নাইট্রোফিউরানটয়েন (Nitrofurantoin) এ আছে Nitrofurantoin (নাইট্রোফিউরানটয়েন)। নাইট্রোফিউরানটয়েন (Nitrofurantoin) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Nitrofurantoin interferes with cell metabolism and cell wall synthesis by inhibiting several enzyme systems including acetyl coenzyme A. It is bactericidal to most gram-positive and gram-negative urinary tract pathogens.

কাজ

নাইট্রোফিউরানটয়েন বিশেষভাবে মূত্রতন্ত্রের সংক্রমণে নির্দেশিত। যখনই এটি ই.কোলাই, এন্টারােকক্কি, স্ট্যাফাইলােকক্কাস স্যাপ্রােফাইটিস, স্ট্যাফাইলােকক্কাস অরিয়াসের সংবেদনশীল স্ট্রেইন এবং ক্লেবসিলা ও এন্টারােব্যাকটার স্পেসিসের কিছু সুনির্দিষ্ট স্ট্রেইন দ্বারা সংঘটিত হয়। নাইট্রোফিউরানটয়েন পাইলােনেফ্রাইটিস অথবা পেরিনেফ্রিক অ্যাসিসেসে নির্দেশিত নয়।

থেরাপিউটিক ক্লাস

Systemic Urinary Anti- infective

মাত্রা ও সেবনবিধি

নাইট্রোফিউরানটয়েন ক্যাপসুল ও সাসপেনশন খাদ্যের সাথে গ্রহণ করা উচিত যাতে শােষণ ভালাে অথবা কিছু রােগীদের ক্ষেত্রে সহ্যক্ষমতা বৃদ্ধি পায়।

ইউরােকিউর ক্যাপসুল:

  • প্রাপ্ত বয়স্ক ও ১২ বছরের অধিক শিশু: প্রতি ১২ ঘন্টায় একটি ১০০ মি.গ্রা. ক্যাপসুল ৭ দিনের জন্য।

ইউরােকিউর সাসপেনশন:

  • প্রাপ্ত বয়স্ক: ৫০-১০০ মি.গ্রা. দিনে ৪ বার।

নিম্নমাত্রায় প্রয়ােগ জটিলতাবিহীন মূত্রতন্ত্রের সংক্রমণে নির্দেশিত।

  • শিশু: প্রতি ২৪ ঘন্টায় ৫-৭ মি.গ্রা./কেজি দৈহিক ওজনে ৪ বার দিতে হয় ( ১ মাসের কম বয়সের ক্ষেত্রে ব্যবহার নিষিদ্ধ)।
  • নিচে বর্ণিত টেবিলটি প্রত্যেক ওজনসীমার গড়ের উপর ভিত্তি করে তৈরি যেখানে ৫-৬ মি.গ্রা./কেজি দৈহিক ওজন হিসেবে ২৪ ঘন্টায় ৪ বার ওষুধ দেয়া হয়েছে।
  • এটি থেকে শিশুদের ক্ষেত্রে নাইট্রোফিউরানটয়েন সাসপেনশনের (২৫ মি.গ্রা./৫ মি.লি.) গড় মাত্রা হিসেব করা যায়। ওজন (কেজি) চা চামচ সংখ্যা (দিনে ৪বার)।

৭-১১ ১/২ (২.৫ মি.লি.)

১২-২১ ১ (৫ মি.লি.)

২২-৩০ ১ ও ১/২ (৭.৫ মি.লি.)

৩১-৪১ ২ (১০ মি.লি.)

থেরাপি ১ সপ্তাহ চালিয়ে যেতে হবে অথবা মূত্রের জীবাণুমুক্ততা অর্জনের পর কমপক্ষে ৩ দিন চালিয়ে যেতে হবে।

  • দীর্ঘমেয়াদী সংক্রমণ পূনঃমূল্যায়ন এর প্রয়ােজনীয়তাকে নির্দেশ করে।
  • প্রাপ্ত বয়স্কদের দীর্ঘকালীন দমনের ক্ষেত্রে মাত্রা কমিয়ে কেবল ঘুমানাের সময় ৫০-১০০ মি.গ্রা. মাত্রা যথেষ্ট।
  • শিশুদের দীর্ঘকালীন দমনের ক্ষেত্রে ১ মি.গ্রা./কেজির মত কম মাত্রায় দিনে ১ বার অথবা ২ বার দেয়া যথেষ্ট।

Nitrofurantoin should be taken with food.

