এবং প্রাপ্তবয়স্কদের: জাগ্রত অবস্থায় প্রতি ২ ঘন্টায় ১ টি ড্রপ; কর্নিয়াল আলসার সম্পূর্ণ পুনরায় এপিথেলিয়ালাইজড না হওয়া পর্যন্ত সর্বোচ্চ ৯ টি ড্রপ / দিন

পুনঃ-এপিথিলিয়ালাইজেশনের পরে: প্রতি ৪ ঘন্টা অন্তর ১ টি ড্রপ বা ৭ দিনের জন্য দিনে কমপক্ষে ৫ টি ড্রপ / দিন দেওয়ার পরামর্শ দেওয়া হয়।

থেরাপির ৭ দিনের পরে যদি উন্নতির কোনও লক্ষণ না থাকে বা ১৪ দিনের থেরাপির পরে সম্পূর্ণ পুনরায় এপিথিলিয়ালাইজেশন ঘটে না থাকে তবে থেরাপির অন্যান্য রূপগুলি বিবেচনা করা উচিত।

২১ দিনের বেশি সময়ের জন্য ট্রাইফ্লুরিডিন আই ড্রপগুলির অবিচ্ছিন্ন প্রশাসনকে সম্ভাব্য অষ্টকীয় বিষাক্ততার কারণে এড়ানো উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

রিপোর্ট করা পার্শ্ব প্রতিক্রিয়াগুলি হল হালকা, ক্ষণস্থায়ী জ্বলন্ত বা ইনসিলিলেশন সম্পর্কে সংবেদন সংবেদনশীলতা। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়াগুলি হল পৃষ্ঠের পাঙ্কেট কেরোটোপ্যাথি, এপিথেলিয়াল কেরোটোপ্যাথি, হাইপারস্পেনসিটিভ রিঅ্যাকশন, স্ট্রোমাল শোথ, জ্বালা, কেরাটাইটিস সিক্কা, হাইপারিমিয়া এবং ইনট্রোসকুলার চাপ বাড়ানো।

সতর্কতা

ট্রিফ্লুরিডাইন কেবলমাত্র সেই রোগীদের জন্য নির্ধারণ করা উচিত যাঁর হারপেটিক কেরাইটিস রোগের ক্লিনিকাল ডায়াগনসিস রয়েছে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থা বিভাগ সি। গর্ভবতী মহিলাদের পর্যাপ্ত এবং সু-নিয়ন্ত্রিত কোন গবেষণা নেই। গর্ভকালীন সময়ে ত্রিফ্লুরিডিন ব্যবহার করা উচিত যদি মায়ের সম্ভাব্য সুবিধা ভ্রূণের সম্ভাব্য ঝুঁকির চেয়ে বেশি হয়।

স্তন্যপান করানোর ক্ষেত্রে ব্যবহার: তুলনামূলকভাবে ছোট ডোজ হওয়ার কারণে ট্রাইফ্লুরিডিন চোখের ফোঁটা ফোঁটার পরে মানব দুধে ত্রিফ্লুরিডিন নির্গত হওয়ার সম্ভাবনা কম। সম্ভাব্য সুবিধাগুলি সম্ভাব্য ঝুঁকির চেয়ে বেশি হলে ওষুধটি নার্সিং মায়েদের পরামর্শ দেওয়া উচিত নয়।

প্রতিলক্ষণ

ট্রাইফ্লুরিডিনে হাইপারস্পেনসিটিভ প্রতিক্রিয়া বা রাসায়নিক অসহিষ্ণুতা বিকাশকারী রোগীদের মধ্যে প্রতিলক্ষণ হয়।

বিশেষ সতর্কতা

শিশুদের মধ্যে ব্যবহার: ৬ বছরের কম বয়সী পেডিয়াট্রিক রোগীদের সুরক্ষা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

বয়স্ক রোগীদের ব্যবহার: বয়স্ক এবং অন্যান্য প্রাপ্তবয়স্ক রোগীদের মধ্যে সুরক্ষা বা কার্যকারিতার ক্ষেত্রে সামগ্রিক কোনও ক্লিনিকাল পার্থক্য দেখা যায়নি।


শেয়ার করুন বন্ধুর সাথে