ওলমেসারটান মেডোক্সোমিল + হাইড্রোক্লোরােথায়াজাইড (Olmesartan + Hydrochlorothiazide) এ আছে Olmesartan + Hydrochlorothiazide (ওলমেসারটান মেডোক্সোমিল + হাইড্রোক্লোরােথায়াজাইড)। ওলমেসারটান মেডোক্সোমিল + হাইড্রোক্লোরােথায়াজাইড (Olmesartan + Hydrochlorothiazide) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

অ্যানজিওটেনসিন-II (যা তৈরী হয় অ্যানজিওটেনসিন-I থেকে অ্যানজিওটেনসিন কনভার্টিং এনজাইম প্রভাবিত বিক্রিয়ার মাধ্যমে) একটি শক্তিশালী ভেসােকন্সট্রিকটর, যা প্রাথমিক ভেসােঅ্যাকটিভ হরমােন রেনিন অ্যানজিওটেনসিন সিস্টেম-এর এবং উচ্চরক্তচাপের প্যাথােফিজিওলজির জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি অ্যাড্রেনাল করটেক্স থেকে অ্যালডােসটেরনের নিঃসরণ বাড়ায়। ওলমেসারটান সুনির্দিষ্টভাবে AT1 রিসেপ্টর (যা পাওয়া যায় বিভিন্ন টিস্যুতে, যেমন-ভাস্কুলার স্মুথ মাসল, অ্যাড্রেনাল গ্লান্ড) এর সাথে অ্যানজিওটেনসিন-II এর যুক্ত হওয়া বন্ধ করার মাধ্যমে অ্যানজিওটেনসিন-II এর ভেসােকন্সট্রিকটর ও অ্যালডােসটেরন-সিক্রেটিং প্রভাবকে বাধা দেয়। ইন-ভিটরাে-বাইন্ডিং পরীক্ষায় দেখা গেছে যে ওলমেসারটান, AT1 রিসেপ্টর এর একটি পরিবর্তনীয়, প্রতিযােগিতামূলক প্রতিবন্ধক। ওলমেসারটান ACE এনজাইম কে (এনজাইম যা অ্যানজিওটেনসিন-I থেকে অ্যানজিওটেনসিন-II করে এবং ব্র্যাডিকাইনিন কে ভাঙ্গে); বাধা দেয়না।

হাইড্রোক্লোরােথায়াজাইড একটি থায়াজাইড ডাইইউরেটিক। থায়াজাইড রেনাল টিউবুলার মেকানিজমের ইলেকট্রোলাইট রিঅ্যাবজর্পসনকে প্রভাবিত করে, যা সরাসরি সােডিয়াম ও ক্লোরাইডের প্রায় সমপরিমাণ নিষ্কাশন বাড়ায়। এছাড়া বিপরীতভাবে হাইড্রোক্লোরােথায়াজাইড ডাইইউরেটিক অ্যাকশনের মাধ্যমে প্লাজমা ভল্যুম কমায় যার ফলাফলে রেনিনের সক্রিয়তা বাড়ে। এতে অ্যানজিওটেনসিনের নিঃসরণ ও মূত্রে পটাশিয়ামের নিঃস্কাশন বাড়ে এবং সিরামে পটাশিয়ামের পরিমাণ কমে। রেনিন অ্যালডােসটেরন লিংক অ্যানজিওটেনসিন দ্বারা পরিচালিত হয়, এ জন্য একই সাথে অ্যানজিওটেনসিন-II রিসেপ্টর অ্যানটাগােনিস্ট ব্যবহার করার ফলে, ডাইইউরেটিক দ্বারা যে পটাশিয়াম হারানাের সম্ভাবনা থাকে, তার নাকচ্‌ হয়ে যায়।

কাজ

এই কম্বিনেশন ওষুধটি উচ্চ রক্তচাপের চিকিৎসায় নির্দেশিত। তবে এটি উচ্চ রক্তচাপের প্রারম্ভিক চিকিৎসায় নির্দেশিত নয়।

