নিওস্টিগমিন মিথাইল সালফেট (Neostigmine) এ আছে Neostigmine (নিওস্টিগমিন মিথাইল সালফেট)। নিওস্টিগমিন মিথাইল সালফেট (Neostigmine) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Neostigmine is a parasympathomimetic, specifically, a reversible cholinesterase inhibitor. By interfering with the breakdown of acetylcholine, Neostigmine indirectly stimulates both nicotinic and muscarinic receptors. It does cross the blood-brain barrier but only poorly. Neostigmine binds to the anionic site of cholinesterase. The drug blocks the active site of acetylcholinesterase; so the enzyme can no longer break down the acetylcholine molecules before they reach the postsynaptic membrane receptors. This allows for the threshold to be reached so a new impulse can be triggered in the next neuron. In myasthenia gravis there are too few acetylcholine receptors. So with the acetylcholinesterase blocked, acetylcholine can bind to the few receptors and trigger a muscular contraction.

কাজ

অস্ত্রো পাচারের অবচেতন প্রক্রিয়ার জন্য ননডিপােলারাইজিং নিউরােমাসকুলার ব্লকেডকে বিপরীতার্থক করতে। পােস্ট-অপারেটিভ অ্যাবডােমিনাল ডিসটেনশন এবং মেকানিক্যাল অবস্ট্রাকশন দূর করার পর সৃষ্ট ইউরিনারি রিটেনশন প্রতিরােধে ও চিকিৎসায়।

থেরাপিউটিক ক্লাস

Anti-cholinesterases, Drugs used in Myasthenia Gravis

মাত্রা ও সেবনবিধি

  • প্রাপ্ত বয়স্ক: ননডিপােলারাইজিং ব্লকিং এজেন্টের প্রতিক্রিয়াকে বিপরীতার্থক করতে: সাধারণ মাত্রায় ০.৫-২ মি.গ্রা. ৬০ সেকেন্ডের অধিক সময় ধরে আস্তে আস্তে ইন্ট্রাভেনাস ইঞ্জেকশনের দ্বারা দেখা যায়; প্রয়ােজন অনুযায়ী বারবার দিতে হয়। সর্বমােট মাত্রা ৫ মি.গ্রা. এর অধিক হওয়া উচিত নয় (ব্যতিক্রম ঘটনা ছাড়া)।
  • যখন নিওস্টিগমিন শিরার মধ্যে প্রয়ােগ করা হয়, এটি অনুমােদিত যে অ্যাট্রপিন সালফেটও (০.৬১.২ মি.গ্রা.) ভিন্ন সিরিঞ্জ ব্যবহার করে শিরার মধ্যে দেয়া হয়।
  • পােস্ট-অপারেটিভ অ্যাবডােমিনাল ডিসটেনশন এবং ইউনারি রিটেনশন এবং ইউরিনারি রিটেনশন প্রতিরােধে: অস্ত্রোপচারের পর যত দ্রুত সম্ভব ০.২৫ মি.গ্রা. ইন্ট্রামাসকুলারলি অথবা সাবকিউটোনিয়াসলি দিতে হবে; ৪-৬ ঘন্টা অন্তর অন্তর ২-৩ দিনের জন্য।
  • পােস্ট-অপারেটিভ অ্যাবডােমিনাল ডিসটেনশন চিকিৎসায়: ০.৫ মি.গ্রা. ইন্ট্রামাসকুলা অরলি অথবা সাবকিউটোনিয়াসলি অথবা প্রয়ােজন অনুযায়ী।
  • ইউরিনারি রিটেনশন চিকিৎসায়: ০.৫ মি.গ্রা. ইন্ট্রামাসকুলারলি অথবা সাবকিউটেনিয়াসলি।
  • যদি ১ ঘন্টার মধ্যে মূত্র নির্গত না হয় তবে রােগীকে ক্যাথেটেরাইজড করতে হবে।
  • রােগীর মূত্র ত্যাগের পর অথবা মূত্রথলি খালি হওয়ার পর, প্রতি ৩ ঘন্টায় ০.৫ মি.গ্রা. ইঞ্জেকশন চালিয়ে যেতে হবে। কমপক্ষে ৫টি ইঞ্জেকশন দিতে হবে।
  • গ্রাভিসের উপসর্গজনিত নিয়ন্ত্রণে: ০.৫ মি.গ্রা. ইন্ট্রামাসকুলারলি অথবা সাবকিউটেনিয়সলি। পরবর্তী মাত্রা প্রত্যেক রােগীর প্রতিক্রিয়ার উপর নির্ভর করে।
  • নবজাতক: ৫০-২৫০ মাইক্রোগ্রাম (০.১-০.৫ মি.লি.) প্রতি ৪ ঘন্টায়।
  • শিশু: ২০০-৫০০ মাইক্রোগ্রাম (০.৪-১ মি.লি.) অনুমােদন অনুসারে।

