এ্যাসাইক্লোভির (Oral) (Acyclovir) এ আছে Acyclovir (এ্যাসাইক্লোভির (Oral))। এ্যাসাইক্লোভির (Oral) (Acyclovir) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

এ্যাসাইক্লোভির একটি সিনথেটিক পিউরিন জাতীয় ওষুধ। এ্যাসাইক্লোভির হারপেস সিমপ্লেক্স ভাইরাস এবং ভেরিসেলা জোস্টার এর বিরুদ্ধে কার্যক্ষম। এ্যাসাইক্লোভির ভাইরাস এর ডিএনএ সিনথেসিস এ বাধা দিয়ে বংশ বিস্তার রোধ করে। হারপেস ভাইরাস দ্বারা আক্রান্ত কোষে এ্যাসাইক্লোভির প্রথমে ভাইরাসের থায়ামিডিন কাইনেজ দ্বারা পরিবর্তিত হয়ে এ্যাসাইক্লোভির মনোফসফেট হয়। এই মনোফসফেট আবার কোষের শুয়ানায়লেট কাইনেজ দ্বারা ফসফোরায়লেটেড হয়ে ডাইফসফেট হয়। এ্যাসাইক্লোভির ডাইফসফেট কোষের অন্যান্য এনজাইম দ্বারা ট্রাইফসফেট এ রূপান্তরিত হয়। এ্যাসাইক্লোভির ট্রাইফসফেট এ্যাসাইক্লোভির এর কার্যকরী উপাদান অস্ত্রনালী হতে ১৫-৩০% ওষুধ বিশোষিত হয় এবং চূড়ান্ত প্লাজমা ঘনত্বে আসতে ১.৫ থেকে ২ ঘন্টা সময় লাগে। এটা শরীরের বিভিন্ন কলা ও তরল পদার্থ যেমন মস্তিষ্ক, স্যালাইভা, ফুসফুস, লিভার, পেশী, প্লীহা, ইউটেরাস, ভ্যাজাইনাল মিউকোসা এবং নিঃসরন, সিএসএফ এবং হারপেটিক ভেসিকিউলার তরল পদার্থে পর্যাপ্ত পরমাণে ছড়িয়ে পড়ে। এ্যাসাইক্লোভির গ্লোমেরুলার ফিলট্রেশন এবং টিবিউলার নিঃসরনের মাধ্যমে কিডনি হতে মূত্রের সাথে নিঃসৃত হয়।

কাজ

ভাইরাক্স হারপিস সিমপ্লেক্স ভাইরাস (টাইপ ১ এবং টাইপ ২) এবং ভেরিসেলা জোস্টার ভাইরাস (হারপিস জোস্টার এবং চিকেনপক্স) চিকিৎসায় ব্যবহার করা হয়। ভাইরাল ত্বক ও মিউকাস মেমব্রেনের হারপিস সিমপ্লেক্স ভাইরাসের সংক্রমণ যেমন প্রারম্ভিক ও রিকারেন্ট জেনিটাল হারপিস এবং হারপিস ল্যাবিয়ালিস চিকিৎসায় ব্যবহার করা হয়। ভাইরাক্স ইমিউনােকমপ্রােমাইজড রােগীদের হারপিস সিমপ্লেক্স ভাইরাসের সংক্রমণ প্রতিরােধ করে।

থেরাপিউটিক ক্লাস

Herpes simplex & Varicella-zoster virus infections

মাত্রা ও সেবনবিধি

  • হারপিস সিমপ্লেক্স চিকিৎসা : ২০০ মি.গ্রা. করে দিনে ৫ বার সাধারণত ৫ দিন।
  • ইমিউনােকমপ্রােমাইজড রােগীদের ক্ষেত্রে ৪০০ মি.গ্রা. ৫ বার করে সাধারণত ৫ দিন, (চিকিৎসা দীর্ঘায়িত করতে হবে যদি চিকিৎসাকালীন সময়ে নতুন গােটা দেখা যায় বা রােগ সম্পূর্ণ ভালাে না হয় : ইমিউনােকমপ্রােমাইজড রােগীদের জেনিটাল হারপিসের ক্ষেত্রে মাত্রা ৮০০ মি. গ্রা. দিনে ৫ বার) অথবা রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।
  • ২ বছরের কম বয়সের শিশুদের জন্য পূর্ণবয়স্কদের অর্ধেক মাত্রা এবং ২ বছরের বেশি বয়সের শিশুদের জন্য পূর্ণবয়স্কদের মাত্রা প্রযােজ্য হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

চুলকানি, অন্ত্রনালীর অসুবিধা, বিলিরুবিন ও লিভার সংক্রান্ত এনজাইম বৃদ্ধি পাওয়া, রক্তে ইউরিয়া ও ক্রিয়েটিনিন এর পরিমান বৃদ্ধি পাওয়া, রক্তে বিভিন্ন উপকরণ কমে যাওয়া, মাথাব্যথা, স্নায়ুবিক বিক্রিয়া, ক্লান্তি।

সতর্কতা

বৃক্কের কার্যক্ষমতার সমস্যা জনিত রোগীদের এ্যাসাইক্লোভির সেবনে সতর্কতা অবলম্বন করা উচিত এবং ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্সের উপর ভিত্তি করে তাদের মাত্রা সমন্বয় করা উচিত। ছোট শিশুদের ক্ষেত্রে সপ্তাহে কমপক্ষে দুই দিন রক্তে নিউট্রোফিল এর সংখ্যা পর্যবেক্ষণ করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

প্রোবেনেসিড এ্যাসাইক্লোভির এর নিঃসরণ কমিয়ে দেয় এবং এ কারণে এর প্লাজমা ঘনত্ব ও বিষক্রিয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থার জন্য ক্যাটাগরি ‘বি’ ওষুধ। যখন ভ্রুণের ক্ষতির তুলনায় সুস্থতার অধিক নিশ্চয়তা যুক্তিসঙ্গত প্রমানিত হবে তখনই এ্যাসাইক্লোভির দেয়া যেতে পারে। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে।

প্রতিলক্ষণ

যে সব রােগীদের এ্যাসাইক্লোভির এর প্রতি সংবেদনশীলতা থাকে তাদের জন্য এটি ব্যবহার করা যাবে না।

বিশেষ সতর্কতা

HSV infections in children over 2 years should be given adult doses and children below 2 years should be given half of the adult dose.

সংরক্ষণ

Acyclovir tablet and cream should be stored below 25° C in a cool and dry place.


শেয়ার করুন বন্ধুর সাথে