থেরাপিউটিক ক্লাস

Combined antihypertensive preparations

মাত্রা ও সেবনবিধি

  • এককভাবে ব্যবহারের ক্ষেত্রে ওলমেসারটান এর নির্দেশিত প্রারম্ভিক মাত্রা হলাে ২০ মি.গ্রা. করে দিনে একবার । রক্তচাপ যথাযথ নিয়ন্ত্রণের জন্য ২ সপ্তাহ পর মাত্রা বৃদ্ধি করে ৪০ মি.গ্রা. দিনে একবার করা যেতে পারে।
  • বয়ােবৃদ্ধ রােগী, মাঝারি থেকে তীব্র অকার্যকর বৃক্ক (ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স <৪০ মি.লি./ মি.) অথবা মাঝারি থেকে তীব্র অকার্যকর যকৃত রােগীদের ক্ষেত্রে মাত্রা পুননির্ধারণের প্রয়ােজন নেই। হাইড্রোক্লোরােথায়াজাইড এর কার্যকর মাত্রা হলাে ১২.৫ - ৫০ মি.গ্রা. দিনে একবার।
  • যে সব রােগীর উচ্চ রক্তচাপ শুধুমাত্র ওলমেসারটান অথবা হাইড্রোক্লোরােথায়াজাইড দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে। তারা একক চিকিৎসা পরিবর্তন করে ওলমেসারটান ও হাইড্রোক্লোরােথায়াজাইড এর কম্বিনেশন সেবন করতে পারেন।
  • বৃক্কের অকার্যকারিতায়ঃ ক্রিয়েটিনিন ক্লিয়ারেন্স ৩০ মি.লি./মি. হলে সেক্ষেত্রে থায়াজাইড এর পরিবর্তে লুপ ডাই-ইউরেটিকস অধিক কার্যকর।
  • যকৃতের অকার্যকারিতায়ঃ মাত্রা পুন:নির্ধারণের প্রয়ােজন নেই।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণতঃ সুসহনীয়। কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে ঝিমুনী, বমি বমি ভাব, উৰ্দ্ধ শ্বাসনালীর সংক্রমণ ইত্যাদি। কদাচিৎ ডায়রিয়া, বুক জ্বালাপােড়া, মাংসপেশীতে ব্যথা হতে পারে।

সতর্কতা

  • ইলেকট্রোলাইট ইমব্যালান্স এর সম্ভাবনা যেমন হইপোক্যালেমিয়া, হইপোন্যাট্রেমিয়া এবং হাইপােক্লোরেমিক এলকালােসিস দূর করার জন্য পিরিয়ডিক ইলেকট্রোলাইট পরীক্ষা করে দেখা উচিৎ।
  • থায়াজাইড ডাই-ইউরেটিক ব্যবহারের ফলে হাইপারইউরেসিমিয়া দেখা দিতে পারে।
  • বৃকের অসমকার্যকারিতা।

ঔষধের মিথষ্ক্রিয়া

ওলমেসারটান: হাইড্রোক্লোরােথায়াজাইড, ডিগক্সিন ও ওয়ারফেরিন এর সাথে কোন তাৎপর্যপূর্ণ ড্রাগ-ড্রাগ ইন্টারঅ্যাকশন পাওয়া যায়নি। ওলমেসারটান সাইটোক্রম পি৪৫০ দ্বারা মেটাবােলিজম হয় না, ফলে যে সব ওষুধ এটি দ্বারা মেটাবােলিজম হয় সেগুলাের সাথে ওলমেসারটান এর কোন ইন্টারঅ্যাকশন হয় না।

হাইড্রোক্লোরােথায়াজাইড: একইসাথে ব্যবহার করলে নিম্নলিখিত ড্রাগসমূহের সাথে থায়াজাইড ডাইইউরেটিকের ইন্টারঅ্যাকশন হতে পারে-

  • অ্যালকোহল, বারবিচুরেট অথবা নারকোটিক্স অর্থোসটেটিক হাইপােটেনশ হতে পারে
  • এন্টিডায়াবেটিক ড্রাগস্ (ওরাল এজেন্টস ও ইনসুলিন) ডােজের তারতম্য করার প্রয়ােজন হতে পারে।
  • অন্যান্য এন্টিহাইপারটেনসিভ ড্রাগ এডিটিভ এফেক্ট
  • কর্টিকোস্টেরয়েড, এসিটিএইচ- (অ্যাড্রেনােকোরিসেপ্টর)
  • লিথিয়াম

