টেগাসেরড (Tegaserod) এ আছে Tegaserod (টেগাসেরড)। টেগাসেরড (Tegaserod) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Tegaserod is a serotonin type-4 (5HT4) receptor partial agonist. Tegaserodbinds with high affinity at human 5HT4 receptors, present on caudate membranes, whereas it has no appreciable affinity for human recombinant 5HT3 receptors or human recombinant dopamine D2 receptors. In vitro and animal study has revealed that Tegaserod can trigger the peristaltic reflex via 5HT4 receptor activation and thereby enhance basal motor activity and normalize impaired GI motility.

কাজ

টেগাসরোড এমন রোগীদের ক্ষেত্রে কোষ্ঠকাঠিন্য (আইবিএস-সি) এর সাথে জ্বালাময়ী আন্ত্রিক সিন্ড্রোমের লক্ষণীয় চিকিত্সার জন্য নির্দেশিত হয় যার প্রধান লক্ষণগুলি কোষ্ঠকাঠিন্য এবং পেটে ব্যথা বা অস্বস্তি হয়। চিকিত্সার সর্বাধিক সময়কাল ১২ সপ্তাহ এবং ৪ সপ্তাহ পরে কোনও প্রতিক্রিয়া না থাকলে চিকিত্সা বন্ধ করা উচিত।

থেরাপিউটিক ক্লাস

জ্বালাময়ী অন্ত্র সিনড্রোমের জন্য ড্রাগ

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্কদের জন্য সাধারণ ডোজ: টেগাসেরড ৬ মিলিগ্রাম প্রতিদিন ২ বার খাবারের ৩০ মিনিট আগে এক গ্লাস জলের সাথে মুখে মুখে নেওয়া হয়। চিকিত্সার সর্বাধিক সময়কাল ১২ সপ্তাহ এবং যদি কোনও প্রতিক্রিয়া না ঘটে তবে ৪ সপ্তাহের পরে চিকিত্সা বন্ধ করা উচিত।

প্রবীণদের মধ্যে ব্যবহার করুন: ৬৫ বছরের বেশি বয়সী রোগীদের টেগাসেরড প্রশাসনের সময় ডোজ সামঞ্জস্যকরণের প্রয়োজন হয় না।

শিশুদের মধ্যে ব্যবহার: বাচ্চাদের টেগাসেরডের সুরক্ষা এবং কার্যকারিতা সম্পর্কে ডকুমেন্টে কোনও ক্লিনিকাল ট্রায়াল নেই। অতএব, এটি বাচ্চাদের ব্যবহারের জন্য প্রস্তাবিত নয়।

রোগীকে খাওয়ার ৩০ মিনিট আগে টেগাসেরড (প্রতিদিন ৬ মিলিগ্রাম দুই বার) খাওয়ার পরামর্শ দেওয়া উচিত।

থেরাপির সময় ডায়রিয়ার সম্ভাব্য ঘটনা সম্পর্কেও রোগীকে সচেতন করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে, ডায়রিয়াটি প্রথম দিকে ঘটেছিল, ক্ষণস্থায়ী হয়, প্রায়শই ১২ সপ্তাহের চিকিত্সার সময়কালে একটি একক পর্ব হিসাবে দেখা যায় এবং অবিরত থেরাপির মাধ্যমে সমাধান করা হয়।

রোগীদের তাদের চিকিত্সকের সাথে পরামর্শ করতে পরামর্শ দেওয়া উচিত যদি তারা নতুন বা ক্রমবর্ধমান পেটের ব্যথা অনুভব করেন যা তাদের আইবিএসের লক্ষণগুলির মতো নয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

পেটে ব্যথা, ডায়রিয়া, বমি বমি ভাব, পেট ফাঁপা হওয়া, মাথাব্যথা, ক্লান্তি, পিঠে ব্যথা ইত্যাদি।

সতর্কতা

তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল স্টাডিতে টেগাসরড গ্রহণকারী কিছু রোগীর মধ্যে ডায়রিয়ার খবর পাওয়া গেছে। যে রোগীদের ডায়রিয়ায় বর্ধিত হয়েছে তার নেতিবাচক প্রভাব থাকতে পারে তাদের মধ্যে সতর্কতা প্রয়োজন। যে রোগীদের বর্তমানে ডায়রিয়ার অভিজ্ঞতা হয় বা ঘন ঘন ডায়রিয়ার অভিজ্ঞতা হয় তাদের টেগ্যাসেরড দিয়ে থেরাপি শুরু করা উচিত নয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

ডেক্সট্রোমিথোরফান, থিওফিলিন, ডিগোক্সিন, মৌখিক গর্ভনিরোধক এবং ওয়ারফারিনের সাথে কোনও ক্লিনিকভাবে প্রাসঙ্গিক ড্রাগ-ড্রাগ মিথস্ক্রিয়া দেখা যায়নি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থা: মানুষের মধ্যে সীমিত অভিজ্ঞতা বিবেচনা করে, গর্ভাবস্থায় টেগ্যাসেরড ব্যবহার করার পরামর্শ দেওয়া হয় না।

নার্সিং মায়েরা: নার্সিং মায়েদের টেগাসেরড দেয়া উচিত নয়।

মাত্রাধিক্যতা

অতিরিক্ত মাত্রার লক্ষণ ও লক্ষণগুলির মধ্যে ডায়রিয়া, মাথাব্যথা, পেটে ব্যথা এবং অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন অন্তর্ভুক্ত থাকতে পারে। ওভার ডোজ হিসাবে যে কোনও ক্ষেত্রে, সাধারণ সহায়ক পদক্ষেপগুলি ব্যবহার করা উচিত।

প্রতিলক্ষণ

গুরুতর রেনাল বা হেপাটিক প্রতিবন্ধকতাযুক্ত রোগীদের ক্ষেত্রে টেগ্যাসরোডের পরামর্শ দেওয়া হয় না। এটি টেগ্যাসরড বা এই সূত্রের কোনও বহিরাগতের সাথে সংবেদনশীল। সংবেদনশীল রোগীদের ক্ষেত্রেও প্রতিলক্ষণ হয়।

বিশেষ সতর্কতা

রেনাল বৈকল্য: হালকা থেকে মাঝারি রেনাল বৈকল্যযুক্ত রোগীদের ক্ষেত্রে কোনও ডোজ সমন্বয় প্রয়োজন হয় না। গুরুতর রেনাল বৈকল্যযুক্ত রোগীদের ক্ষেত্রে টেগ্যাসরোডের পরামর্শ দেওয়া হয় না।

হেপাটিক বৈকল্য: হালকা থেকে মাঝারি হেপাটিক বৈকল্যযুক্ত রোগীদের ক্ষেত্রে কোনও ডোজ সমন্বয় প্রয়োজন হয় না, তবে, এই রোগীর জনসংখ্যায় টেগাসেরড ব্যবহার করার সময় সাবধানতা বাঞ্ছনীয়। মারাত্মক হেপাটিক বৈকল্যযুক্ত রোগীদের মধ্যে এটি অধ্যয়ন করা হয়নি, এবং তাই এই গ্রুপে এটি প্রস্তাবিত নয়।

সংরক্ষণ

আলো এবং আর্দ্রতা থেকে সুরক্ষিত একটি শীতল এবং শুকনো জায়গায় সঞ্চয় করুন।


শেয়ার করুন বন্ধুর সাথে