কোএনজাইম কিউ ১০ (ইউবিডিকেরিনন) (Ubidecarenone) এ আছে Ubidecarenone (কোএনজাইম কিউ ১০ (ইউবিডিকেরিনন))। কোএনজাইম কিউ ১০ (ইউবিডিকেরিনন) (Ubidecarenone) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

ফার্মাকোকাইনেটিকস: শােষণ: কোএনজাইম কিউ১০ ক্ষুদ্রান্ত্র থেকে শােষিত হয়ে ললাসিকা নালীতে প্রবেশ করে এবং লসিকা নালী থেকে পরবর্তীতে রক্তে প্রবেশ করে।

বিতরণ: কোএনজাইম কিউ-১০ শরীরের বিভিন্ন টিস্যুতে বন্টিত হয় এবং সেই সাথে এটা মস্তিষ্কেও প্রবেশ করতে পারে। বিপাক: মানুষের শরীরের সকল টিস্যুতেই কোএনজাইম কিউ-১০ এর বিপাক ক্রিয়া সম্পন্ন হয়।

কাজ

  • এইচ এম জি কো এ রিডাকটেজ ইনহিবিটর ব্যবহারজনিত কারণে রক্তে কোএনজাইম কিউ-১০ এর মাত্রা কমে গেলে।
  • ওষুধ ব্যবহারজনিত কারণে সৃষ্ট মায়ােপ্যাথি ফ্রি র্যাডিক্যাল জনিত ক্ষতি থেকে শরীরকে রক্ষা করতে কার্ডিওভাসকুলার অসুখ, বিশেষ করে এ্যানজিনা এবং কনজেসটিভ হার্ট ফেলিউরের ক্ষেত্রে সহযােগী চিকিৎসা হিসেবে ইমিউন সিস্টেম ডিপ্রেশন এর ক্ষেত্রে কগনিটিভ ডিক্সাইন এর ক্ষেত্রে পেরিওডন্টাল অসুখের ব্যবস্থাপনায়।

থেরাপিউটিক ক্লাস

Oral nutritional preparations

মাত্রা ও সেবনবিধি

দৈনিক গ্রহণযােগ্য মাত্রা হচ্ছে ৫ মি.গ্রা. থেকে ৩০০ মি.গ্রা. দুই থেকে তিনটি বিভক্ত ডােজে। তবে বেশিরভাগ ক্ষেত্রে যথাযথ কার্যকারিতা অর্জনের জন্য দৈনিক ৫০ মি.গ্রা. থেকে ২০০ মি.গ্রা. পর্যন্ত মাত্রাই যথেষ্ট।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণতঃ কোএনজাইম কিউ-১০ শরীরের জন্য খুবই সহনশীল এবং উল্লেখযােগ্য কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে উচ্চমাত্রায় ব্যবহারের ক্ষেত্রে বমি বমি ভাব, ডায়রিয়া এবং এপিগ্যাস্ট্রিক ডিস্ট্রেস দেখা দিতে পারে।

সতর্কতা

কোএনজাইম কিউ-১০ বিটা সেলের ফাংশন এবং টাইপ-২ ডায়াবেটিস রােগীদের ক্ষেত্রে গ্লাইসেমিক নিয়ন্ত্রণের ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। তাই এ ক্ষেত্রে ডায়াবেটিক ওষুধের মাত্রা যথাযথ পর্যবেক্ষণের মাধ্যমে পুনঃনির্ধারণ করা যেতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

Warfarin: Supplemental Coenzyme Q10 may decrease the effectiveness of Warfarin.

Statins: The statin drugs are known to decrease Coenzyme Q10 levels in humans.

Doxorubicin: Coenzyme Q10 may increase the cardiotoxicity of doxorubicin.

Antidiabetic medications: Coenzyme Q10 may improve glycemic control in some type II diabetics. If this were to occur, antidiabetic medications might need appropriate adjusting

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

দীর্ঘদিন ব্যবহারে কোএনজাইম কিউ-১০ নিরাপদ কিনা সে সংক্রান্ত তথ্যের অপ্রতুলতার কারণে গর্ভধারণ এবং স্তন্যদানকালীন সময়ে মায়েদের কোএনজাইম কিউ১০ ব্যবহার থেকে বিরত থাকাই উত্তম।

প্রতিলক্ষণ

Patients with a known hypersensitivity to any component of this product

সংরক্ষণ

আলাে থেকে দূরে, ঠন্ডা ও শুষ্ক স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।


শেয়ার করুন বন্ধুর সাথে