ট্র্যাভোপ্রস্ট + টিমলল মেলেট (Travoprost + Timolol) এ আছে Travoprost + Timolol (ট্র্যাভোপ্রস্ট + টিমলল মেলেট)। ট্র্যাভোপ্রস্ট + টিমলল মেলেট (Travoprost + Timolol) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Travoprost and Timolol reduce intraocular pressure (IOP) by complementary mechanisms of action. Travoprost is a prostaglandin analogue which reduces IOP by increasing trabecular outflow & uveoscleral outflow. Timolol is a non-selective beta adrenergic receptor blocker that does not have significant intrinsic sympathomimetic, direct myocardial depressant, or local anesthetic (membrane stabilizing) activity. It lowers IOP by decreasing the formation of aqueous humor in the ciliary epithelium.

কাজ

এই স্টেরিল চক্ষু সমাধানটি প্রস্টাগ্ল্যান্ডিন অ্যানালগ বা টপিকাল বিটা ব্লকার সহ একক থেরাপিতে অপ্রতুলভাবে প্রতিক্রিয়াশীল ওপেন এঙ্গেল গ্লুকোমা বা অকুলার হাইপারটেনশন সহ রোগীদের উচ্চতর ইনট্রাসোকুলার চাপের চিকিত্সার জন্য নির্দেশিত হয়।

থেরাপিউটিক ক্লাস

মায়োটিকস এবং গ্লুকোমার জন্য ড্রাগ

মাত্রা ও সেবনবিধি

প্রায় প্রতিদিন একই সময়ে প্রতিদিন প্রায় একই সময়ে আক্রান্ত চোখের চোখের কনজেক্টিভাল থলিতে এক ফোঁটা অন্তর্ভুক্ত করুন।

পার্শ্ব প্রতিক্রিয়া

কোন গুরুতর বিরূপ প্রতিক্রিয়া রিপোর্ট করা হয়। প্রায়শই রিপোর্ট করা পার্শ্ব প্রতিক্রিয়া হল অকুলার হাইপারেমিয়া।

সতর্কতা

শুধুমাত্র চোখে ব্যবহারের জন্য। রোগীদের চোখে দেয়ার পুর্বে লেন্সগুলি সরিয়ে ফেলা উচিত এবং চোখে দেয়ার ১৫ মিনিট অবধি তাদের লেন্স প্রবেশ করা উচিত নয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় ব্যবহার করুন: গর্ভবতী মহিলাদের পর্যাপ্ত এবং সু-নিয়ন্ত্রিত কোনও গবেষণা নেই। এটি গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত নয়।

স্তন্যপান করানোর সময় ব্যবহার: ট্র্যাভোপ্রস্ট + টিমলল মেলেট নার্সিং মায়ের কাছে পরিচালিত হলে সাবধানতা অবলম্বন করা উচিত।

প্রতিলক্ষণ

ট্র্যাভোপ্রস্ট, টিমলল বা এই প্রস্তুতির যে কোনও উপাদানগুলির প্রতি হাইপারসেনসিটিভ রোগীদের ক্ষেত্রে এই সংবেদনশীল।

বিশেষ সতর্কতা

শিশুদের মধ্যে ব্যবহার: শিশু রোগীদের সুরক্ষা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

বয়স্ক রোগীদের ব্যবহার: বয়স্ক এবং অন্যান্য প্রাপ্তবয়স্ক রোগীদের মধ্যে সুরক্ষা এবং কার্যকারিতার মধ্যে সামগ্রিক পার্থক্য দেখা যায়নি।

সংরক্ষণ

তাপ এবং সরাসরি আলো থেকে দূরে শীতল, শুকনো জায়গায় সংরক্ষণ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। বোতল খোলার পরে ৪ সপ্তাহের বেশি ব্যবহার করবেন না।


শেয়ার করুন বন্ধুর সাথে