প্যানক্রিয়াটিন (Pancrelipase) এ আছে Pancrelipase (প্যানক্রিয়াটিন)। প্যানক্রিয়াটিন (Pancrelipase) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

প্যানক্রিয়েটিন হচ্ছে স্তন্যপায়ী প্রাণীর প্যানক্রিয়াস হতে সংগৃহীত প্যানক্রিয়েটিন যার মধ্যে এমাইলেজ, প্রোটিয়েজ এবং লাইপেজ এর কার্যকারিতা রয়েছে। এই ট্যাবলেট এমনভাবে প্রস্তুতকৃত যাতে ইহা ডুওডেনামের ক্ষারীয় মাধ্যমে যাওয়ার পর সক্রিয় এনজাইমসমূহকে (এমাইলেজ, প্রোটিয়েজ ও লাইপেজ) অবমুক্ত করতে পারে। এমাইলেজ শর্করাকে ভেঙ্গে ম্যালটোজ, প্রোটিয়েজ বড় প্রোটিন চেইনসমূহকে ভেঙ্গে ক্ষুদ্র পেপটাইডে, লাইপেজ চর্বিকে ভেঙ্গে ফ্যাটি এসিড ও গ্লিসারল এ পরিণত করে। প্যানক্রিয়াটিন ৫ মিনিটের মধ্যে তার ওজনের কমপক্ষে ২৫ গুণ বড় শর্করাকে দ্রবনীয় কার্বোহাইড্রেটে এবং ২৫ গুণবড় কেসেইনকে প্রোটিওজে রূপান্তরিত করে। (যা ৩০ মিনিটে ১৫০ গুণ ওজনের সমতুল্য)।

কাজ

প্যানক্রিয়াটিন এর নিঃসরণের অভাবজনিত অবস্থায় আন্ত্রিক এনজাইমের কার্যকারিতাহীনতা পূরণে নির্দেশিত।

  • সুজাইম নিম্নলিখিত ক্ষেত্রে ব্যবহার করা হয় শিশু: -শিশুদের প্যানক্রিয়াটিক নিঃসরণ হ্রাস পেলে বা অভাবজনিত রােগে -সিসটিক ফাইব্রোসিস।
  • প্রাপ্ত বয়ষ্ক: যেসব ক্ষেত্রে প্যানক্রিয়াসের এক্সোক্রাইন ক্ষমতা হ্রাস পায়, যথা-প্যানক্রিয়াসচ্ছেদের পরবর্তী পর্যায়ে -সম্পূর্ণ পাকস্থলীচ্ছেদের পর -প্যানক্রিয়াসের দীর্ঘস্থায়ী প্রদাহ টটোরিয়া মাটোস্টেটিনােমা সিলিয়াক ডিজিজ।
  • (গণন মাত্রা ও প্রয়ােগবিধি: প্রতিদিন ১ থেকে ৩টি বলেট খাওয়ার সময় অথবা চিকিৎসকের পরামর্শ যায়ী সেব্য।

থেরাপিউটিক ক্লাস

Digestive Enzyme

মাত্রা ও সেবনবিধি

1-3 tablets daily with meal or as per direction of the physician.

পার্শ্ব প্রতিক্রিয়া

প্যানক্রিয়াটিন সেবনে বিশেষতঃ শিশুদের ক্ষেত্রে মুখে ও পায়ুতে ঘা দেখা দিতে পারে। অতি সংবেদনশীল ক্রিয়া, যেমন- হাঁচি, চোখ থেকে পানি ঝরা অথবা চামড়ায় ফুসকুড়ি দেখা দিতে পারে।

সতর্কতা

প্রাণীজ প্রোটিনের প্রতি এলার্জিক রোগীর ক্ষেত্রে সতর্কতার সাথে প্যানক্রিয়েটিন ব্যবহার করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

ক্ষারীয় দ্রবণে এন্টারিক কোটিং ভেঙ্গে যায়। ফলে পাকস্থলীতে ইহার উপাদানসমূহের অবমুক্ত হওয়া রোধ করার জন্য প্যানক্রিয়েটিন সেবনের সাথে এন্টাসিড ব্যবহার করা উচিত নয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রেগনেন্সি ক্যাটাগরি-সি। প্যানক্রিয়াটিন মাতৃ দুগ্ধে নিঃসৃত হয় কিনা তা সঠিকভাবে জানা যায়নি। তাই সতর্কতার সাথে এটি ব্যবহার করা উচিত।

মাত্রাধিক্যতা

Excessive dosage may produce a laxative efect. Systemic toxicity does not occur. Very high dosage may cause hyperuricemia and hyperuricos-uria.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

ক্ষারীয় দ্রবণে এন্টেরিক কোটিং ভেঙ্গে যায়। ফলে পাকস্থলীতে ইহার উপাদানসমূহের অবমুক্ত হওয়া রােধ করার জন্য প্যানক্রিয়াটিন সেবনের সাথে এন্টাসিড ব্যবহার করা উচিত নয় । মাত্রাধিক্য অতিরিক্ত সেবনমাত্রা রেচনকে ত্বরান্বিত করে। সিস্টেমিক বিষক্রিয়া তৈরি হয় না। খুব বেশি সেবনের ফলে হাইপারইউরিকেমিয়া ও হাইপারইউরিকোসুরিয়া হতে পারে ।

সংরক্ষণ

Store in a cool and dry place. Keep out of the reach of children.


শেয়ার করুন বন্ধুর সাথে