অরলিস্ট্যাট (Orlistat) এ আছে Orlistat (অরলিস্ট্যাট)। অরলিস্ট্যাট (Orlistat) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

অরলিস্ট্যাট একটি সুনির্দিষ্ট এবং শক্তিশালী লাইপেজ প্রশমক ইহা পাকস্থলী ও ক্ষুদ্রান্ত্রের লুমেনে গ্যাস্ট্রিক ও প্যানক্রিয়াটিক লাইপেজের কার্যকর সেরিনের সাথে সমযোজী বন্ধন সৃষ্টির মাধ্যমে এনজাইমের কার্যকারিতাকে প্রশমন করে ফলে অকার্যকর এনজাইম খাদ্যস্থিত চর্বিকে বিশ্লেষণ করে শোষণযোগ্য মনোগ্লিসারাইড ও ফ্যাটি এসিডে পরিণত করতে পারে না, যা ওজন নিয়ন্ত্রণে সহায়ক

কাজ

অরলিস্ট্যাট ওজন নিয়ন্ত্রণের জন্য নির্দেশিত যেখানে ওজন কমানাে এবং ওজন নিয়ন্ত্রণ কম ক্যালরির খাদ্য গ্রহণের সাথে সম্পর্কযুক্ত। যারা ইতিমধ্যে ওজন কমিয়েছে, অরলিস্ট্যাট তাদের ওজন পুনরায় বৃদ্ধিতে বাধা প্রদান করে। অরলিস্ট্যাট স্কুল রােগীদের ক্ষেত্রে নির্দেশিত যাদের প্রাথমিক বডি মাস ইনডেক্স (BMI) > ৩০ কেজি/মিং ওজন > ২৭ কেজি/মি এবং যাদের অন্যান্য রােগের ঝুঁকি রয়েছে (যথা- উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, ডিসলিপিডেমিয়া)।

থেরাপিউটিক ক্লাস

Appetite suppressant drugs/Anti-obesity drugs

মাত্রা ও সেবনবিধি

  • অরলিস্ট্যাটের সুপারিশকৃত ডােজ হচ্ছে দৈনিক ৩ বার ১টি করে ১২০ মি.গ্রা. ক্যাপসুল যা প্রতিটি চর্বিযুক্ত প্রধান খাদ্যের সাথে গ্রহণ করতে হবে (খাদ্য গ্রহণ অথবা খাদ্য গ্রহণের ১ ঘন্টা পর)।
  • রােগীদের পুষ্টির সমতাযুক্ত এবং কম ক্যালরিযুক্ত খাদ্য যা আনুমানিক ৩০% ক্যালরি চর্বি থেকে গ্রহণ করে এমন খাদ্য খাওয়া উচিত।
  • প্রতিদিনের চর্বি, কার্বোহাইড্রেট এবং প্রােটিনের বিতরণ তিনটি প্রধান খাদ্যের সাথে হওয়া উচিত।
  • যদি খাদ্য গ্রহণ মাঝে মাঝে ব্যাহত হয় অথবা গৃহিত খাদ্য চর্বিযুক্ত না হয়, তবে অরলিস্ট্যাটের ডােজ বন্ধ রাখা যেতে পারে । কারণ, দেখা গিয়েছে অরলিস্ট্যাট কিছু ফ্যাট সলুবল ভিটামিন এবং বিটা ক্যারােটিনের শােষণ কমিয়ে দেয়, এমতাবস্থায় রােগীদের পর্যাপ্ত পুষ্টি নিশ্চিত করতে মাল্টিভিটামিন যেখানে ফ্যাট সলুবল ভিটামিন আছে তা গ্রহণ করা উচিত।
  • ভিটামিন সাপ্লিমেন্ট অরলিস্ট্যাট সেবনের ২ ঘন্টা আগে অথবা পরে গ্রহণ করতে হবে, যেমন- ঘুমাতে যাওয়ার আগে।

পার্শ্ব প্রতিক্রিয়া

অরলিস্ট্যাট ব্যবহারে পার্শ্ব প্রতিক্রিয়াগুলাে হল তৈলযুক্ত দাগ, মলের সাথে পেটের বায়ুগমন, ঘন ঘন মল ত্যাগ, চর্বিযুক্ত/তৈলযুক্ত মল, অয়েলি ইকুয়েশন, মলের পরিমাণ বেড়ে যাওয়া, অনিয়মিত মল ত্যাগ।

সতর্কতা

অরলিস্ট্যাট নির্দেশনার পূর্বে স্থুলতার জৈব কারণগুলি (যেমন- হাইপোথাইরয়েডিজম) বাদ দেওয়া উচিত। অরলিস্ট্যাট এবং সাইক্লোসপোরিন একইসাথে গ্রহণ করা উচিত নয়। অরলিস্ট্যাট গ্রহণের কমপক্ষে ২ ঘন্টা আগে বা পরে সাইক্লোপোরিন গ্রহণ করা উচিত। সাইক্লোসপোরিন পরিমান পরিমাপ করা এবং ঘন ঘন পর্যবেক্ষণ করা উচিত। অরলিস্ট্যাট দিয়ে চিকিৎসাকালীন সময় এন্টিডায়াবেটিক ঔষধ এর সাথে পর্যবেক্ষণ করা উচিত। রোগীকে অবশ্যই নির্দেশিত খাবার তালিকা অনুযায়ী খাবার গ্রহণ করতে হবে। চর্বিযুক্ত খাবারের সাথে অরলিস্ট্যাট গ্রহণ করলে আন্ত্রিক গোলযোগের ঝুঁকি বেড়ে যেতে পারে। প্রতিদিন চর্বির পরিমাণ ৩ বারে প্রধান খাবারের সাথে গ্রহণ করা উচিত ।

