লিভােথাইরক্সিন সােডিয়াম (Levothyroxine) এ আছে Levothyroxine (লিভােথাইরক্সিন সােডিয়াম)। লিভােথাইরক্সিন সােডিয়াম (Levothyroxine) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Levothyroxine is a synthetic thyroid hormone, thyroxine (T4 , a tetra-iodinated tyrosine derivative) that is made and released by the thyroid gland. In the liver and kidney, T4 is converted to T3 , the active metabolite. In order to increase solubility, the thyroid hormones attach to thyroid hormone binding proteins, thyroxine-binding globulin, and thyroxine binding prealbumin (transthyretin). Transport and binding to thyroid hormone receptors in the cytoplasm and nucleus then takes place. Thus by acting as a replacement for natural thyroxine, symptoms of thyroxine deficiency are relieved.

কাজ

হাইপােথাইরয়েডিজম : কনজেনিটাল অথবা এ্যাকোয়ার্ড হাইপােথাইরয়েডিজমে প্রতিস্থাপন বা ঘাটতিপূরণ চিকিৎসায় ব্যবহৃত হয়। নির্দিষ্ট নির্দেশনাসমূহ : প্রাইমারী (থাইরয়েড জনিত), সেকেন্ডারী (পিটুইটারী জনিত) এবং টারসিয়ারী (হাইপােথ্যালামিক জনিত) হাইপােথাইরয়েডিজম এবং সাব-ক্লিনিক্যাল হাইপােথাইরয়েডিজম।

পিটুইটারী TSH সাপ্রেশন : বিভিন্ন ধরনের ইউথাইরয়েড গলগন্ডের চিকিৎসা অথবা প্রতিরােধে, থাইরয়েড নডিউল, সাবএকিউট বা ক্রনিক লিম্ফোসাইটিক থাইরয়েডাইটিস (হাসিমােটোস থাইরয়েডাইটিস), মাল্টিনডিউলার গলগন্ড এবং থাইরয়েড ক্যান্সারে সার্জারী ও রেডিও-আয়ােডিন থেরাপির সাথে ব্যবহৃত হয়।

থেরাপিউটিক ক্লাস

Thyroid drugs & hormone

মাত্রা ও সেবনবিধি

  • লিভােথাইরক্সিন সােডিয়াম প্রত্যহ দিনের একটি নির্দিষ্ট সময়ে বিশেষ করে সকালের নাস্তার এক থেকে আধা ঘন্টা আগে একক মাত্রায় খাওয়া হয়।
  • লিভােথাইরক্সিন সােডিয়াম ট্যাবলেট যেসব নবজাতক ও শিশু গলধঃকরণ করতে পারে না তাদেরকে ট্যাবলেটটি গুড়া করে অল্প পরিমান (৫ - ১০ মি.লি বা ১ - ২ চা চামচ) পানিতে মিশিয়ে খাওয়ানাে যায়।
  • প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে : হাইপােথাইরয়েডিজমে প্রাপ্ত বয়স্কদের প্রারম্ভিক মাত্রা ৫০ - ১০০ মাইক্রোগ্রাম প্রতিদিন একবার।
  • থাইরয়েড ঘাটতি সংশােধন এবং মেইনটেনেন্স ডােজ অর্জন না হওয়া পর্যন্ত থাইরােলার এর মাত্রা ২৫ - ৫০ মাইক্রোগ্রাম করে প্রতি ৪ সপ্তাহের ব্যবধানে বাড়ানাে যেতে পারে।
  • প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে মেইনটেনেন্স ডােজ সাধারণত প্রতিদিন ১০০ - ২০০ মাইক্রোগ্রাম।
  • বয়স্ক রােগীদের ক্ষেত্রে যাদের হৃদরােগ আছে অথবা যাদের দীর্ঘ মেয়াদী মারাত্মক হাইপােথাইরয়েডিজম আছে তাদের প্রারম্ভিক মাত্রা ১২.৫ - ২৫ মাইক্রোগ্রাম প্রতিদিন যা ১২.৫ - ২৫ মাইক্রোগ্রাম করে ৪ সপ্তাহ ব্যবধানে ধাপে ধাপে বাড়ানাে যেতে পারে।
  • শিশুদের ক্ষেত্রে : শিশুদের লিভভাথাইরক্সিন চিকিৎসা যত শীঘ্র সম্ভব পূর্ণভাবে প্রতিস্থাপন করতে হবে এবং এর মাত্রা শরীরের ওজন অনুযায়ী নির্দেশিত যা বয়স বৃদ্ধির সাথে সাথে হ্রাস পায়।
  • বয়সদেহের ওজন অনুযায়ী -

