ওলমিসারটান মিডক্সোমিল (Olmesartan) এ আছে Olmesartan (ওলমিসারটান মিডক্সোমিল)। ওলমিসারটান মিডক্সোমিল (Olmesartan) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

অ্যানজিওটেনসিন-II (যা তৈরী হয় অ্যানজিওটেনসিন-I থেকে অ্যানজিওটেনসিন কনভার্টিং এনজাইম প্রভাবিত বিক্রিয়ার মাধ্যমে) একটি শক্তিশালী ভেসােকন্সট্রিকটর, যা প্রাথমিক ভেসােঅ্যাকটিভ হরমােন রেনিন অ্যানজিওটেনসিন সিস্টেম-এর এবং উচ্চরক্তচাপের প্যাথােফিজিওলজির জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি অ্যাড্রেনাল করটেক্স থেকে অ্যালডােসটেরনের নিঃসরণ বাড়ায়। ওলমেসারটান সুনির্দিষ্টভাবে AT1 রিসেপ্টর (যা পাওয়া যায় বিভিন্ন টিস্যুতে, যেমন-ভাস্কুলার স্মুথ মাসল, অ্যাড্রেনাল গ্লান্ড) এর সাথে অ্যানজিওটেনসিন-II এর যুক্ত হওয়া বন্ধ করার মাধ্যমে অ্যানজিওটেনসিন-II এর ভেসােকন্সট্রিকটর ও অ্যালডােসটেরন-সিক্রেটিং প্রভাবকে বাধা দেয়। ইন-ভিটরাে-বাইন্ডিং পরীক্ষায় দেখা গেছে যে ওলমেসারটান, AT1 রিসেপ্টর এর একটি পরিবর্তনীয়, প্রতিযােগিতামূলক প্রতিবন্ধক। ওলমেসারটান ACE এনজাইম কে (এনজাইম যা অ্যানজিওটেনসিন-I থেকে অ্যানজিওটেনসিন-II করে এবং ব্র্যাডিকাইনিন কে ভাঙ্গে); বাধা দেয়না।

কাজ

উচ্চ রক্তচাপ এটি এককভাবে অথবা অন্য উচ্চ রক্তচাপ বিরােধী ওষুধের সাথে কম্বিনেশন হিসাবে ব্যবহার করা যাবে।

থেরাপিউটিক ক্লাস

Angiotensin-ll receptor blocker

মাত্রা ও সেবনবিধি

  • প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে: উচ্চরক্তচাপ: সাধারনত উচ্চ রক্তচাপে শুরুর মাত্রা হচ্ছে ওলমিসারটান মিডক্সোমিল ২০ মি.গ্রা. এর ১ টি ট্যাবলেট প্রতিদিন।
  • ঔষধের মাত্রা একেক জনের ক্ষেত্রে একেক রকম হবে।
  • রক্তচাপ স্বাভাবিক না হলে ২ সপ্তাহ পর ঔষধের মাত্রা বাড়িয়ে ৪০ মি.গ্রা. করা যেতে পারে।
  • ওলমিসারটান মিডক্সোমিল খাবারের পূর্বে অথবা পরে যেকোন সময় গ্রহন করা যায়।
  • বৃদ্ধ রােগী অথবা মধ্যম থেকে তীব্র বৃক্কের অসমকার্যকরি রােগীদের ক্ষেত্রে মাত্রার সামঞ্জস্যতার প্রয়ােজন নাই।
  • শিশুদের ক্ষেত্রে (৬ থেকে ১৬ বছরের মধ্যে) সাধারনত উচ্চ রক্তচাপে শুরুর মাত্রা হচ্ছে প্রতিদিন ওলমিসারটান মিডক্সোমিল ১০ মি.গ্রা., যাদের ওজন ২০ থেকে ৩৫ কেজির মধ্যে অথবা ওলমিসারটান মিডক্সোমিল ২০ মি.গ্রা. এর ১ টি ট্যাবলেট প্রতিদিন, যাদের ওজন ৩৫ কেজি এর বেশী। অথবা, চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

