ইপেরিসােন হাইড্রোক্লোরাইড (Eperisone) এ আছে Eperisone (ইপেরিসােন হাইড্রোক্লোরাইড)। ইপেরিসােন হাইড্রোক্লোরাইড (Eperisone) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Eperisone is centrally-acting skeletal muscle relaxant used to improve myotonic symptoms.

কাজ

সার্ভাইকাল সিনড্রোম, ঘাঁড়ের পেরিআর্থাইটিস, লাম্বাগাে ইত্যাদি রােগে মাংসপেশীর হাইপারটনিক উপসর্গসমূহের উন্নতিলাভে নির্দেশিত। সেরিব্রোভাস্কুলার রােগ, স্পসৃটিক স্পাইনাল প্যারালাইসিস, সার্ভাইকাল - স্পনডাইলােসিস, অস্ত্রোপচার পরবর্তীকালে, আঘাত পরবর্তীকালে, এমাইয়ােট্রফিক ল্যাটেরাল রােসিস, সেরিব্রালম্লেরােসিস, স্পাইনােসেরিবেলার ডিজেনারেশন, স্পাইনাল ভাস্কুলার রােগ এবং অন্যান্য এনকেফালােমায়ােপ্যাথি জনিত স্পাস্টিক প্যারালাইসিসে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Centrally acting Skeletal Muscle Relaxants

মাত্রা ও সেবনবিধি

প্রাপ্তবয়স্ক : দিনে ৩টি ট্যাবলেট তিন বিভক্ত মাত্রায় প্রতিবার আহারের পরে সেব্য।

পার্শ্ব প্রতিক্রিয়া

অতিরিক্ত শিথিলতা, পেটে ব্যথা, বমি ভাব, মাথা ঘােরা, অরুচি, তন্দ্রাচ্ছন্নভাব, চামড়ায় ফুসকুড়ি, ডায়রিয়া, বমি, বদহজম, পরিপাকতন্ত্রের গােলমাল, অনিদ্রা, মাথা ব্যথা, কোষ্ঠ-কাঠিণ্য ইত্যাদি।

ঔষধের মিথষ্ক্রিয়া

Avoid concomitant use with tolperisone HCl and methocarbamol.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় তখনই ব্যবহার করা উচিত যখন সম্ভাব্য ক্ষতির চেয়ে প্রত্যাশিত উপকার বেশী বলে প্রতীয়মান হয়। অন্যদানকালীন সময়ে ওষুধটি গ্রহণ করা উচিত নয়।

প্রতিলক্ষণ

ইপেরিসােনের প্রতি অতি সংবেদনশীল রােগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।

সংরক্ষণ

Store in a cool and dry place, protect from light and moisture. Keep all medication out of reach of children.


শেয়ার করুন বন্ধুর সাথে