দৈনিক মাত্রা ০ - ৩ মাস।

দৈনিক ১০ - ১৫ মাইক্রোগ্রাম / কেজি। ৩ - ৬ মাস।

দৈনিক ৮ - ১০ মাইক্রোগ্রাম / কেজি ৬ - ১২ মাস

দৈনিক ৬ - ৮ মাইক্রোগ্রাম / কেজি ১ - ৫ বছর

দৈনিক ৫ - ৬ মাইক্রোগ্রাম / কেজি ৬ - ১২ বছর

দৈনিক ৪ - ৫ মাইক্রোগ্রাম / কেজি

  • ১২ বছরের ঊর্ধ্বে কিন্তু অসম্পূর্ণ বৃদ্ধি ও বয়ঃসন্ধি দৈনিক ২ - ৩ মাইক্রোগ্রাম / কেজি পরিপূর্ণ বৃদ্ধি ও বয়ঃসন্ধি দৈনিক ১.৭ মাইক্রোগ্রাম / কেজি সকল ক্ষেত্রে রােগীর শারীরিক অবস্থা ও ল্যাবরেটরী পরীক্ষার পরিমাপ অনুযায়ী মাত্রা সমন্বয় করতে হবে। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

পার্শ্ব প্রতিক্রিয়া

ক্লান্তি, ক্ষুধা বৃদ্ধি, ওজনহানি, তাপ অসহনীয়তা, জ্বর, অতিরিক্ত ঘাম, মাথা | ব্যথা, হাইপারএ্যাকটিভিটি, স্নায়ুবিক দূর্বলতা, দুশ্চিন্তা, অসহনীয়তা, অতিরিক্ত আবেগ, দ্রিাহীনতা, কাঁপুনি, পেশীর দূর্বলতা, বুক ধড়ফড় করা, হৃদপিন্ডের অস্বাভাবিক দ্রুত কার্য, হৃদপিন্ডের অনিয়মিত স্পন্দন, নাড়ির স্পন্দন ও রক্তচাপ বৃদ্ধি, হার্ট ফেইলর, এ্যানজিনা, মায়ােকার্ডিয়াল ইনফার্কশন, শ্বাসকষ্ট, ডায়রিয়া, বমি, পেটব্যথা, চুল পড়া, ত্বক লালচে হওয়া, অনিয়মিত ঋতুস্রাব।

সতর্কতা

বয়স্ক রােগীদের ক্ষেত্রে, হৃদরােগীদের ক্ষেত্রে, ডায়াবেটিক রােগীদের, ননটক্সিক ডিফিউজ গয়টার বা নডিউলার থাইরয়েড ডিজিজ আছে এমন রােগীদের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা প্রয়ােজন।

ঔষধের মিথষ্ক্রিয়া

Concurrent use of tri/tetracyclic antidepressants and Levothyroxine may increase the therapeutic and toxic effects of both drugs, possibly due to increased receptor sensitivity to catecholamines. Toxic effects may include increased risk of cardiac arrhythmias and CNS stimulation; onset of action of tricyclics may be accelerated. Administration of sertraline in patients stabilized on Levothyroxine may result in increased Levothyroxine requirements. Addition of Levothyroxine to antidiabetic or insulin therapy may result in increased antidiabetic agent or insulin requirements. Careful monitoring of diabetic control is recommended, especially when thyroid therapy is started, changed, or discontinued. Serum digitalis glycoside levels may be reduced in hyperthyroidism or when the hypothyroid patient is converted to the euthyroid state. Therapeutic effect of digitalis glycosides may be reduced.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় ব্যবহার : ক্যাটাগরী এ গর্ভাবস্থায় লিভােথাইরক্সিনের চাহিদা বাড়তে পারে।

স্তন্যদানকালীন ব্যবহার : মাতৃদুগ্ধে থাইরয়েড হরমােন খুব সামান্য পরিমান নিঃসরিত হয় যা সাধারণত স্তন্যদানকালীন মায়েদের জন্য নিরাপদ তথাপি এটি সেবনের সময় সাবধানতা অবলম্বন করা উচিত।