ঔষধের মিথষ্ক্রিয়া

সাধারণভাবে ব্যবহৃত বিভিন্ন ঔষধ যেমন এলকোহল, ডিগক্সিন, নিফেডিপিন, জন্মনিয়ন্ত্রনকারী ওষুধ, ফিনাইটয়েন, প্রাভাস্ট্যাটিন, ওয়ারফারিন, মেটফরমিন, গ্লিবেনক্লামাইড, ফাইব্রেটস, ফুরোসেমাইড, ক্যাপটোপ্রিল অথবা এটেনোলল এর সাথে অরলিস্ট্যাট এর কোন বিক্রিয়া পরিলক্ষিত হয়নি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রেগনেন্সি ক্যাটাগরি এক্স । অরলিস্ট্যাট গর্ভাবস্থায় প্রতিনির্দেশিত কারনহ্রাসকৃত ওজন গর্ভধারী মহিলাদের কোন জোরালাে সুবিধা দেয় না এবং এতে ভ্রুণের ক্ষতি সাধন হতে পারে।

মাতৃদুগ্ধে অরলিস্ট্যাটের উপস্থিতি এখনও অজানা। স্তন্যদানকারী মায়েদের সাবধানতার সাথে অরলিস্ট্যাট সেবন করা উচিত।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: নিরাপত্তা ও কার্যকারিতা ১২ বছরের কম বয়সী রােগীদের ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত নয়।

মাত্রাধিক্যতা

Single doses of 800 mg and multiple doses of up to 400 mg three times a day for 15 days have been studied in normal weight and obese subjects without significant adverse findings. If a significant overdose of orlistat occur, it is recommended that the patient be observed for 24 hours. Based on human and animal studies, any systemic effects attributable to the lipase inhibiting properties of orlistat should be rapidly reversible

প্রতিলক্ষণ

গর্ভাবস্থা, ক্রনিক ম্যালঅ্যাবসরবসনের রােগী, কোলেস্টেসিস রােগী, যেসব রােগী অরলিস্ট্যাট অথবা এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীল।

বিশেষ সতর্কতা

Pediatric use: Safety and effectiveness in pediatric patients below the age of 12 have not been established.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

সাইক্লোস্পােরিন: ডাটা থেকে দেখা গেছে অরলিস্ট্যাট ও সাইক্লোস্পােরিন পরস্পরের সাথে ক্রিয়া সাইক্রোস্পােরিনের প্লাজমা লেভেল কমিয়ে দেয়। অরলিস্ট্যাট ও সাইক্লোস্পােরিন একসাথে গ্রহণ করা উচিত নয়। অরলিস্ট্যাট সেবনের ৩ ঘন্টা পর সাইক্লোস্পােরিন গ্রহন করা উচিত। চর্বিতে দ্রবণীয় ভিটামিন সাপ্লিমেন্ট এবং এর এনালগ: ফার্মাকোকাইনেটিক প্রতিক্রিয়ার স্ট্যাডি ডাটা থেকে দেখা গেছে বিটা-ক্যারােটিন সাপ্লিমেন্টের শােষণ কমে যায় যখন অরলিস্ট্যাট এর সাথে গ্রহণ করা হয়। অরলিস্ট্যাট ভিটামিন ই এসিটেট সাপ্লিমেন্টের শােষণ ব্যাহত করে। ভিটামিন ডি, ভিটামিন এবং পুষ্টি থেকে গৃহিত ভিটামিন কে এর উপর অরলিস্ট্যাট এর প্রতিক্রিয়া এখনও জানা যায়নি।

লিভােথাইরক্সিন: পােষ্টমার্কেটিং রিপাের্ট থেকে দেখা গেছে যেসব রােগী একই সাথে অরলিস্ট্যাট এবং লিভােথাইরক্সিন গ্রহণ করে তাদের হাইপােথাইরয়ডিজম হয়। যেসব রােগী অরলিস্ট্যাট এবং লিভােথাইরক্সিন এক সাথে গ্রহণ করে তাদের থাইরয়েড ফাংশনের পরিবর্তন পর্যবেক্ষণে রাখতে হবে। লিভভাথাইরক্সিন এবং অরলিস্ট্যাট অন্তত ৪ ঘন্টার ব্যবধানে গ্রহণ করা। উচিত। ওয়ারফেরিন: ভিটামিন কে এর শােষণ অরলিস্ট্যাট গ্রহণের সাথে কমে যেতে পারে। যেসব রােগী দীর্ঘদিন ধরে স্থায়ী ওয়ারফেরিনের ডােজে আছে তাদের অরলিস্ট্যাট প্রেসক্রাইব করা হলে সতর্কতার সাথে কোয়াগুলেশন প্যারামিটারের পরিবর্তন পর্যবেক্ষণ করতে হবে।

সংরক্ষণ

২৫° সে. তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে।


শেয়ার করুন বন্ধুর সাথে