ক্লোরামফেনিকল (Chloramphenicol) এ আছে Chloramphenicol (ক্লোরামফেনিকল)। ক্লোরামফেনিকল (Chloramphenicol) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Chloramphenicol inhibits bacterial protein synthesis by binding to 50s subunit of the bacterial ribosome, thus preventing peptide bond formation by peptidyl transferase. It has both bacteriostatic and bactericidal action against H. influenzae, N. meningitidis and S. pneumoniae.

কাজ

  • কর্ণিয়া, কনজাংটিভা ও ইউভিয়া এন্টেরিয়ারের মত চোখের অন্তর্বর্তী অংশের, চোখের পাতার এবং অশ্রুনালীর সংক্রমণে।
  • অস্ত্রোপচারের পূর্বে ও পরে এবং রাসায়নিক ও অন্যান্য কারণে সৃষ্ট চোখের সংক্রমণে প্রতিরােধক হিসাবে।
  • ট্রাকোমা এবং হার্পেস জোস্টার অপথালমিকাস হলে প্রতিষেধক ও নিরাময়কারী হিসাবে চক্ষুনালীর সিক্তকরণে।
  • যদি অন্যান্য এন্টিবায়ােটিকের প্রতি সংক্রামক জীবানুর প্রতিরােধ ক্ষমতা থেকে থাকে সেক্ষেত্রে ক্লোরামফেনিকলের ব্যবহার নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Ear Anti-Infectives & Antiseptics, Eye Anti-Infectives & Antiseptics

মাত্রা ও সেবনবিধি

  • এরিস্টোফেন ড্রপসৃঃ কনজাংটিভাল স্যাকে দৈনিক ২ থেকে ৪ বার ১ ড্রপ করে তবে রােগের তীব্রতা বেশী হলে প্রতি ঘন্টায় ১ ড্রপ করে দিতে হবে।
  • সিস্টেমিক রিজপসান যথাসম্ভব কমানাের লক্ষ্যে ওষুধ প্রয়ােগের পর ১ থেকে ২ মিনিট পর্যন্ত নাকের পাশে ও চোখের প্রান্তে আঙ্গুল দিয়ে চেপে রাখুন।
  • অয়েন্টমেন্টঃ কনজাংটিভার থলিতে পাতলা এবং সুষমভাবে প্রতি রাতে (যদি দিনের বেলায় ড্রপস ব্যবহার হয়ে থাকে) অথবা দৈনিক ৩-৪ বার ব্যবহার করা হয় (যদি শুধুমাত্র অয়েন্টমেন্ট ব্যবহার করা হয়ে থাকে)।

পার্শ্ব প্রতিক্রিয়া

ব্যবহারের পর পরই মৃদু জ্বালাভাব ও মুখে তিক্ত স্বাদ অনুভূত হতে পারে। খুব কম ক্ষেত্রে পালপিব্রাল একজিমার মত এলার্জিক ক্রিয়ার দৃষ্টান্ত রয়েছে। ক্লোরামফেনিকল ব্যবহারের পর প্যানসাইটোপেনিয়া, লিউকোপেনিয়া, থ্রম্বােসাইটোপিনিয়া ও এগ্রানিউলােসাই টোসিস এর মত রক্তসংক্রান্ত সমস্যা বিছিন্নভাবে ঘটতে দেখা যায়। কিন্তু এরূপ আংশিক অপরিবর্তনীয় ও জীবাণুনাশক ক্রিয়ার তীব্রতা ও লক্ষণকাল এসব পরীক্ষায় ব্যবহৃত স্বাভাবিকভাবে বর্ধিত মাত্রার সাথে সম্পর্কযুক্ত নয়। ক্লোরামফেনিকল ব্যবহারের বিছিন্নভাবে যে নিউরাইটিস নার্ভি দেখা যায়, চিকিত্সা বন্ধ করলে তা থেকে আরােগ্য লাভ করা সম্ভব হয়।