মাত্রাধিক্যতা

মাত্রাতিরিক্ত ব্যবহারের ফলে হাইপারথাইরয়েডিজমের লক্ষণসমূহ দেখা দেয়। যেমন- দ্বিধাগ্রস্থতা, ডিসওরিয়েন্টেশন। এছাড়া সেরেব্রাল এমবােলিজম, শক, কোমা, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। তবে দীর্ঘমেয়াদী ব্যবহারের ক্ষেত্রেই শুধুমাত্র এজাতীয় উপসর্গ দেখা দেবার সম্ভাবনা থাকে।

চিকিৎসা: মাত্রাতিরিক্ত ব্যবহারের লক্ষণসমূহ দূর হওয়া পর্যন্ত তাৎক্ষনিকভাবে লিভােথাইরক্সিনের ব্যবহার বন্ধ রাখতে হবে অথবা মাত্রা কমিয়ে ব্যবহার করতে হবে।

প্রতিলক্ষণ

সাবক্লিনিক্যাল অথবা ওভাট থাইরােটক্সিকোসিসের চিকিৎসা করা না হলে কিংবা যাদের মায়ােকার্ডিয়াল ইনফার্কশন আছে অথবা যাদের এর কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা আছে সেসব রােগীর ক্ষেত্রে লিভােথাইরক্সিন প্রতিনির্দেশিত।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

ট্রাই/টেট্রাসাইক্লিক এ্যান্টিডিপ্রেসেন্ট এবং লিভােথাইরক্সিনের একত্রে ব্যবহারে উভয় ওষুধের কার্যকারিতা এবং বিষক্রিয়া বেড়ে যেতে পারে। ক্যাটেকোলামাইনের প্রতি রিসেপ্টর সংবেদনশীলতা বৃদ্ধিই এর সম্ভাব্য কারন। এর ফলে কার্ডিয়াক এ্যারিদমিয়া এবং সিএনএস স্টিমুলেশনের ঝুঁকি বৃদ্ধি পায়। লিভােথাইরক্সিন পাচ্ছে এমন রােগীর অ্যান্টিডায়াবেটিক বা ইনসুলিনের চাহিদাও বেশী থাকে। এজন্য বিশেষ সতর্কতার প্রয়ােজন।

হাইপারথাইরয়েডিজম অথবা হাইপােথাইরয়েড রােগী ইউথাইরয়েডের অবস্থায় আসার ফলে রক্তে ডিজিটালিস গ্লাইকোসাইডের প্রভাব ক্ষুন্ন হয়।পর্শ্ব প্রতিক্রিয়া অতিরিক্ত মাত্রায় ব্যবহারজনিত হাইপারথাইরয়েডিজমই মূলতঃ লিভােথাইরক্সিনের পার্শ্ব প্রতিক্রিয়া। সেক্ষেত্রে নিম্নলিখিত উপসর্গসমূহ দেখা দেয়।

সাধারণ উপসর্গ: ক্লান্তি, ক্ষুধা বৃদ্ধি, ওজনহ্রাস, তাপ অসহনীয়তা, জ্বর, অতিরিক্ত ঘাম।

স্নায়ু সম্বন্ধীয়: মাথা ব্যথা, হাইপার এ্যকটিভিটি, স্নায় দৌর্বল্য, দুশ্চিন্তা, অসহনীয়তা, অতিরিক্ত আবেগ, নিদ্রাহীনতা। পেশী ও কঙ্কালতন্ত্র: কাঁপুনী, পেশীর দুর্বলতা।

রক্ত সংবহনতন্ত্র: বুক ধরফর করা, ট্যাকিকার্ডিয়া, এ্যরিদমিয়া, নাড়ির স্পন্দন এবং রক্তচাপ বৃদ্ধি।

শ্বসনতন্ত্র: শ্বাসকষ্ট। পরিপাকতন্ত্র: পাতলা পায়খানা, বমি, পেটব্যথা।

ত্বক: চুলপড়া, ত্বক লালচে হওয়া।

সংরক্ষণ

Store in a cool place, protect from light & moisture.


শেয়ার করুন বন্ধুর সাথে