পলিইথিলিন গ্লাইকল + প্রােপাইলিন গ্লাইকল (Polyethylene Glycol + Propylene Glycol) এ আছে Polyethylene Glycol + Propylene Glycol (পলিইথিলিন গ্লাইকল + প্রােপাইলিন গ্লাইকল)। পলিইথিলিন গ্লাইকল + প্রােপাইলিন গ্লাইকল (Polyethylene Glycol + Propylene Glycol) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

এই জীবাণুমুক্ত চোখের ড্রপস্ এর উপাদান গুলাে শুষ্কতা জনিত উপসর্গ থেকে চোখকে রক্ষা করে। ইহার জেলিং এবং লুব্রিকেটিং সিস্টেম এমন ভাবে তৈরী করা হয় যা চোখে দেয়ার পর প্রত্যেকের চোখের pH এর সাথে মিলে যায়। এই চোখের ড্রপস্ চোখে দেয়ার পর এর উপাদান গুলাে চোখের টিয়ারের সাথে মিশে চোখের উপরিভাগে জেল এর মত নেটওয়ার্ক তৈরী করে যার ফলে এটা চোখের উপরের অংশকে সতেজ রাখে এবং শুষ্কতার কারণে নষ্ট হয়ে যাওয়া কোষগুলােকে দ্রুত পূনঃনির্মানেও সাহায্য করে।

কাজ

চোখের শুষ্কতাজনিত জ্বালাপােড়া এবং প্রদাহ প্রশমনে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Drugs for Dry eyes

মাত্রা ও সেবনবিধি

  • আক্রান্ত চোখে ১/২ ফোঁটা প্রয়ােজন অনুযায়ী অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে।
  • ৬ বৎসরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত ওষুধটি সহনশীল। যদি কোন এ্যালার্জিক সংবেদনশীলতা পরিলক্ষিত হয় তবে তৎক্ষণাত ইহা ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

সতর্কতা

এই জীবাণুমুক্ত চোখের ড্রপ ব্যবহার করার সময় খেয়াল রাখতে হবে যাতে বােতলের টিপ অন্য কোন বস্তুর সঙ্গে না লাগে। প্রতিবার ব্যবহার করার পর এর ক্যাপ পুনরায় ভালােভাবে লাগাতে হবে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

রক্তে এই ওষুধটির উপস্থিতি খুবই নগন্য বিধায় গর্ভবতী মায়েদের ক্ষেত্রে ওষুধটি ব্যবহার করা যেতে পারে। যথেষ্ট তথ্য প্রমাণাদি না থাকায় স্তন্যদানকালে ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা এবং কার্যক্ষমতা এখনাে প্রতিষ্ঠিত নয়।

প্রতিলক্ষণ

  • এই ওষুধের যেকোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে এই ওষুধ ব্যবহার করা যাবে না।

বিশেষ সতর্কতা

Pediatric Use: Safety and efficacy in pediatric patients have not been established.

সংরক্ষণ

Store below 30°C in a cool and dry place protected from light. Keep out of reach of children. Do not use after 30 days of frst opening.


শেয়ার করুন বন্ধুর সাথে