পার্শ্ব প্রতিক্রিয়া

মাথা ঝিমঝিম, বমি বমি ভাব, মাথা ব্যথা, ডায়রিয়া, ব্যাক পেইন ইত্যাদি। অন্যান্য পার্শ্ব প্রতিক্রিয়াসমূহ হচ্ছে বুক ব্যথা, পেট ব্যথা, ইডেমা, ডিসপেপসিয়া, গ্যাসট্রোএনটেরাইটিস, মাথা ঘুরানাে ইত্যাদি।

সতর্কতা

রেনিন-এনজিওটেনসিন-এলডােসটেরন প্রক্রিয়া বাধাদানের পাশাপাশি ওলমেসারটান বৃক্কের কার্যকারিতার পরিবর্তন ঘটাতে পারে। যে সব রােগীদের বৃক্কের কার্যকারিতা রেনিন-এনজিওটেনসিন-এলডােসটেরন প্রক্রিয়ার উপর নির্ভরশীল (মারাত্মক কনজেসটিভ হার্ট ফেইলিওর এ আক্রান্তদের ক্ষেত্রে) তাদের ক্ষেত্রে এনজিওটেনসিন কনভারটিং এনজাইম প্রতিবন্ধক এবং এনজিওটেনসিন রিসেপ্টর প্রতিবন্ধক এর মাধ্যমে চিকিৎসায় ওলিগুরিয়া অথবা রক্তে অতিরিক্ত নাইট্রোজেন ঘটিত পদার্থের উপস্থিতি, এজোটিমিয়া এবং (খুব সামান্য ক্ষেত্রে) তীব্র রেনাল অকার্যকারিতা হতে পারে। ওলমেসারটান গ্রহণকারী রােগীদের ক্ষেত্রেও এ অবস্থা ঘটতে পারে।

ঔষধের মিথষ্ক্রিয়া

অন্য ওষুধের সাথে: ওলমেসারটান অন্য ওষুধের সাথে সেবন করে কোনরকম প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

খাবারের সাথে: খাবার ওলমেসারটান এর বায়ােএ্যভেইলএ্যাবিলিটির কোন পরিবর্তন ঘটায় না।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় ও স্তন্যদায়ী মায়েদের ক্ষেত্রে এর নিরাপত্তা ও কার্যকারিতা এখনও প্রতিষ্ঠিত হয়নি। সুতরাং এ অবস্থাগুলােতে ওলমিসারটান অবশ্যই পরিহার করতে হবে।

মাত্রাধিক্যতা

মানুষের ওলমিসারটানের ওভারডােজের সামান্য তথ্য পাওয়া যায়। তবে হাইপােটেনশন ও ট্যাকিকার্ডিয়া হতে পারে। প্যারাসিমপ্যাথেটিক (ভেগাল) স্টিমুলেশনের ফলে ব্রাডিকার্ডিয়া হতে পারে।

প্রতিলক্ষণ

ওলমিসারটান বা এই ঔষধের কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীল রােগীদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত। বিলিয়ারী অবস্ট্রাকশন এর ক্ষেত্রে প্রতিনির্দেশিত।

বিশেষ সতর্কতা

Hepatic Impairment: Dose should not exceed 20 mg daily in moderate impairment.

Renal Impairment: Max. 20 mg daily if eGFR 20–60 mL/minute/1.73 m2. Avoid if eGFR less than 20 mL/minute/1.73 m2.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

ডিজক্সিন ও ওয়ারফেরিন এর সাথে ওলমিসারটানের কোন তাৎপর্যপূর্ণ ড্রাগ-ড্রাগ ইন্টারঅ্যাকশন পাওয়া যায়নি। ওলমিসারটানের সাইটোক্রম পি৪৫০ দ্বারা মেটাবােলিজম হয় না, ফলে যে সব ঔষধ এটি দ্বারা মেটাবােলিজম হয়, সেগুলাের সাথে ওলমিসারটানের কোন ইন্টারঅ্যাকশন হয় না।

সংরক্ষণ

Keep out of the reach of children. Keep in the original package in a cool & dry place. Protect from light and moisture.


শেয়ার করুন বন্ধুর সাথে