টেনােক্সিকাম (Tenoxicam) এ আছে Tenoxicam (টেনােক্সিকাম)। টেনােক্সিকাম (Tenoxicam) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Tenoxicam is a non-steroidal antiinflammatory drug (NSAID) with anti inflammatory, analgesic, antipyretic properties and it also inhibits platelet aggregation. Tenoxicam inhibits prostaglandin biosynthesis and used in the treatment of inflammatory and degenerative disorders of the musculoskeletal system.

কাজ

এক্সটেন নিম্নোক্ত ব্যথা, প্রদাহ ও হাড়ের ক্ষয়প্রাপ্ত অবস্থায় কার্যকরী: রিউমাটয়েড আরথ্রাইটিস,অস্টিওআরথ্রাইটিস, অ্যানকাইলােজিং,স্পন্ডিলাইটিস, এক্সট্রা আর্টিকুলার ডিজঅর্ডার,অস্ত্রোপচার পরবর্তী ব্যথা, তীব্র গেটে বাত,প্রাইমারী ডিজমেনােরিয়া।

থেরাপিউটিক ক্লাস

Drugs for Osteoarthritis, Drugs used for Rheumatoid Arthritis, Non-steroidal Anti-inflammatory Drugs (NSAIDs)

মাত্রা ও সেবনবিধি

  • প্রাইমারী ডিজুমেনােরিয়া, অস্ত্রোপচার পরবর্তী ব্যথা ও তীব্র গেটে বাত ছাড়া অন্যান্য ক্ষেত্রে প্রতিদিন ২০ মি.গ্রা. করে একটি নির্দিষ্ট সময়ে সেবন করা শ্রেয়।
  • প্রাইমারী ডিজমেনােরিয়া: প্রতিদিন ২০-৪০ মি.গ্রা.।
  • অস্ত্রোপচার পরবর্তী ব্যথা: প্রতিদিন ৪০ মি.গ্রা করে পাঁচ দিন।
  • তীব্র গেটে বাত: ৪০ মি.গ্রা. দিনে একবার করে ২ দিন। অতঃপর ২০ মি.গ্রা. করে পরবর্তী পাঁচ দিন।
  • দীর্ঘদিন ধরে ব্যবহারের ক্ষেত্রে প্রতিদিন ১০ মি.গ্রা.করে দেয়া যেতে পারে।
  • ট্যাবলেটটি এক গ্লাস পানি সহযােগে সেবন করা উত্তম।
  • খাবারের সাথে বা খাবার গ্রহণের পরপর ট্যাবলেটটি সেবন করা শ্রেয়।
  • শিশুদের ক্ষেত্রে শিশুদের ক্ষেত্রে এর ব্যবহার ও মাত্রা এখনও প্রতিষ্ঠিত হয়নি।

পার্শ্ব প্রতিক্রিয়া

টেনােক্সিকাম প্রয়ােজনীয় মাত্রায় সুসহনীয়। পার্শ্ব প্রতিক্রিয়া সাধারণত মৃদু ও কম দেখা যায়। বিভিন্ন পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে (>১% রােগীর ক্ষেত্রে) পাকস্থলী ও পরিপাক নালীর অস্বস্তি, বমি বমি ভাব, ক্ষুধামন্দা, হৃৎপিন্ডে জ্বালাপােড়া, ঘুম ঘুম ভাব, মাথাব্যথা। তাছাড়াও কিছু কিছু রােগীর (<১%) কোষ্ঠকাঠিন্য, ডাইরিয়া, পাকস্থলীর প্রদাহ, বমি, আলসার, পরিপাক তন্ত্রের রক্তক্ষরণ, অবসাদ, মুখ শুকিয়ে যাওয়া, মাথা ঘােরা, চুলকানি, আর্টিকারিয়া, ক্রিয়াটিনিন বেড়ে যাওয়া, যকৃতে এনজাইমের কার্যকারিতা বেড়ে যাওয়া ইত্যাদি পার্শ্ব প্রতিক্রিয়া পরিলক্ষিত হতে পারে।

সতর্কতা

Caution should be exercised in patients have symptoms of gastrointestinal diseases. If peptic ulceration or gastrointestinal bleeding occurs, Tenoxicam should be immediately withdrawn. It is necessary to adequately monitor the patient with increased risk of developing renal failure, impaired renal function in diabetics, hepatic cirrhosis and congestive heart failure. Patients having coagulation disorders or receiving therapy that interferes with haemostasis should, however, be carefully observed when treated with Tenoxicam. In women who have difficulty conceiving or are undergoing investigation of infertility, withdrawal of Tenoxicam should be considered.

