ইবাস্টিন (Ebastine) এ আছে Ebastine (ইবাস্টিন)। ইবাস্টিন (Ebastine) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

ইবাস্টিন দীর্ঘক্ষণ কার্যকরী এবং সুনির্দিষ্ট ভাবে এইচ১ রিসিপ্টর এন্টাগনিষ্ট। ইবাস্টিন বারবার গ্রহণের পর পেরিফেরাল রিসিপ্টর নিবৃত্ত করার মতাে একটি নির্দিষ্ট মাত্রায় পৌছায়। ইবাস্টিন মুখে গ্রহণের পর খুব দ্রুত শােষিত হয় এবং বিস্তৃত ফাস্ট পাস মেটাবােলিজম হয়। ইবাস্টিন সম্পূর্ণ ভাবে কারইবাস্টিনে রূপান্তরিত হয় যা ফার্মাকোলজিক্যালি একটি সক্রিয় এসিড মেটাবােলাইট।

কাজ

নিম্নেলিখিত উপসর্গসমূহের নিরাময়ে ইহা নির্দেশিত: • সিজনাল এবং পেরিনিয়াল এলার্জিক রাইনাইটিস • ক্রণিক ইডিওপেথিক আর্টিকেরিয়া • এলার্জিজনিত ত্বকের সমস্যা।

থেরাপিউটিক ক্লাস

Non-sedating antihistamines

মাত্রা ও সেবনবিধি

  • ট্যাবলেট প্রাপ্তবয়স্ক (১২ বছরের উর্দ্ধে): দৈনিক ১০ মি.গ্রা. (১টি ট্যাবলেট) শিশু (৬-১২ বছর): দৈনিক ৫ মি.গ্রা. (১/২টি ট্যাবলেট) সিরাপ:শিশু (২-৫ বছর): ২.৫ মি.লি. দিনে একবার (পেরিনিয়াল এ্যালার্জিক রাইনাইটিজ এর মত জটিল পরিস্থিতিতে ৫ মি.লি. পর্যন্ত দেয়া যেতে পারে)।
  • শিশু (৬-১২ বছর): ৫ মি.লি. দিনে একবার (পেরিনিয়াল এ্যালার্জিক রাইনাইটিজ এর মত জটিল পরিস্থিতিতে ১০ মি.লি. পর্যন্ত দেয়া যেতে পারে)।
  • ট্যাবলেট: প্রাপ্তবয়স্ক (১২ বছরের উর্দ্ধে): দৈনিক ১০ মি.গ্রা. (১টি ট্যাবলেট)।
  • শিশু (৬-১২ বছর): দৈনিক ৫ মি.গ্রা. (১/২টি ট্যাবলেট)।
  • ইবাস্টিন খাওয়ার আগে বা পরে যে কোন সময় গ্রহণ করা যেতে পারে।

Ebastine may be taken with or without food.

পার্শ্ব প্রতিক্রিয়া

মাথাব্যথা, মুখের শুষ্কতা, ঝিমুনিভাব। বিরল ক্ষেত্রে: পেট ব্যথা, ক্ষুধামন্দা, নিদ্রাহীনতা হতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

কিটোকোনাজল অথবা ইরাইথ্রোমাইসিন এর সাথে ইবাস্টিন ব্যবহার করলে ইবাস্টিনের পরিমাণ প্লাজমায় বেড়ে যায় এবং কিউটিসি বিরতি বর্ধিত করে। ইবাস্টিনের থিওফাইলিন, ওয়ারফারিন, সিমিটিডিন, ডায়াজিপাম অথবা অ্যালকোহলের উপর কোন ফার্মাকোকাইনেটিকস প্রতিক্রিয়া নেই। ডায়াজিপাম ও অ্যালকোহল দ্বারা সৃষ্ট তন্দ্রাভাব ইবাস্টিন বৃদ্ধি করতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

The safety of Ebastine during pregnancy and lactation has not been established.

মাত্রাধিক্যতা

No clinically meaningful signs or symptoms were observed up to 100 mg given once daily. There is no specific antidote for Ebastine. In case of accidental over dosages, gastric lavage, monitoring of vital functions including ECG, and symptomatic treatment should be carried out.

প্রতিলক্ষণ

ওষুধটির কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীল হলে ইহা প্রতিনির্দেশিত।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

ইবাস্টিন এর সাথে কিটোকোনজোল, ইট্রাকোনাজোল, ক্ল্যারিথ্রোমাইসিন বা ইরাইথ্রোমাইসিন একই সময়ে ব্যবহার করলে ওষুধটির প্লাজমা ঘনত্ব বেড়ে যেতে পারে।

সংরক্ষণ

Store below 25° C.


শেয়ার করুন বন্ধুর সাথে