ল্যাকটুলােজ (Lactulose) এ আছে Lactulose (ল্যাকটুলােজ)। ল্যাকটুলােজ (Lactulose) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

ল্যাকটুলোজ একটি সংশ্লেষিত ডাইস্যাকারাইড। ল্যাকটুলোজ কোলনে স্যাকারোলাইটিক ব্যাকটেরিয়ার মাধ্যমে বিপাক হয়ে কম আণবিক ভরের জৈব এসিড উৎপাদন করে (প্রধানত ল্যাকটিক এসিড), যা কোলনে pH কমিয়ে অসমোটিক কার্যকারিতার মাধ্যমে পানিকে ধরে রাখতে সহায়তা করে। ফলে পেরিসটালটিক কার্যকারিতা বৃদ্ধি পায়। ল্যাকটুলোজ অল্প পরিমাণে শোষিত হয়; তাই এটির থেরাপিউটিক কার্যকারিতা শোষিত উপাদান সমূহের ফার্মাকোকাইনেটিক-এর সাথে প্রাসঙ্গিক নয়।

কাজ

১। কোষ্ঠ কাঠিন্য।

২। হেপাটিক এনসেফালােপ্যাথি (পাের্টাল সিস্টেমিক এনসেফালােপ্যাথি): হেপাটিক কোমা।

থেরাপিউটিক ক্লাস

Osmotic purgatives

মাত্রা ও সেবনবিধি

কোষ্ঠ কাঠিন্য - প্রাথমিক অবস্থায় অসমােল্যাক্স সলিউশন দৈনিক দুইবার দেয়া যেতে পারে। পরবর্তীতে রােগীর প্রয়ােজন অনুযায়ী মাত্রা সমন্বয় করা যেতে পারে; তবে সাধারনতঃ অসমােল্যাক্স নিম্নলিখিত মাত্রায় ব্যাবহার করা হয়:

  • প্রাথমিক মাত্রা - প্রাপ্ত বয়স্ক - ১৫ মি.লি দৈনিক দুইবার।
  • শিশু (৫-১০ বৎসর) - ১০ মি.লি দৈনিক দুইবার।
  • শিশু (৫ বৎসরের নিচে) - ৫ মি.লি দৈনিক দুইবার।
  • শিশু (১ বৎসরের নীচে) - ২.৫ মি.লি দৈনিক দুইবার।
  • অমােল্যাক্স সলিউশন প্রয়ােজনবােধে পানি অথবা ফলের রসের সাথেও গ্রহন করা যেতে পারে।
  • হেপাটিক এনসেফালােপ্যাথি - প্রাপ্ত বয়স্ক - প্রাথমিক অবস্থায় ৩০-৫০ মি.লি দৈনিক তিনবার দেয়া যেতে পারে। পরবর্তীতে রােগীর প্রয়ােজন অনুযায়ী মাত্রা সমন্বয় করা যেতে পারে।
  • শিশু : এই নির্দেশনায় শিশুদের জন্য অসমােল্যাক্স নির্দেশিত নয়।
  • ল্যাকটুলােজের নিজস্ব শরীরবৃত্তীয় কার্যপ্রক্রিয়ার জন্য এর ফলাফল পেতে ৪৮ ঘন্টা সময় লাগতে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়া

চিকিৎসা শুরুর প্রথম কয়েকদিন পেট ফাঁপা এবং পায়ুপথে বায়ু নির্গমন হতে পারে। কয়েকদিন সেবনের পর উপরােক্ত লক্ষনসমূহ। সাধারনত: দূর হয়ে যায়। অতিরিক্ত মাত্রায় সেবনের ফলে ডায়রিয়া হতে পারে যেমন- পাের্টাল সিস্টেমিক এনসেফালােপ্যাথি চিকিৎসায় ব্যাবহৃত মাত্রায়; তখন প্রয়ােজন অনুযায়ী মাত্রা সমন্বয় করতে হবে।

সতর্কতা

ল্যাকটুলোজ-এর প্রতি সহনশীল নয় এমন রোগীদের অতি সতর্কতার সাথে নিপ্রোল্যাক ব্যবহার করা উচিত। সাধারণত (প্রি) কোমা হেপাটিকাম-এর চিকিৎসায় এটির মাত্রা অনেক বেশি এবং ডায়বেটিস রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এটির ব্যবহার বিবেচনা করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

সাধারণত ল্যাকটুলোজ-এর গুরুত্বপূর্ণ কোন মিথষ্ক্রিয়তা লক্ষ্য করা যায় নাই। অপব্যবহারে পটাশিয়ামের স্বল্পতায় হৃদযন্ত্রের গ্লাইকোসাইডের ক্রিয়া বৃদ্ধি পেতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

ব্যাপক ক্লিনিক্যাল পরীক্ষায় এবং প্রানীর উপর গবেষনায় দেখা গেছে গর্ভাবস্থায় দৈনিক নির্দেশিত মাত্রায় সেবন করলে ভ্রুনের ক্ষতির ঝুঁকি থাকে না। যদি গর্ভাবস্থায় ল্যাক্সেটিভের চিকিৎসা প্রয়ােজন হয়, তবে অমােল্যাক্স সেবন করা যাবে।

মাত্রাধিক্যতা

There have been no reports of accidental overdosage. In the event of acute overdosage it is expected that diarrhoea and abdominal cramps would be the major symptoms.

প্রতিলক্ষণ

রক্তে গ্যালাকটোজের উচ্চমাত্রা থাকলে গ্রহন করা যাবে না (গ্যালাকটোসেমিয়া)। কোষ্ঠ কাঠিন্যের চিকিৎসায়ব্যবহৃত অন্যান্য ওষুধের সাথেও ইহা গ্রহন করা যাবে না। পরিপাকতন্ত্রের কোন রকম বাঁধা সৃষ্টির প্রমান পাওয়া গেলে ল্যাকটুলােজ গ্রহন করা উচিত নয়। ল্যাকটুলােজ অসহনীয়তার ক্ষেত্রে বিশেষ সতর্কতার সাথে সেবন করতে হবে।

সংরক্ষণ

Store between 15-30° C.


শেয়ার করুন বন্ধুর সাথে