ঔষধের মিথষ্ক্রিয়া

Salicylates increase the clearance and volume of distribution of Tenoxicam by displacing it from protein binding sites. Concurrent treatment with salicylate or other NSAIDs is not recommended because of increased risk of undesirable reactions. Co-administration of Tenoxicam and methotrexate has been associated with reduced renal tubular secretion of methotrexate. As with NSAIDs in general, Tenoxicam should not be administered concurrently with potassium sparing diuretics. Tenoxicam might attenuate the antihypertensive effects of adrenergic blockers and ACE-inhibitors. It may also enhance the effect of antidiabetic drug (sulphonylurea group).

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রােস্টাগ্লান্ডিন উৎপাদনে বাধা প্রদানকারী ওষুধ সমূহ ব্যবহারের ফলে প্রসবে জটিলতা তৈরী হতে পারে। থার্ড ট্রাইমেস্টারে ইহার ব্যবহার পরিহার করা প্রয়ােজন। টেনােক্সিকাম খুব সামান্য পরিমানে (০.২%) মাতৃদুগ্ধে প্রবেশ করে। স্তন্যদানকারী কোন মায়ের টেনােক্সিকাম সেবনের ফলে শিশুর ক্ষেত্রে কোন প্রতিক্রিয়ার রিপাের্ট পাওয়া যায়নি। তথাপি নবজাতকের ক্ষেত্রে মায়ের টেনােক্সিকাম ব্যবহার থেকে বিরত থাকা উচিত অথবা ও সেবনকালে শিশুকে দুগ্ধদান করা থেকে বিরত থাকা উচিত।

মাত্রাধিক্যতা

Although there is no experience of acute overdosage with Tenoxicam. Overdose should be countered by reducing absorption (eg. gastrolavage and charcoal) and speed up elimination (eg. cholestyramine).

প্রতিলক্ষণ

টেনােক্সিকাম অথবা অন্য কোন ব্যথা ও প্রদাহরােধী ওষুধের প্রতি সংবেদনশীলদের ক্ষেত্রে দেয়া যাবে। যে সমস্ত রােগীর এসপিরিন অথবা অন্য ব্যথা ও প্রদাহবিরােধী ওষুধের প্রতি সংবেদনশীলতার কারনে হাঁপানি, আর্টিকারিয়া অথবা রাইনাইটিস এর তীব্রতা বাড়ে, যাদের পরিপাকতন্ত্রের প্রদাহজনিত রােগ যেমন গ্যাস্ট্রাইটিস, গ্যাস্ট্রিক ও ডিওডেনাল আলসার রয়েছে তাদের ক্ষেত্রে দেয়া যাবে না।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

টেনােক্সিকামের অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া নিম্নরূপ: অ্যাসিটাইল, স্যালিসাইলেট ও স্যালিসাইলেটস্: স্যালিসাইলেটের সাথে গ্রহণে টেনােক্সিকামের ক্লিয়ারেন্স ও ভলিউম অব ডিস্ট্রিবিউসন বেড়ে যায়। রক্ত জমাট বাধাদানকারী ওষুধ ও এসএসআরআই: এ জাতীয় ওষুধের সাথে ব্যবহারে পরিপাকতন্ত্রে রক্তক্ষরণের প্রবণতা বেড়ে যায়। মিথােট্রিকজেট: ২৪ ঘণ্টার মধ্যে মিথােট্রিকজেট ও প্রদাহবিরােধী ওষুধের যৌথ ব্যবহারে কিছু মারাত্মক বিষক্রিয়ার তথ্য পাওয়া গেছে। মূত্রবর্ধক ও রক্তচাপবিরােধী ওষুধ: টেনােক্সিকামের সাথে ফুসেমাইডের যৌথ ব্যবহারের ক্ষেত্রে, কোন প্রতিক্রিয়ার রিপাের্ট পাওয়া যায়নি। কিন্তু টেনােক্সিকাম হাইড্রোক্লোরথায়াজাইডের রক্তচাপ কমানাের কার্যকারিতা কমিয়ে দেয়। টেনােক্সিকাম আলফা -অ্যাড্রেনার্জিক ব্লকার ও এসিই ইনহিবিটর-এর কার্যক্ষমতা কমিয়ে দিতে পারে।

সংরক্ষণ

Store in cool and dry place, away from children.


শেয়ার করুন বন্ধুর সাথে