সতর্কতা

সাধারণত কর্ণিয়ার ঘা সারাতে ক্লোরামফেনিকল অয়েন্টমেন্টে দেরি হতে পারে। সুতরাং কর্নিয়াল ঘা সংক্রান্ত রােগীদের ক্ষেত্রে ইহা সাবধানতার সহিত ব্যবহার করতে হবে। টিউব অথবা বােতল খােলার পর ৪ সপ্তাহের বেশি ব্যবহার করা উচিত হবে না।

ঔষধের মিথষ্ক্রিয়া

Decreased effects of iron and vitamin B12 in anaemic patients. Phenobarbitone and rifampin reduce efficacy of chloramphenicol. Impairs the action of oral contraceptives.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

যদিও মানবদেহের উপর পরিচালিত কোন নিয়ন্ত্রিত গবেষণালব্ধ ফলাফল পাওয়া যায়নি তবে প্রাণীদেহে পরিচালিত গবেষণায় দেখা গেছে যে ভুনের উপর ক্লোরামফেনিকলের বিরূপ ক্রিয়া রয়েছে। এরিস্টোফেন গর্ভাবস্থায় বা সদ্য ভূমিষ্ঠ শিশুর ক্ষেত্রে বা স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে ব্যবহার করা উচিত নয় (গর্ভাবস্থার ক্যাটেগরীঃ সি)।

শিশুদের ক্ষেত্রেঃ যেহেতু কোন বিশেষ উপাত্ত পাওয়া যায়নি তাই শিশুদের ক্ষেত্রে বিশেষ কোন প্রয়ােগবিধি উল্লেখ করা হয়নি।

প্রতিলক্ষণ

  • কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতায়
  • তীব্র ইন্টারমিটেন্ট পারফাইরিয়া হলে
  • অস্থি মজ্জার ডিপ্রেশনের কারণে মারাত্মক রক্তের গােলযােগ এবং যকৃতে গােলযােগে
  • সদ্য ভূমিষ্ঠ শিশুর ক্ষেত্রে বংশগতভাবে অস্থি মজ্জার ডিপ্রেশনের তথ্য থাকলে।

কন্টাক্ট লেন্স ব্যবহারকারী রােগীদের ক্ষেত্রেঃ সংক্রামক দ্রব্যের বহন রােধ করার জন্য চক্ষু সংক্রমণ অবস্থায় কন্টাক্ট লেন্স ব্যবহার উচিত নয়।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

  • যেহেতু জীবাণু প্রতিরােধী এন্টিবায়ােটিক সমূহ জীবাণুধ্বংসকারী এন্টিবায়ােটিকের কার্যকারিতায় বাধা সৃষ্টি করে, তাই ক্লোরামফেনিকলের সাথে পেনিসিলিন, সেফালােস্পরিন, জেন্টামাইসিন, টেট্রাসাইক্লিন, পলিমিক্সিন বি, ভ্যাংকোমাইসিন বা সালফাডায়াজিনের মত জীবাণুধ্বংসকারী এন্টিবায়ােটিক সমূহ আনুষাঙ্গিকভাবে ব্যবহার করা উচিত নয়।
  • অধিকন্তু, যেসব ওষুধ রক্তে বিশােষণের মাধ্যমে ক্রিয়া করে এবং যাদের হেমাটোপয়েসিস প্রক্রিয়ার উপর বিরূপ প্রতিক্রিয়া রয়েছে সেসব ওষুধের সাথে বা সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে সালফোনিলইউরিয়া, কুমারিন জাতীয় ওষুধ, হাইডানটয়েন এবং মিথোেট্রাক্সেট এর সাথে ক্লোরামফেনিকলের আনুসাঙ্গিক ব্যবহার সংগত নয়।

ওষুধের পারস্পরিক ক্রিয়া: ক্লোরামফেনিকল দ্রবণের সাথে কার্বোনিসিলিন, ভিটামিন বি কমপ্লেক্স ও ভিটামিন সি এর অসংগতি রয়েছে।

সংরক্ষণ

Cap/susp: Store at temp not exceeding 30°C.

Ophth/otic preparation: Store between 2-8°C. Do not freeze. Protect from light.


শেয়ার করুন বন্ধুর সাথে