পার্শ্ব প্রতিক্রিয়া

ক্ষুধামন্দা, বমি বমিভাব, বমি ও ডায়রিয়া; মারত্মক ও দীর্ঘমেয়াদী ফুসফুসের বিক্রিয়াসমূহ (পালমােনারী ফাইব্রোসিস দেখা গিয়েছে); পেরিফেরাল নিউরােপ্যাথি; এছাড়াও সংবেদনশীল বিক্রিয়াসমূহ (যার মধ্যে অ্যানজিওইডিমা, অ্যানাফাইলেন্সি, সায়ালাডেনাইটিস, আর্টিকারিয়া, র্যাশ ও প্রুরিটাস); বিরলভাবে কোলেস্টাটিক জন্ডিস, হেপাটাইটিস, এক্সফোলিয়েটিক ডার্মাটাইটিস, ইরাইদিমা মাল্টিফর্ম।

সতর্কতা

কার্সিনােজেনেসিস, মিউটাজেনেসিস, সন্তান উৎপাদন ক্ষমতা হ্রাস।

ঔষধের মিথষ্ক্রিয়া

Reduced excretion with probenecid or sulfinpyrazone. Absorption reduced by magnesium trisilicate. Antagonistic effects with quinolone antibacterials. Reduced effects with carbonic anhydrase inhibitors or urinary alkalinisers.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রেগনেন্সি ক্যাটাগরি-বি। এ ওষুধটি গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত যদি এর আসলেই প্রয়ােজনীয়তা থাকে। মানুষের দুগ্ধে নাইট্রোফিউরানটয়েন সামান্য পরিমাণে নির্ণীত হয়েছে। যেহেতু এক মাসের কম বয়সেরবাচ্চাদের ক্ষেত্রে নাইট্রোফিউরানটয়েন থেকে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা আছে সেহেতু মায়ের ওষুধের প্রয়ােজনীয়তা বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হবে যে স্তন্যদান থেকে বিরত থাকতে হবে নাকি ওষুধ ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

মাত্রাধিক্যতা

Occasional incidents of acute overdosage of Nitrofurantoin have not resulted in any specific symptoms other than vomiting. Induction of emesis is recommended

প্রতিলক্ষণ

Anuria, oliguria, or significant impairment of renal function are contraindications. This drug is contraindicated in pregnant patients at 38-42 weeks, during labor and delivery. Nitrofurantoin is also contraindicated in those patients with known hypersensitivity to Nitrofurantoin

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

অম্নাশক যাতে ম্যাগনেশিয়াম ট্রাইসিলিকেট আছে, যখন নাইট্রোফিউরানটয়েন এর সাথে প্রয়ােগ করা হয়, তখন এটি নাইট্রোফিউরানটয়েনএর শােষণের গতি ও পরিমানকে কমিয়ে দেয়। ইউরিকোসুরিক এসিড যেমন- প্রােবেনেসিড ও সালফিনপাইরাজন নাইট্রোফিউরানটয়েন এর রেনাল টিউবিউলার নিঃসরণকে কমিয়ে দেয়। এর ফলে সেরামে নাইট্রোফিউরানটয়েন এর মাত্রা বেড়ে যাওয়ায় বিষাক্ততা বৃদ্ধি পেতে পারে এবং মূত্রে এর মাত্রা কমে যাওয়ায় মূত্রতন্ত্রের ব্যাকটেরিয়ারােধী ক্ষমতা কমতে পারে।

সংরক্ষণ

২০-২৫ সে. তাপমাত্রায় সংরক্ষণ করুন, আলাে ও আর্দ্রতা থেকে দূরে রাখুন। ফ্রিজে রাখবেন না। শিশুদের নাগালের বাইরে রাখুন।


শেয়ার করুন বন্ধুর সাথে