ন্যালবুফিন (Nalbuphine) এ আছে Nalbuphine (ন্যালবুফিন)। ন্যালবুফিন (Nalbuphine) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Nalbuphine Hydrochloride is a synthetic potent analgesic. Its analgesic potency is essentially equivalent to that of morphine on a milligram basis. Receptor studies show that Nalbuphine binds to mu, kappa, and delta receptors, but not to sigma receptors. Nalbuphine is primarily a kappa agonist/partial mu antagonist analgesic.

কাজ

ন্যালবুনি হাইড্রোক্লোরাইড মাঝারী থেকে তীব্র ব্যথায় নির্দেশিত। ইহা মায়ােকার্ডিয়াল ইনফারকশন জনিত মাঝারী থেকে তীব্র ব্যথায় নির্দেশিত। ইহা সাপ্লিমেন্ট হিসাবে সুষম অ্যানেসথে সিয়ায়, অস্ত্রোপচারের পূর্বে, অস্ত্রোপচার পরবর্তী ব্যথায় এবং প্রসব ব্যথায় ব্যবহৃত হয়।

থেরাপিউটিক ক্লাস

Opioid analgesics

মাত্রা ও সেবনবিধি

  • সাধারণ মাত্রা হচ্ছে ১০ মি.গ্রা. ইঞ্জেকশন ৭০ কেজি ওজনের ব্যক্তির জন্য, প্রয়ােজন মত ৩-৬ ঘন্টা অন্তর। ব্যথার তীব্রতা, রােগীর শারীরিক অবস্থা এবং রােগীর অন্যকোন ওষুধ গ্রহণ করছে কিনা তার উপর ভিত্তি করে ন্যালবুফিনের মাত্রা ঠিক করা উচিত।
  • মাঝারী থেকে তীব্র ব্যথা: শিরা অথবা মাংসপথে ১০-২০ মি.গ্রা, ইঞ্জেকশন ৭০ কেজি ওজনের ব্যক্তির জন্য; বাচ্চাদের ক্ষেত্রে ০.৩ মি.গ্রা./কেজি, প্রয়ােজন মত ১-২ বার।
  • অস্ত্রোপচার পূর্ববর্তী অ্যানেসথেসিয়া: শিরা অথবা মাংসপথে ০.১-০.২ মি.গ্রা./কেজি ওজন হিসাবে।
  • প্রসব ব্যথায়: ০.৩-১ মি.গ্রা./কেজি ওজন হিসেবে ১০-১৫ মিনিট ধরে দিতে হবে।
  • অতঃপর ০.২৫-০.৫ মি.গ্রা./কেজি ওজন হিসেবে এককালীন শিরাপথে প্রয়ােজন অনুযায়ী ব্যবহার করা যায়।
  • অস্ত্রোপচার সময়ে ব্যবহারের জন্য: শিরাপথে ০.২৫-০.৫ মি.গ্রা./কেজি, ৩০ মিনিট অন্তর।
  • মায়ােকার্ডিয়াল ইনফারকশন: ইন্ট্রাভেনাস পথে ১০-২০ মি.গ্রা, ধীরে ধীরে ৩০ মিনিট ধরে দিতে হবে।
  • অ্যানেসথেসিয়ার সহায়ক হিসাবে যখন ব্যবহৃত হবে তখন কম পরিমান প্রয়ােজন হয়।
  • ১৮ মাস বয়সী শিশু এবং ১৫ বছর বয়স পর্যন্ত ০.২ মি.গ্রা./কেজি ওজন হিসাবে শিরাপথে বা মাংসপথে ।
  • অতঃপর ৪-৬ ঘন্টা পরপর অন্তর অথবা চিকিৎসক কর্তৃক নির্ধারিত পরিমান ব্যবহার করা যায়।

পার্শ্ব প্রতিক্রিয়া

ন্যালবুফিন সাধারণত সুসহনীয় একটি ওষুধ। তবে কিছু কিছু পার্শ্ব প্রতিক্রিয়া যেমনতন্দ্রাচ্ছন্ন ভাব, ঘাম, বমি বমি ভাব, বমি, ঝিমুনী, মাথাঘােরা, মুখ শুকিয়ে যাওয়া, মাথা ব্যথা, শ্বাসপ্রশ্বাসে কষ্ট, ডিস্পনিয়া এবং অ্যাজমা ইত্যাদি হতে পারে।

সতর্কতা

Caution should be taken in the following conditions: impaired respiration, impaired renal or hepatic function, billiary tract surgery, myocardial infarction and hypotension.

ঔষধের মিথষ্ক্রিয়া

No hazardous interactions have been identified with Nalbuphine; however, interactions described with other opioids may be anticipated. Patient receiving a narcotic analgesic, general anesthesia, phenothiazines or other tranquilizers, sedatives, hypnotics, or other CNS depressants (including alcohol) concomitantly with Nalbuphine may exhibit an additive effect.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রেগন্যান্সি ক্যাটাগরি ‘বি’। ইহা বেশী পরিমানে এবং দ্রুত পাসেন্টা অতিক্রম করে। গর্ভবতী মহিলাদের উপর কোন সু-নিয়ন্ত্রিত গবেষনা নেই। গর্ভবতী মহিলাদের। ক্ষেত্রে সুনির্দিষ্ট প্রয়ােজনে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা যেতে পারে। সীমিত সংখ্যক গবেষনা থেকে জানা গেছে যে ন্যালবুফিন হাইড্রোক্লোরাইড মাতৃদুগ্ধে অল্প নিঃসরিত হয় (ব্যবহারযােগ্য মাত্রার ১%) এবং তার প্রভাব খুবই কম। মাতৃদুগ্ধ দান করা মায়েদের ক্ষেত্রে এর ব্যবহারের ব্যাপারে সতর্কতা অবলম্বন করা উচিত।

মাত্রাধিক্যতা

Sleepiness & mild dyspnea may occur due to overdose. The immediate intravenous administration of an opiate antagonist such as Naloxone or Nalmefene is a specific antidote. Oxygen, intravenous fluids, vasopressors and other supportive measures should be used as indicated

প্রতিলক্ষণ

ন্যালবুফিন হাইড্রোক্লোরাইড এর প্রতি অতি সংবেদনশীলতা যদি থাকে। নিম্ন লিখিত ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা উচিত। শ্বাস-প্রশ্বাসে অনিয়ম বৃক্কীয়/যকৃতের কার্যে অনিয়ম বিলিয়ারী ট্রাক্টের শল্যচিকিৎসা মায়ােকার্ডিয়াল ইনফারকশন নিম্ন রক্তচাপ।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

ন্যালবুফিন ব্যবহারে অন্য ওষুধের সাথে কোন ধরণের ঝামেলাপূর্ন প্রতিক্রিয়া নেই। তবে অন্য অপয়েড ওষুধের সাথে রয়েছে। যে সমস্ত রােগী নারকোটিক ব্যথানাশক, সাধারণ অ্যানেসথেসিয়া ফেনােথায়াজিনস অথবা অন্য শান্তকারক ওষুধ, ঘুম পাড়ানী ওষুধ, হিপনােটিকস বা অন্যান্য কেন্দ্রিয়ভাবে কার্যক্রম নিয়ন্ত্রণকারী ডিপ্রেসেন্ট (অ্যালকোহল সহ) ব্যবহার করছেন, তাদের ক্ষেত্রে। ন্যালবুফিনের ব্যবহারে বাড়তি ফল প্রদর্শিত হতে পারে।

সংরক্ষণ

Keep it in a cool and dry place, protected from light and moisture.


শেয়ার করুন বন্ধুর সাথে