ডায়াসেরিন + গ্লুকোসামিন সালফেট (Diacerein + Glucosamine Sulphate) এ আছে Diacerein + Glucosamine Sulphate (ডায়াসেরিন + গ্লুকোসামিন সালফেট)। ডায়াসেরিন + গ্লুকোসামিন সালফেট (Diacerein + Glucosamine Sulphate) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Glucosamine is a natural substance produced in the human body and found in certain foods. Glucosamine stimulates the production of glycosaminoglycan & proteoglycan, two essential building blocks of cartilage. Glucosamine acts, as a supplement, as a joint lubricant and shock absorber necessary to maintain healthy cartilage and joint function.

Diacerein is an anti-inflammatory analgesic and antipyretic drug, indicated specially for the treatment of arthritic conditions. It directly inhibits IL-1 synthesis and release in vitro and down modulates IL-1 induced activities and relieves Osteoarthritis.

কাজ

অস্টিওআথ্রাইটিস, রিউমাটয়েড আথ্রাইটিস, দুই হাড়ের সংযােগ স্থানের ক্ষয়জনিত ব্যথা এবং দীর্ঘস্থায়ী কোমরের ব্যথায় নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Stimulation of Cartilage formation

মাত্রা ও সেবনবিধি

বয়ষ্ক এবং ১২ বছরের উপরে: একটি করে ট্যাবলেট দিনে দুই বার ৪-১২ সপ্তাহ পর্যন্ত।

পার্শ্ব প্রতিক্রিয়া

কোন গুরুতর প্রভাব এর বিবরণ পাওয়া যায়নি। পার্শ্ব প্রতিক্রিয়া যেমন- অল্প ও পরিবর্তন যােগ্য আন্ত্রিক গ্যাস তৈরী করতে পারে। এছাড়াও ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য, বুকজ্বালা পােড়া, বমি বমি ভাব, বমি, মাথা ব্যথা, র‍্যাশ , ঝিমঝিম ভাব এবং মূত্রের রং হলুদ হতে পারে।

সতর্কতা

বৃক্কের জটিলতার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে এবং এক্ষেত্রে প্রতি ৬ মাস পর পর মূত্র এবং যকৃত পরীক্ষা করাতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

There have been no reports of significant drug interactions of Glucosamine with antibiotics/ antidepressants/ antihypertensives/ nitrates/ antiarrythmics/ anxiolytic/ hypoglycemic agents/ antisecretives. But decreased absorption of Diacerein with aluminium and/ or magnesium hydroxide antacids. Increased risk of diarrhea with laxatives, antibiotics. Avoid co-administration with fibres and phytic acids.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালে নির্দেশিত নয়।

মাত্রাধিক্যতা

ডায়রিয়া হতে পারে।

প্রতিলক্ষণ

গ্লুকোসামিন এর কোনরূপ প্রতিনির্দেশনা নাই। কিন্তু গ্লুকোসামিন এবং ডায়াসেরিন এর প্রতি প্রমাণিত অতিসংবেদনশীলতা থাকলে এটি তাদের প্রতি প্রতিনির্দেশিত। ডায়াবেটিক ম্যালাইটিস এর রােগীদের গ্লুকোসামিন গ্রহণকালে রক্তে গ্লুকোজের পরিমান নিয়মিত পরীক্ষা করা উচিত। যাদের যকৃত ও বৃক্ক ঠিকমত কাজ করে না তাদের ক্ষেত্রে এর ব্যবহার নিয়ে বিশেষ কোন গবেষণা করা হয়নি। তবুও যকৃত ও বৃক্কের মারাত্মক রােগে ভুগছেন এমন রােগীদের ক্ষেত্রে কেবলমাত্র যথাযথ মেডিক্যাল সুপারভিশনে ওষুধটি দেয়া উচিত। শিশুদের ক্ষেত্রে এটা ব্যবহার করা উচিত না।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

গ্লুকোসামিন এবং ডায়াসেরিন একসাথে এন্টাসিডের সাথে খেলে ওষুধের শােষণ কমে যায় এবং এন্টিবায়ােটিকের সাথে প্রয়ােগের ফলে ডায়রিয়া হতে পারে।

সংরক্ষণ

আলাে থেকে দূরে শুষ্ক ও ঠাণ্ডা স্থানে রাখুন।


শেয়ার করুন বন্ধুর সাথে