তাজারোটিন (Tazarotene) এ আছে Tazarotene (তাজারোটিন)। তাজারোটিন (Tazarotene) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Tazarotene is a retinoid prodrug which is converted to its active form, the cognate carboxylic acid of tazarotene, by rapid deesterification in animals and man. In cell culture and in vitro models of skin, tazarotene suppresses expression of MRP8, a marker of inflammation present in the epidermis of psoriasis patients at high levels. In human keratinocyte cultures, it inhibits cornified envelope formation, whose build-up is an element of the psoriatic scale.

কাজ

তাজারোটিন ত্বকের ফলক সোরিয়াসিসের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। এটি মুখে ব্রণ নিরাময়েও কাজ করে।

থেরাপিউটিক ক্লাস

টপিকাল রেটিনয়েড এবং সম্পর্কিত প্রস্তুতি

মাত্রা ও সেবনবিধি

For psoriasis: Tazarotene cream should be applied once per day, in the evening, to psoriatic lesions, using enough (2 mg/cm2) to cover only the lesion with a thin film. If a bath or shower is taken prior to application, the skin should be dried before applying the cream. If emollients are used, they should be applied at least one hour before application of Tazarotene cream.

For acne: Cleanse the face gently. After the skin is dry, apply a thin layer (2mg/cm2) of Tazarotene cream 0.1% once per day, in the evening, to the skin areas where acne lesions appear. Use enough to cover the entire affected area.

পার্শ্ব প্রতিক্রিয়া

তাজারোটিন ক্রিমের সাথে দেখা সবচেয়ে ঘন ঘন প্রতিকূল ঘটনাগুলি ত্বকের মধ্যে সীমাবদ্ধ ছিল। ১০ থেকে ২৩% রোগীদের মধ্যে ক্রমবর্ধমান ক্রমে, প্রুরিটাস, এরিথেমা এবং বার্ন অন্তর্ভুক্ত Those ব্রণর চিকিত্সার জন্য, ১০ থেকে ৩০% রোগীদের মধ্যে, এটি ক্ষয়, শুষ্ক ত্বক, মুখের ব্যথা, জ্বালা এবং দংশন সংবেদন প্রকাশিত হয়।

সতর্কতা

তাজারোটিন ক্রিম কেবল আক্রান্ত অঞ্চলে প্রয়োগ করা উচিত। শুধুমাত্র বাহ্যিক ব্যবহারের জন্য। চোখ, চোখের পাতা এবং মুখের সাথে যোগাযোগ এড়িয়ে চলুন। যদি চোখের সাথে যোগাযোগ হয় তবে জলের সাথে ভাল করে ধুয়ে ফেলুন। রেটিনয়েডগুলি একজিমেটাস ত্বকে ব্যবহার করা উচিত নয় কারণ মারাত্মক জ্বালা হতে পারে। তাজারোটিন ক্রিম ব্যবহার করার সময় রোগীদের অবশ্যই সানস্ক্রিন এবং প্রতিরক্ষামূলক পোশাক ব্যবহার করতে সতর্ক করতে হবে। কিছু ব্যক্তি অতিরিক্ত প্রিউরিটাস, জ্বলন, ত্বকের লালভাব বা খোসা ছাড়তে পারে। যদি এই প্রভাবগুলি দেখা দেয় তবে ত্বকের অখণ্ডতা পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত এটি ব্যবহার বন্ধ করা উচিত, বা ডোজ কমিয়ে আনা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

ডার্মাটোলজিক ওষুধ এবং প্রসাধনী ব্যবহারে শক্তিশালী শুকানোর প্রভাব রয়েছে তাই এড়ানো উচিত। তাজারোটিন ক্রিম ব্যবহার শুরু হওয়ার আগে এই ধরণের প্রস্তুতির প্রভাব কম না হওয়া পর্যন্ত রোগীর ত্বককে "বিশ্রাম" দেওয়ার পরামর্শ দেওয়া হয়। সোরিয়াসিসে টপিকাল স্টেরয়েড বিপজ্জনক হতে পারে; সাবধানে রোগী তদারকি গুরুত্বপূর্ণ। সংক্রমণ ছড়িয়ে পড়ে কিনা তা বিবেচনা করুন। একটি নগ্ন শিখা কাছাকাছি ব্যবহার করবেন না।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থা: গর্ভাবস্থায় তাজারোটিন ব্যবহার উচিত নয়। প্রাণীতে এটি গুরুতর জন্মগত ত্রুটি সমস্যা দেখা দিয়েছে। নিশ্চিত হয়ে নিন যে আপনি এটি আপনার ডাক্তারের সাথে আলোচনা করেছেন।

নার্সিং মায়েরা: তাজারোটিন মায়ের দুধে প্রবেশ করে কিনা তা জানা যায়নি। তবে বুকের দুধ খাওয়ানোর সময় তাজারোটিনের পরামর্শ দেওয়া হয় না কারণ এটি নার্সিং বাচ্চাদের অযাচিত প্রভাব ফেলতে পারে।

মাত্রাধিক্যতা

অতিরিক্ত মাত্রায় ব্যবহারের কারণে লালভাব, খোসা ছাড়ানো বা অস্বস্তি দেখা যায়। দুর্ঘটনাজনিত মৌখিক অন্তর্ভুক্তি ভিটামিন এ বা অন্যান্য রেটিনয়েডগুলির অত্যধিক মুখের গ্রহণের সাথে জড়িতদের মতো একই প্রতিকূল প্রভাব তৈরি করে। প্রয়োজনীয় হিসাবে নজরদারি করুন এবং সহায়ক পদক্ষেপ গ্রহণ করুন।

প্রতিলক্ষণ

রেটিনয়েডগুলি গর্ভবতী মহিলার কাছে পরিচালিত হলে ভ্রূণের ক্ষতি হতে পারে। তাজারোটিন ক্রিম গর্ভবতী বা হতে পারে এমন মহিলাদের মধ্যে প্রতিলক্ষন হয়। যদি এই ওষুধটি গর্ভাবস্থাকালীন ব্যবহার করা হয়, বা যদি এই ড্রাগ গ্রহণের সময় রোগী গর্ভবতী হয় তবে চিকিত্সা বন্ধ করা উচিত এবং রোগীর ভ্রূণের সম্ভাব্য বিপদ সম্পর্কে অবহিত করা উচিত। সন্তান জন্মদানের সম্ভাব্য মহিলাদেরকে সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে সতর্ক করতে হবে এবং তাজারোটিন ক্রিম ব্যবহার করার সময় পর্যাপ্ত জন্ম-নিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যবহার করা উচিত।

বিশেষ সতর্কতা

পেডিয়াট্রিকের ব্যবহার: এই ওষুধের অধ্যয়নগুলি কেবলমাত্র প্রাপ্তবয়স্ক রোগীদের ক্ষেত্রেই করা হয়েছে এবং ১২ বছরের বাচ্চাদের (জেল) এবং ১৮ বছরের বেশি বয়সী (ক্রিম) অন্যান্য শিশুদের মধ্যে তাজারোটিনের ব্যবহারের তুলনা করার কোনও নির্দিষ্ট তথ্য নেই ।

প্রবীণদের ব্যবহার (৬৫ বছরের বেশি): বয়স্কদের মধ্যে তাজারোটিনের ব্যবহারের সাথে অন্যান্য বয়সের ক্ষেত্রেও ব্যবহারের তুলনা করার কোনও নির্দিষ্ট তথ্য নেই।

সংরক্ষণ

২৫ ডিগ্রি সেন্টিগ্রেড এ স্টোর করুন।


শেয়ার করুন বন্ধুর সাথে