ডেক্সট্রোমেথরফ্যান + সুডােএফিড্রিন + ট্রাইপ্রােলিডিন (Dextromethorphan + Pseudoephedrine + Triprolidine) এ আছে Dextromethorphan + Pseudoephedrine + Triprolidine (ডেক্সট্রোমেথরফ্যান + সুডােএফিড্রিন + ট্রাইপ্রােলিডিন)। ডেক্সট্রোমেথরফ্যান + সুডােএফিড্রিন + ট্রাইপ্রােলিডিন (Dextromethorphan + Pseudoephedrine + Triprolidine) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

এই প্রিপারেশনটি হচ্ছে এন্টিটাসিভ, ডিকঞ্জেস্ট্যান্ট এবং এন্টিহিস্টামিন এর মিশ্রন। ডেক্সট্রোমিথোরফেন হচ্ছে নিরাপদ, কার্যকরী, নন-নারকোটিক, এন্টিটাসিভ উপাদান যা মেডুলাতে অবস্থিত কফ সেন্টারে কেন্দ্রীয়ভাবে কাজ করে। ইহার গঠনগত ভাবে মর্ফিনের সাথে মিল থাকা সত্ত্বেও, ইহার কোন বেদনানাশক এবং অভ্যাস তৈরী করা উপাদান নেই এবং ইহা সাধারনত ঘুমের উদ্রেক করে। ফিনাইলএফ্রিন একটি ডিকঞ্জেস্ট্যান্ট যা নাসারন্ধ্রের রক্তনালীকে সংকুচিত করে। ফিনাইএফ্রিন ব্যবহার করা হয় স্টাফি নোজ, সাইনাস এবং কানের উপসর্গ থেকে সাময়িকভাবে মুক্তি দেয়ার জন্য যা ঠান্ডা, জ্বর, এলার্জি, সাইনোসাইটিস এবং ব্রঙ্কাইটিস এর কারনে হয়। এই ওষুধ কান এবং নাকের ফোলা কমিয়ে দিয়ে কাজ করে যার ফলে অস্বস্তি কমে যায় এবং ফলে সহজে শ্বাস নিতে সহযোগীতা করে। ট্রাইপ্রোলিডিন একটি এন্টিহিস্টামিন যা এলার্জি এবং এলার্জি জনিত জ্বর এবং ঠান্ডা এর উপসর্গ দূর করে। এই উপসর্গগুলো হচ্ছে ফুসকুড়ি, চোখ দিয়ে পানি পড়া, চোখ নাক/গলা/ত্বক চুলকানো, কফ, নাক দিয়ে পানি পড়া এবং হাঁচি। ইহা এইচ-১ হিস্টামিন রিসেপ্টরকে বন্ধ করে যার ফলে ঘুমের উদ্রেগ করতে পারে। ইহা এসিটাইলকোলিন রিসেপ্টরকে বন্ধ করার মাধ্যমে চোখ দিয়ে পানি পড়া ও নাক দিয়ে পানি পড়ার উপসর্গগুলো দূর করে।

কাজ

শুষ্ক কফ সহ শ্বাসতন্ত্রের উপরের অংশের ব্যধিতে নাসারন্দ্র পরিষ্কারক, হিস্টামিন এইচ১ রিসেপটররােধী ওষুধ ও কফ নিঃসারকের যৌথ সেবন থেকে উপকার লাভ হয় এবং এইসব ক্ষেত্রে রােগের লক্ষণসমূহের উপশমে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Combined cough suppressants

মাত্রা ও সেবনবিধি

  • প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের উর্ধ্বে শিশুদের জন্য ২ চা-চামচ দিনে ৩ বার।
  • ৬-১২ বছরের শিশু: ১ চা-চামচ দিনে ৩ বার, ২-৬ বছরের শিশু: ১/২ চা-চামচ দিনে ৩ বার বা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।

পার্শ্ব প্রতিক্রিয়া

মাথা ঝিম্ ঝিম্‌ ভাব, পরিপাকতন্ত্রের গােলমাল, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের অবনমন অথবা উত্তেজনা, তন্দ্রাচ্ছন্নভাব, মুখ-নাক-গলার শুষ্কতা, মূত্রত্যাগে অক্ষমতা ইত্যাদি।

সতর্কতা

এই মিশ্রন ঘুমের উদ্রেগ করতে পারে। যদি ঘুম ঘুম ভাব হয় তাহলে গাড়ি অথবা মেশিনারিজ যন্ত্রাংশ পরিচালনা করা যাবে না। এই ওষুধ ব্যবহারের সময় কোন প্রকার অ্যালকহল জাতীয় পানিয় গ্রহণ করা যাবে না। যেসব রোগীদের মৃগীরোগ, প্রোস্টেট হাইপারট্রোপি, গ্লুকোমা, হেপাটিক রোগ, হাইপারটেনশন, হৃদরোগ, বহুমূত্র রোগ, হাইপারথাইরয়ডিজম আছে তাদের ক্ষেত্রে সতর্কতার সঙ্গে ব্যবহার করা উচিত। যদি এই উপসর্গগুলো ১ সপ্তাহের মধ্যে ভাল না হয় অথবা একসাথে অতিমাত্রায় জ্বর থাকে তাহলে ডাক্তার এর পরামর্শ ছাড়া এই ওষুধ সেবন করা যাবে না।

ঔষধের মিথষ্ক্রিয়া

এই ওষুধের সাথে নির্দিষ্ট এমএও ইনহিবিটরগুলি গ্রহণ করলে গুরুতর (সম্ভবত মারাত্মক) ওষুধের মিথস্ক্রিয়া হতে পারে। এই ওষুধের সাথে চিকিৎসার সময় আইসোকারবোক্সাজিড, মিথাইলিন ব্লু, মোক্লোবেমিড, ফেনেলজিন, প্রোকারবাজিন, রাসাজিলিন, সেলেজিলিন, অথবা ট্র্যানিলছিপ্রোমিন গ্রহণ করা থেকে বিরত থাকুন। বেশিরভাগ এমএও ইনহিবিটস এই ঔষধের সাথে চিকিৎসার দুই সপ্তাহ আগে নেওয়া উচিত নয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় এগুলাের ব্যবহার সম্পর্কে কোন সুনির্দিষ্ট তথ্য নাই। সেজন্য গর্ভবতী মহিলাদের ভ্রুণের বৃদ্ধির ক্ষতির তুলনায় লাভের পরিমান যাচাই করে এ ওষুধ ব্যবহার করা উচিত।

প্রতিলক্ষণ

যে সমস্ত রােগী ডেক্সট্রোমেথরফ্যান, সুডােএফিড্রিন অথবা ট্রাইপ্রােলিডিন-এর প্রতি অতি সংবেদনশীল তাদেরকে দেয়া যাবে না। মনােঅ্যামাইন অক্সিডেজ সেবনকারী রােগীদের সেবন বন্ধের দিন থেকে ২ সপ্তাহ পর্যন্ত অফ্রক সেবন করা যাবে না। তীব্র করােনারী ধমনীর রােগ অথবা মারাত্মক উচ্চরক্তচাপ সম্পন্ন রােগীদের ক্ষেত্রে দেয়া যাবে না।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

ডিকনজেসটেন্ট, ট্রাইসাইক্লিক বিষন্নতারােধী ওষুধ, রুচিদমনকারক, এ্যামফেটামিন জাতীয় দেহ উত্তেজক অথবা মনােঅ্যামাইন অক্সিডেজ ইনহিবিটর।

সংরক্ষণ

Store in a dry & cool place. Do not refrigerate. Protect from direct sunlight


শেয়ার করুন বন্ধুর সাথে