টেইকোপ্লানিন (Teicoplanin) এ আছে Teicoplanin (টেইকোপ্লানিন)। টেইকোপ্লানিন (Teicoplanin) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Teicoplanin is a glycopeptide antibiotic that has shown in vitro bactericidal activity against both anaerobic and aerobic gram-positive organisms. Teicoplanin inhibits the growth of susceptible organisms by interfering with cell-wall biosynthesis at a site different from that affected by beta-lactams. It is active against staphylococci (including those resistant to methicillin and other beta-lactam antibiotics), streptococci, enterococci, Listeria monocytogenes, micrococci, group JK corynebacteria and gram-positive anaerobes including Clostridium difficile and peptococci.

কাজ

টাইকোপ্লানিন ইনজেকশন স্ট্যাফিলোকোকি বা স্ট্রেপ্টোকোকির কারণে গুরুতর সংক্রমণের চিকিত্সার জন্য নির্দেশিত হয়। নিম্নলিখিত সংক্রমণগুলি আরও সন্তোষজনকভাবে চিকিত্সা করা হয়-

  • সংক্রমণ প্রতিরোধ (সাধারণত অস্ত্রোপচারের পরে)
  • Oesteomyelitis
  • সেপটিক বাত
  • রক্তদূষণ
  • এন্ডোকার্ডাইটিসের কারণে হার্ট গহ্বর এবং হার্টের ভালভের আস্তরণের প্রদাহ
  • মারাত্মক স্ট্যাফিলোকোকাল ব্যাকটিরিয়া সংক্রমণের চিকিত্সা
  • নন-কার্ডিয়াক ব্যাকেরেমিয়া
  • ডায়ালাইসিস সম্পর্কিত পেরিটোনাইটিস
  • গুরুতর সংক্রমণ - আরটিআই, ইউটিআই, এসএসটিআই ইত্যাদি

থেরাপিউটিক ক্লাস

বিবিধ অ্যান্টিবায়োটিক

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক বা বয়স্ক রোগীরা সাধারণ রেনাল ফাংশন সহ:

অন্তঃসত্ত্বা: শিরা ইনজেকশন ৩-৫ মিনিটের বেশি দ্রুত ইনজেকশন দ্বারা পরিচালিত হতে পারে, বা আস্তে আস্তে ০.৯% সোডিয়াম ক্লোরাইড বা হার্টম্যানস সলিউশন বা ৫% ডেক্সট্রোজ ইত্যাদির সাথে মিশ্রিত করে ৩০ মিনিটেরও বেশি সময় ধরে দিতে হবে।

অন্তঃসত্ত্বিকভাবে: টাইকোপ্লানিনের একটি ইনট্রামাসকুলার ইনজেকশন একক সাইটে 3 মিলি অতিক্রম করা উচিত নয়।

ইনজেকশনের জন্য ৩ মিলি জল টেকোপ্লানিন ২০০ মিলিগ্রাম বা ৪০০ মিলিগ্রামের শিশিরের প্রাচীরের ধীরে ধীরে ধীরে যুক্ত করা উচিত। পাউডারটি পুরোপুরি দ্রবীভূত না হওয়া পর্যন্ত তালের তালুর মধ্যে আলতো করে ঘুরিয়ে নিতে হবে। ঘূর্ণায়মান চলাকালীন, যে সমাধানটি ফেনা হয়ে না যায় সে সম্পর্কে আমাদের সতর্ক থাকতে হবে। সমাধানটি কাঁপানো উচিত নয়। যদি ফেনাটি গঠিত হয় তবে ফেনাটি হ্রাস করার জন্য এটি ১৫ মিনিটের জন্য অপেক্ষা করানো উচিত। শিশি থেকে সম্পূর্ণ সামগ্রী ধীরে ধীরে একটি সিরিঞ্জে নেয়া উচিত।

পার্শ্ব প্রতিক্রিয়া

টাইকোপ্ল্যানিন সাধারণত ভালভাবে সহ্য করা হয়। গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া বিরল. পার্শ্ব প্রতিক্রিয়াগুলি গ্যাস্ট্রোইনটেস্টাইনাল যেমন বমি বমি ভাব, বমি বমি ভাব, ডায়রিয়া, সিএনএস সম্পর্কিত ছত্রাক, ফুসকুড়ি, অ্যানাফিল্যাকটিক শক পাশাপাশি ভার্চিয়া, টিনিটাস এবং ভ্যাসিটিবুলার ডিসঅর্ডারের মতো শ্রবণ সমস্যা দেখা দিতে পারে।

সতর্কতা

টিকোপ্ল্যানিন রেনাল অপ্রতুলতাযুক্ত রোগীদের সতর্কতার সাথে পরিচালনা করা উচিত, যে রোগীদের ওটোটক্সিক এবং / বা নেফ্রোটক্সিক বৈশিষ্ট্য রয়েছে এমন ওষুধের একযোগে ব্যবহারের প্রয়োজন হয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

টেইকোপ্ল্যানিনকে একযোগে নেফ্রোটক্সিক বা অটোোটক্সিক ওষুধ যেমন এমিনোগ্লাইকোসাইডস, এমফোটেরিসিন বি, সাইক্লোস্পোরিন এবং ফ্রুসেমাইড গ্রহণকারী রোগীদের সাবধানতার সাথে পরিচালিত করতে হবে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

টিকোপ্ল্যানিন পরিচালনা সম্পর্কে গর্ভবতী মহিলাদের পর্যাপ্ত এবং সু-নিয়ন্ত্রিত গবেষণা নেই; স্পষ্টভাবে প্রয়োজন হলে এই ড্রাগটি গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত নয়। দুধে টাইকোপ্ল্যানিন নির্গমন সম্পর্কে তথ্য জানা যায় না।

প্রতিলক্ষণ

টিকোপ্ল্যানিন রোগীদের ক্ষেত্রে প্রতিলক্ষণ হয় যারা টিকোপ্লানিনের পূর্বের সংবেদনশীলতাগুলি দেখিয়েছেন।

বিশেষ সতর্কতা

Patients with renal impairment: For patients with impaired renal function, reduction of dosage is not required until the fourth day of Teicoplanin treatment. From the fourth day of treatment-

In mild renal insufficiency: Teicoplanin dose should be halved either by administering the initial unit dose every two days, or by administering half of this dose once a day when creatinine clearance is 40-60 ml/min.

In severe renal insufficiency: Teicoplanin dose should be 1/3 of the normal either by administering the initial unit dose every third day or by administering 1/3 of this dose once a day when creatinine clearance is less than 40 ml/min and in haemodialysed patients. Teicoplanin is not removed by dialysis.


শেয়ার করুন বন্ধুর সাথে