পার্শ্ব প্রতিক্রিয়া

বমি বমি ভাব, বমি, লালা নিঃসরণ বৃদ্ধি, ডায়রিয়া এবং অ্যাবডােমিনাল ক্রাম্প (উচ্চ মাত্রায় বেশি পরিলক্ষিত হয়)। উচ্চ মাত্রার নিদর্শনগুলাের মধ্যে পরিপাকতন্ত্রের অস্বচ্ছন্দতা বৃদ্ধি, ব্রংকিয়াল নিঃসরণ ও ঘাম হওয়া, ইনভলান্টারি ডেফিকেশন ও মিকচুয়েশন, মাইওসিস, নিস্ট্যাগমাস, ব্রাডিকার্ডিয়া, নিম্নরক্তচাপ, উদ্বিগ্নতা, অতিরিক্ত স্বপ্নদেখা ও দুর্বলতা যা পরবর্তীতে ফ্যাসিকুলেশন এবং প্যারালাইসিস ঘটায়।

সতর্কতা

হাঁপানি, ব্র্যাডিকার্ডিয়া, সাম্প্রতিক মায়োকার্ডিয়াল ইনফার্কশন, মৃগী, হাইপোটেনশন, পার্কিনসনিজম, ভ্যাজটোনিয়া, পেপটিক আলসারেশন। অ্যাট্রোপিন বা মাস্কারিনিক এফসিটিসিটির অন্যান্য প্রতিষেধকগুলি প্রয়োজনীয় হতে পারে (বিশেষত যখন নিওস্টিগমাইন ইঞ্জেকশন দিয়ে দেওয়া হয়) তবে এটি নিয়মিতভাবে দেওয়া উচিত নয় কারণ এটি অতিরিক্ত মাত্রার লক্ষণগুলি মাস্ক করতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

অ্যান্টি-অ্যারিথেমিক প্রোকাইনামাইড, কুইনিডাইন এবং সম্ভবত প্রোপাফেনন নিওস্টিগমাইনের প্রতিকূল প্রভাব। অ্যান্টিব্যাক্টেরিয়ালস, অ্যামিনোগ্লাইকোসাইডস, ক্লিন্ডামাইসিন, লিংকোমাইসিন এবং পলিমাইসকিনস নিওস্টিগমাইনের প্রভাবের বিরোধিতা করে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রেগন্যান্সি ক্যাটাগরি সি। স্তন্যদাকালে ব্যবহার নির্ধারিত হয়নি।

প্রতিলক্ষণ

নিওস্টিগমাইন ওষুধের সাথে পরিচিত হাইপারসিটিভিটি সহ রোগীদের মধ্যে প্রতিলক্ষণ হয়। এটি পেরিটোনাইটিস বা অন্ত্রের বা মূত্রনালীর যান্ত্রিক বাধা সহ রোগীদের ক্ষেত্রেও প্রতিলক্ষণ হয়।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

অ্যান্টি-অ্যারিদমিক প্রােকেইন্যামাইড, কুইনিবিন এবং সম্ভবত প্রােপাপেনন নিওস্টিগমিনের প্রতিক্রিয়াকে বাধা দেয়। অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যামাইনোেগ্লইকোসাইড, ক্লিনডামাইসিন, লিনকোমাইসিন এবং পলিমিক্সিন নিওস্টিগমিনের প্রতিক্রিয়ায় বাধা দান করে।

সংরক্ষণ

আলো থেকে সুরক্ষিত একটি শীতল এবং শুকনো জায়গায় রাখুন।


শেয়ার করুন বন্ধুর সাথে