স্পারফ্লক্সাসিন (Sparfloxacin) এ আছে Sparfloxacin (স্পারফ্লক্সাসিন)। স্পারফ্লক্সাসিন (Sparfloxacin) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Sparfloxacin is a synthetic, broad-spectrum antibacterial agent from the difluoroquinolone family. It has been reported to be more active in vitro than ciprofloxacin against some organisms, including staphylococci and Mycobacteria, and has a much longer plasma half-life (16 hours).

Sparfloxacin inhibits the supercoiling activity of DNA gyrase which is an enzyme essential for DNA replication thus promoting the breakage of DNA structures. It has activity against S. pneumoniae, S. aureus, H. influenzae, K. pneumoniae, M. catarrhalis and Mycobacterium spp.

কাজ

ফ্লক্সিপার সংবেদনশীল জীবাণু দ্বারা সংক্রমিত নিম্নলিখিত সংক্রমণে প্রাপ্তবয়স্ক (১২ বছরের উপরে) রােগীদের জন্য নির্দেশিত, দীর্ঘস্থায়ী ব্রঙ্কাইটিস, কমুনিটি এ্যাকুয়ার্ড নিউমােনিয়া এবং সাইনুসাইটিস সহ শ্বাসতন্ত্রের সংক্রমণ, মূত্রতন্ত্রের সংক্রমণ, গনােকক্কাল এবং ননগননাকক্কাল ইউরেথ্রাইটিস, শ্যাংক্রয়েডসহ যৌন সংক্রামক রােগ, ত্বক এবং নরম কোষকলার সংক্রমণ, কুষ্ঠ এবং অন্যান্য সংক্রমণ।

থেরাপিউটিক ক্লাস

4-Quinolone preparations

মাত্রা ও সেবনবিধি

  • বৃক্কের স্বাভাবিক কার্যকারিতা সম্পন্ন রােগীদের ক্ষেত্রে ফ্লক্সিপার এর সাধারণ সেবনমাত্রা প্রথম দিনে ২টি ট্যাবলেট (৪০০ মি.গ্রা.) প্রাথমিক মাত্রা হিসেবে নির্দেশিত। পরবর্তীতে প্রতি ২৪ ঘন্টায় ১টি করে ট্যাবলেট (২০০ মি.গ্রা.) মােট ১০ দিনের জন্য নির্দেশিত।
  • মূত্রতন্ত্রের সংক্রমণে প্রথম দিন ফ্লক্সিপার ১টি ট্যাবলেট (২০০ মি.গ্রা.) প্রাথমিক সেবনমাত্রা এবং পরবর্তীতে অর্ধেক ট্যাবলেট (১০০ মি.গ্রা.) প্রতিদিনের জন্য নির্দেশিত।
  • গনােকক্কাল ইউরেথ্রাইটিস এর ক্ষেত্রে ফ্লক্সিপার ১টি ট্যাবলেট (২০০ মি.গ্রা.) একক সেবন মাত্রায় নির্দেশিত।
  • বৃক্কের অকার্যকারিতা সম্পন্ন (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৩০ মি.লি. /মিনিট এর কম) রােগীদের ক্ষেত্রে প্রথম দিনে ফ্লক্সিপার ২টি ট্যাবলেট (৪০০ মি.গ্রা.) প্রাথমিক মাত্রা হিসেবে নির্দেশিত। পরবর্তীতে প্রতি ৪৮ ঘন্টায় ১টি করে ট্যাবলেট (২০০ মি.গ্রা.) মােট ৯ দিন সেবন করতে হবে। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

Sparfloxacin can be taken with or without food.

পার্শ্ব প্রতিক্রিয়া

বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, পেটে ব্যথা এবং অজীর্ণতাসহ পরিপাকতন্ত্রের গােযােগ, মাথা ব্যথা, ঝিমুনি, অস্থিরতা, অনিদ্রা, সিজুরিস, অতিআলােক সংবেদনশীলতা এবং অস্বাভাবিক হৃৎস্পন্দন ।

সতর্কতা

বৃক্কের অকার্যকারিতায় স্পারফ্লক্সাসিন সতর্কতার সাথে দিতে হবে। যে সব রােগীর ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <৩০ মি.লি. / মিনিট তাদের ক্ষেত্রে সেবনমাত্রা সমন্বয় করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

On concomitant use with Quinidine, Sotalol, Erythromycin, Astemizole, Terfenadine, vinca alkaloids there is increased risk of arrhythmia. Salts, oxides and hydroxides of Magnesium, Aluminium and Calcium decrease absorption of Sparfloxacin.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভবতী মহিলা এবং স্তন্যদানকালীন মায়েদের ক্ষেত্রে একান্ত প্রয়ােজন না হলে স্পারফ্লক্সাসিন ব্যবহার করা উচিত নয়। শিশুদের ক্ষেত্রে ব্যবহার শিশুদের ক্ষেত্রে একান্ত প্রয়ােজন না হলে স্পারফ্লক্সাসিন ব্যবহার করা উচিত নয়।

প্রতিলক্ষণ

Sparfloxacin is contraindicated for individuals with a history of hypersensifivity and in achilles tend in its following the use of fluoroquinolone and in pregnancy and lactation. Sparfloxacin is contraindicated in patients with known QTc prolongation or in patients being treated concomitantly with medications known to produce an increase in the QTc interval and/or torsade depointes.

বিশেষ সতর্কতা

Use in children: Safety and effectiveness have not been established in patients below the age of 18 years.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

এন্টাসিড, সুক্রালফেট, জিংক এবং আয়রণ সল্ট।

সংরক্ষণ

Store at temperature below 30° C.


শেয়ার করুন বন্ধুর সাথে