Acetylcysteine has a mucolytic activity through its free sulfhydryl group. It acts directly on the mucoproteins to open the disulfide bonds and thus lowers the viscosity of the mucous and facilitates its removal by the muco-cillary action and expectoration. Acetylcysteine improves the phagocytic capacity of the alveolar macrophages, thus protecting lungs from a variety of insults. Acetylcysteine is a precursor to glutathione, the most important intra & extra-cellular antioxidant (the safest & most convenient) চিকিৎসায় নির্দেশিত হয়।

কাজ

এ্যাসিটাইলসিস্টিন সহকারি চিকিৎসা হিসেবে অস্বাভাবিক, আঠালাে ও জমাট বাঁধা মিউকাস নিঃসরণ যাতীব্র ও দীর্ঘমেয়াদী ব্রঙ্কপালমােনারি ব্যাধি (নিউমােনিয়া, ব্রঙ্কাইটিস, ইফাইসিমা, ট্রাকিয়ব্রঙ্কাইটিস, হাঁপানি সংক্রান্ত ব্রঙ্কাইটিস, যক্ষ্মা ও এমাইলইডসিস) শ্লেষ্ম সংক্রান্ত এটেলেকটাসিস পালমােনারি জটিলতা সংক্রান্ত সিস্টিক ফাইব্রোসিস। পালমােনারি জটিলতা সংক্রান্ত বক্ষ ও কার্ডিওভাসকুলার সার্জারি এবং আঘাতমূলক বক্ষব্যাধিতে ব্যবহৃত হয়। সকল শ্বাসতন্ত্রের অসুখ যেখানে শ্লেষ্ম নির্গমন করা কঠিন উদাহরণ স্বরূপ ব্রংকাইটিস, স্বরনালীর প্রদাহ, সাইনাসের প্রদাহ, ট্রাকিয়াটিস, ইনফ্লুয়েঞ্জা এবং শ্বাসনালীর হাঁপানিতে ইহা কার্যকর। এছাড়া এ্যাসিটাইলসিস্টিন প্যারাসিটামল এর অতিমাত্রার চিকিৎসাতে ব্যবহৃত হয়। প্যারাসিটামল খাওয়ার ৮ ঘন্টার মধ্যে দেওয়া হলে বিকল্প চিকিৎসা অনুকুল হয়। চিকিৎসায় নির্দেশিত হয়।

থেরাপিউটিক ক্লাস

Antidote preparations, Cough expectorants & mucolytics

মাত্রা ও সেবনবিধি

  • প্রাপ্তবয়স্ক ও ৬ বছরের ঊর্ধ্বে শিশু: ১টি ট্যাবলেট দিনে ১ বার (বিশেষ করে সন্ধ্যায়)।
  • স্বল্পমেয়াদী চিকিৎসার জন্য ৫-১০ দিন ব্যবহার করতে হবে।
  • প্যারসিটামলের অতিমাত্রায় প্রাথমিকভাবে ১৪০ মি.গ্রা./কেজি, তারপর ৭০ মি.গ্রা./কেজি প্রতি ৪ ঘন্টা পর ১৭টি ডােজ পর্যন্ত।
  • ১টি ট্যাবলেট এক গ্লাস পানিতে (২০০ মি.লি.) গুলিয়ে পান করুন।

পার্শ্ব প্রতিক্রিয়া

বুকজ্বালা, বমি, বমি ভাব ও ডায়রিয়া হতে পারে। শ্বাসনালীর খিচুনি, শ্বাসকষ্ট ও পেটের পীড়া হতে পারে। এছাড়া খুব কদাচিৎ চর্ম প্রতিক্রিয়া ও ইমিউন প্রতিক্রিয়া হতে পারে। চিকিৎসায় নির্দেশিত হয়।

সতর্কতা

Acetylcysteine should be given in caution in asthma patients. চিকিৎসায় নির্দেশিত হয়।

ঔষধের মিথষ্ক্রিয়া

After taking Acetylcysteine orally it increases the bioavailability of Amoxicillin, but shows no effect on Doxycycline and reduces the absorption of Cefalexin. Acetylcysteine seems to increase the effects of Nitroglycerin. চিকিৎসায় নির্দেশিত হয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রেগন্যান্সি ক্যাটাগরি বি এ্যাসিটাইলসিস্টিন গর্ভাবস্থা এবং স্তন্যদানকালে সতর্কতার সাথে ব্যবহার করা যেতে পারে। চিকিৎসায় নির্দেশিত হয়।

মাত্রাধিক্যতা

দূর্ঘটনামূলক অতিমাত্রায় বমি, বমি ভাব ও ডায়রিয়া হতে পারে। চিকিৎসায় নির্দেশিত হয়।

প্রতিলক্ষণ

কার্যকরী উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে। ফিনাইলকিটোনিউরিয়া ও পেপটিক আলসার রােগীদের ভেতর প্রতিনির্দেশনা পরিলক্ষিত হয়। চিকিৎসায় নির্দেশিত হয়।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

এ্যাসিটাইলসিস্টিন খাওয়ার পর ইহা এমক্সিসিলিনের রক্তে প্রাপ্যতা বাড়ায় কিন্তু ডক্সিসাইক্লিন এর উপর কোন প্রভাব ফেলেনা এবং সেফালেক্সিন এর পরিশােষণ কমায়। এ্যাসিটাইলসিস্টিন নাইট্রোগ্লিসারিনের কার্যকারিতা বাড়ায় বলে মনে করা হয়। চিকিৎসায় নির্দেশিত হয়।

সংরক্ষণ

আলাে ও আর্দ্রতা থেকে দূরে, ২৫ সে. তাপমাত্রার নীচে রাখুন। সকল ওষুধ শিশুদের নাগালের বাইরে রাখুন। চিকিৎসায় নির্দেশিত হয়।


শেয়ার করুন বন্ধুর সাথে