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় প্রেগন্যান্সী ক্যাটাগরী সি (প্রথম ট্রাইমেস্টার) এবং ডি (দ্বিতীয় ও তৃতীয় ট্রাইমেস্টার)। কাজেই গর্ভাবস্থায় এই কম্বিনেশন ওষুধটি ব্যবহার করা উচিত নয়।

স্তন্যদানকালে ওলমেসারটান মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা জানা যায়নি। থায়াজাইড ওষুধ মাতৃদুগ্ধে নি:সৃত হয়। কাজেই স্তন্যদানকালে মা ও শিশুর উপর ওষুধের গুরুত্বের কথা বিবেচনা করে ওষুধ সেবন অথবা দুগ্ধদান এর যে কোন একটি থেকে বিরত থাকার ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার। শিশুদের ক্ষেত্রে এই কম্বিনেশন ওষুধ ব্যবহারের নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত নয়।

মাত্রাধিক্যতা

The most likely manifestations of Olmesartan Medoxomil overdose are expected to be hypotension and tachycardia; bradycardia might also occur. Overdose with hydrochlorothiazide is associated with electrolyte depletion (hypokalaemia, hypochloraemia) and dehydration resulting from excessive diuresis. The most common signs and symptoms of overdose are nausea and somnolence. Hypokalaemia may result in muscle spasm and/or accentuate cardiac arrhythmias associated with the concomitant use of digitalis glycosides or certain anti-arrhythmic medicinal products. No specific information is available on the effects or treatment of Olmesartan Medoxomil-Hydrochlorothiazide overdose. The patient should be closely monitored and the treatment should be symptomatic and supportive. Management depends upon the time since ingestion and the severity of the symptoms. Suggested measures include induction of emesis and/or gastric lavage. Activated charcoal may be useful in the treatment of overdose. Serum electrolytes and creatinine should be monitored frequently. If hypotension occurs, the patient should be placed in a supine position, with salt and volume replacements given quickly.

প্রতিলক্ষণ

এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা, অ্যানুরিয়া, সালফোনামাইড গােত্রীয় ওষুধ এর প্রতি সংবেদনশীলতা ইত্যাদি ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

বিশেষ সতর্কতা

Renal impairment: The usual regimens of therapy with Olmesartan & Hydrochlorothiazide tablet may be followed provided the patient's creatinine clearance>30 ml/min. In patients with more severe renal impairment, loop diuretics are preferred to thiazides, so this combination tablet is not recommended.

Patients with Hepatic Impairment:No dosage adjustment is necessary with hepatic impairment.

Paediatric population: The safety and efficacy of Olmesartan & Hydrochlorothiazide in children and adolescents below 18 years has not been established. No data are available.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

অন্যান্য ওষুধ, যেমন - হাইড্রোক্লোরােথায়াজাইড, ডিগােক্সিন, ওয়ারফেরিন ইত্যাদির সঙ্গে একই সাথে ব্যবহারে তেমন কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। হাইড্রোক্লোরােথায়াজাইড, অ্যালকোহল, বারবিচুরেট, অন্যান্য উচ্চ রক্তচাপরােধী ওষুধ, কোলেস্টাইরামিন ও কোলেস্টিপল রেজিন, কর্টিকোস্টেরয়েড, এড্রিনােকর্টিকোট্রোপিন হরমােন, নরএপিনেফ্রিন, টিউবােকিউরানিন, লিথিয়াম, এন এস এ আইডি ইত্যাদি। হাইড্রোক্লোরােথায়াজাইড এর মাত্রাধিক্যের ফলে হাইপােক্যালেমিয়া, হাইপােক্লোরেমিয়া, হাইপােন্যাট্রেমিয়া, পানি স্বল্পতা প্রভৃতি হতে পারে ।

সংরক্ষণ

Store in a cool and dry place, protected from light.


শেয়ার করুন বন্ধুর সাথে