এ্যাসাইক্লোভির + হাইড্রোকর্টিসন (Acyclovir + Hydrocortisone) এ আছে Acyclovir + Hydrocortisone (এ্যাসাইক্লোভির + হাইড্রোকর্টিসন)। এ্যাসাইক্লোভির + হাইড্রোকর্টিসন (Acyclovir + Hydrocortisone) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Aciclovir is a synthetic purine nucleoside analogue with inhibitory activity against Herpes simplex viruses type 1 (HSV-1) and type 2 (HSV-2) in cell culture and in vivo. The inhibitory activity of Aciclovir is highly selective due to its affinity for the enzyme thymidine kinase (TK) encoded by HSV. This viral enzyme converts Aciclovir into Aciclovir monophosphate, a nucleotide analogue. The monophosphate is further converted into diphosphate by cellular guanylate kinase and into triphosphate by a number of cellular enzymes. In cell culture, Aciclovir Triphosphate stops replication of herpes viral DNA. This inhibition is accomplished in 3 ways:

  • Competitive inhibition of viral DNA polymerase
  • Incorporation into and termination of the growing viral DNA chain
  • Inactivation of the viral DNA polymerase

Hydrocortisone is the main glucocorticoid secreted by the adrenal cortex. It is used topically for its anti-inflammatory effects which suppress the clinical manifestations of the disease in a wide range of disorders where inflammation is a prominent feature.

কাজ

ভাইরাক্স এইচ সি ক্রীম ৬ বছরের উপরের বয়সীদের হারপেস ল্যাবিয়ালিস বা কোল্ড সাের এর পুণঃসংক্রমণের চিকিৎসায় নির্দেশিত। এটি ক্ষত শুকানাের সময় কমিয়ে আনতে এবং ঘনঘন আক্রান্ত। হওয়ার প্রবণতা কমাতে সাহায্য করে। প্রতিনির্দেশনা এই ওষুধের কোন জানা প্রতিনির্দেশনা নেই।

থেরাপিউটিক ক্লাস

Hydrocortisone & Combined preparations

মাত্রা ও সেবনবিধি

  • ভাইরাক্স এইচ সি ক্রীম আক্রান্ত স্থানে দৈনিক ৫ বার করে ৫ দিন লাগাতে হবে।
  • সংক্রমণ এর লক্ষণ দেখা দেয়ার পর যত দ্রুত সম্ভব চিকিৎসা শুরু করা উচিৎ।

পার্শ্ব প্রতিক্রিয়া

ত্বকের ক্ষণস্থায়ী জ্বালাপােড়া, এরাইথেমা, ত্বকের বর্ণের পরিবর্তন অথবা ত্বক কিছুটা শুষ্ক হয়ে চামড়া উঠার প্রবণতা দেখা দিতে পারে।

সতর্কতা

অ্যাসিক্লোভির এবং হাইড্রোকার্টিসোনটি চোখ, মুখ বা নাকের ভিতরে বা যৌনাঙ্গে ব্যবহার করা উচিত নয়। ঠান্ডাজনিত ব্যথা ২ সপ্তাহের মধ্যে নিরাময়ে ব্যর্থ হলে রোগীদের চিকিত্সার পরামর্শ নেওয়া উচিত।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রেগন্যান্সি ক্যাটাগরি ‘বি’। গর্ভবতী মায়েদের উপর এ্যাসাইক্লোভির এর নিরাপত্তা নিয়ে যথেষ্ট নিয়ন্ত্রিত পরীক্ষা করা হয়নি। এই ক্রীম ত্বকে প্রয়ােগের পর। এ্যাসাইক্লোভির এবং হাইড্রোকর্টিসনের রক্তে প্রাপ্যতা খুবই সামান্য। ত্বকে প্রয়ােগের পর এ্যাসাইক্লোভির এবং হাইড্রোকর্টিসন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায় না। স্তন্যদানকারী মায়েদের এক্ষেত্রে এই ক্রীম ব্যবহারে সাবধানতা অবলম্বন করতে হবে।

অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে ব্যবহারঃ ৬ বছরের নিচের বয়সীদের ক্ষেত্রে এ্যাসাইক্লোভির এবং হাইড্রোকর্টিসন ক্রীম ব্যবহারে নিরাপত্তা এবং কার্যকারীতার বিষয়টি এখনও প্রতিষ্ঠিত নয়। মাত্রাধিক্যতা রক্তে প্রাপ্যতা খুবই সামান্য থাকায় এ্যাসাইক্লোভির এবং হাইড্রোকর্টিসন ক্রীমের মাত্রাধিক্যতায় কোন গুরুত্বপূর্ণ পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় না।

প্রতিলক্ষণ

এ্যাসাইক্লোভির এবং হাইড্রোকর্টিসন ক্রীম চোখে, মুখে, নাকের ভিতরে এবং জেনিটাল এরিয়াতে ব্যবহার করা উচিত নয়। ২ সপ্তাহের মধ্যে ক্ষত ভাল না হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

বিশেষ সতর্কতা

৬ বছরের কম বয়সের শিশু বিশেষজ্ঞের ক্ষেত্রে সুরক্ষা এবং কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

সংরক্ষণ

আলাে থেকে দূরে সংরক্ষণ করুন। ফ্রিজে রাখবেন না। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন।


শেয়ার করুন বন্ধুর সাথে