টল্পেরিসোন + লিডোকেন (Tolperisone + Lidocaine) এ আছে Tolperisone + Lidocaine (টল্পেরিসোন + লিডোকেন)। টল্পেরিসোন + লিডোকেন (Tolperisone + Lidocaine) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

টল্পেরিসোন হাইড্রোক্লোরাইড কেন্দ্রীয়ভাবে পেশী শিথিল করে। এটি কার্যকরভাবে পেশী হাইপারটোনসিটি হ্রাস করে, ভাসোডিলিটেশন দ্বারা পেরিফেরাল রক্ত প্রবাহকে উন্নত করে এবং ব্যথা হ্রাস করে।

লিডোকেন আবেগগুলির দীক্ষা এবং সঞ্চালনের জন্য প্রয়োজনীয় আয়নিক ফ্লাক্সকে বাধা দিয়ে নিউরোনাল ঝিল্লি স্থিতিশীল করে, যার ফলে স্থানীয় অবেদনিক পদক্ষেপ কার্যকর হয়।

কাজ

জৈব স্নায়বিক রোগের কারণে কঙ্কালের পেশীগুলির বর্ধমান সুর (উদাহরণস্বরূপ পিরামিডাল ট্র্যাক্টের আঘাত, একাধিক স্ক্লেরোসিস, মেলোপ্যাথি, এনস্ফ্যালোমাইলেটিস ইত্যাদি), পেশী হাইপারটেনশান, পেশী আটকানো, পেশী সংক্রমণ, অনমনীয়তা, মেরুদণ্ডের অটোমেজম এবং ডিসোপ্যাথি, অসম্পূর্ণ ধমনী রোগ (বিচ্ছিন্ন ধমনী রোগ) , ডায়াবেটিক অ্যাঞ্জিওপ্যাথি, অবিচ্ছিন্ন থ্রোমোবাংটাইটিস, রায়নাউডের রোগ, ছড়িয়ে পড়া স্ক্লেরোডার্মা) এবং জাহাজগুলির আহত আহরণের কারণে অ্যাক্রোইনোসিস, অ্যাক্রোকেইনোসিস, অন্তঃসত্ত্বা অ্যাজিয়োনিওরোটিক ডিসবাসিয়া) পৃথক ক্ষেত্রে, পোস্ট-থ্রোম্বোটিক ভেনাস এবং লিম্ফ্যাটিক সংবহন ব্যাধি, ক্রুয়াল আলসার।

থেরাপিউটিক ক্লাস

Centrally acting Skeletal Muscle Relaxants, Locally acting Skeletal Muscle Relaxants

মাত্রা ও সেবনবিধি

সাধারণ ডোজ প্রতিদিন এক এমপুল দুইবার দেয়া হয় ইন্ট্রামাসকুলারালি দ্বারা। ইনজেকশন ধীরে ধীরে দেওয়া উচিত। বয়স এবং উপসর্গ অনুযায়ী ডোজ পরিবর্তন করা যেতে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়া

কখনও কখনও পেশী দুর্বলতা, মাথাব্যথা, বমি বমি ভাব, বমি , এবং খুব কমই সংবেদনশীল প্রতিক্রিয়া পার্শ্ব প্রতিক্রিয়া হিসাবে দেখা দিতে পারে।

সতর্কতা

শিশুদের ক্ষেত্রে, নির্ধারিত ডোজ এবং চিকিত্সার সময়কাল ঘনিষ্ঠভাবে পালন করা উচিত।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

চিকিত্সকের পরামর্শ অনুযায়ী গর্ভাবস্থায় টল্পেরিসোন হাইড্রোক্লোরাইড ব্যবহার করা উচিত। বুকের দুধ খাওয়ানোর সময় টল্পেরিসোন হাইড্রোক্লোরাইড ব্যবহার করা উচিত নয়।

মাত্রাধিক্যতা

ওভার ডোজ হওয়ার ক্ষেত্রে সহায়ক থেরাপির বিকল্প হতে পারে।

প্রতিলক্ষণ

পণ্যের যে কোনও উপাদান, মাইস্থেনিয়া গ্রাভিস, নার্সিং মায়েদের সংবেদনশীলতা।


শেয়ার করুন বন্ধুর সাথে