জলমিট্রিপটান (Zolmitriptan) এ আছে Zolmitriptan (জলমিট্রিপটান)। জলমিট্রিপটান (Zolmitriptan) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

করোটির নির্দিষ্ট রক্তনালীর প্রসারণ বা ট্রাইজেমিনাল সিস্টেমে স্নায়ুপ্রান্তে সেনসরি নিউরোপেপটাইড নিঃসরণের ফলে মাইগ্রেনের ব্যথা অনুভূত হয়। জলমিট্রিপ্‌টান করোটির রক্তনালী এবং ট্রাইজেমিনাল সিস্টেমে সেনসরি স্নায়ুর 5-HT1B/1D রিসেপ্টরের আনুকূল্যে প্রভাব বিস্তার করার মাধ্যমে রক্তনালীর সংকোচন ও প্রদাহ সৃষ্টিকারী নিউরো পেপটাইড নিঃসরণ বাধাগ্রস্থ করে মাইগ্রেন নিরাময়ে কার্যকারিতা প্রদর্শন করে।

কাজ

অরা সহ ও অরা ছাড়া মাইগ্রেনের ব্যথায় নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

5-HT Agonists

মাত্রা ও সেবনবিধি

  • সাধারণত ২.৫ মি.গ্রা.।
  • যদি মাইগ্রেনের লক্ষণ সমূহ থেকে যায় অথবা পুনরায় ২৪ ঘণ্টার মধ্যে আবার দেখা যায়, দ্বিতীয়বার একই মাত্রায় এই ওষুধ গ্রহণ করে সুফল পেতে দেখা যায়। কিন্তু দ্বিতীয় বার ওষুধ গ্রহণ ও প্রথম বারের ওষুধ গ্রহণের মধ্যে কমপক্ষে ২ ঘণ্টার ব্যবধান থাকতে হবে।
  • পরবর্তী মাইগ্রেনের সময় ৫ মি.গ্রা. মাত্রায় দেয়া যেতে পারে।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত সহনশীল। যে সমস্ত পার্শ্ব প্রতিক্রিয়া সমূহ দেখা যেতে পারে, সেগুলাে হলাে: বমি বমি ভাব, ঘুম ঘুম ভাব, তন্দ্রাচ্ছন্নতা, অতিরিক্ত গরম লাগা এবং মুখ শুকিয়ে যাওয়া, গলা, ঘাড়, হাতপা এবং বুকে ভারী ভারী লাগা, আটকা লাগা অথবা চাপ অনুভব হতে পারে। এছাড়া মাংশপেশীতে ব্যথা, দুর্বলভাব হতে পারে।

সতর্কতা

জলমিট্রিপ্‌টান গ্রহণের পর বিরল ক্ষেত্রে হৃৎপিণ্ডের ওপর গুরুতর প্রতিক্রিয়া যেমন-মায়োকার্ডিয়াল ইনফার্কশন হতে পারে। এছাড়া বুকে, গলায়, ঘাড়ে ও চোয়ালে টান, ব্যথা এবং চাপ অনুভূত হতে পারে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

Pregnancy: Zolmitriptan should be used in pregnancy only if the benefits to the mother justify potential risk to the foetus.Lactation: Studies have shown that Zolmitriptan passes into the milk of lactating animals. No data exist in lactating women. Therefore, caution should be exercised when administering Zolmitriptan to lactating women.

প্রতিলক্ষণ

যে সমস্ত রােগীর অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ রয়েছে তাদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। উলফ-পারকিনসনহােয়াইট উপসর্গ আছে এমন রােগী অথবা এরিদমিয়া সহ অন্যান্য রক্ত সংবহনতন্ত্রীয় সমস্যায় এর ব্যবহার অনুচিত। আর্গোটামিন এবং জলমিট্রিপটান নেয়ার মধ্যে কমপক্ষে ৬ ঘণ্টার ব্যবধান থাকতে হবে। জলমিট্রিপটান এর ব্যবহারের কমপক্ষে ১২ ঘণ্টার মধ্যে একই ধরণের অন্য ওষুধ ব্যবহার করা অনুচিত।

বিশেষ সতর্কতা

Use in children: Safety and efficacy of Zolmitriptan in paediatric patients have not been established.Use in patients aged over 65 years: Safety and efficacy of Zolmitriptan in individuals aged over 65 years have not been systematically evaluated.Patients with hepatic impairment: The dose of Zolmitriptan should be reduced in patients with moderate to severe hepatic impairment, maximum dose of 5 mg in 24 hours is recommended. Patients with renal impairment: No dosage adjustment is required.

সংরক্ষণ

Keep out of the reach of children. Store at a cool and dry place. Protect from light and moisture.


শেয়ার করুন বন্ধুর সাথে