মােমেটাসােন ফিউরয়েট (নাসাল স্প্রে) (Mometasone) এ আছে Mometasone (মােমেটাসােন ফিউরয়েট (নাসাল স্প্রে))। মােমেটাসােন ফিউরয়েট (নাসাল স্প্রে) (Mometasone) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Mometasone is a corticosteroid demonstrating anti-inflammatory properties. The precise mechanism of corticosteroids action on allergic rhinitis is not known. Corticosteroids have been shown to have a wide range of effects on multiple cell types (e.g., mast cells, eosinophils, neutrophils, macrophages, and lymphocytes) and mediators (e.g., histamine, eicosanoids, leukotrienes, and cytokines) involved in inflammation.

কাজ

মােমেটাসােন ন্যাজাল স্প্রে ২ বছর বা তদুর্ধ্ব বয়সের রােগীদের ক্ষেত্রে সিজনাল ও পেরিনিয়াল অ্যালার্জিজনিত নাসা উপসর্গের ব্যবস্থাপনায় এবং পেরিনিয়াল অ্যালার্জিজনিত নাসা উপসর্গের প্রতিরােধে নির্দেশিত। এছাড়াও এটি ১৮ বছর বা তদুর্ধ্ব রােগীদের ক্ষেত্রে ন্যাজাল পলিপস্ এর ব্যবস্থাপনায় নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Nasal Steroid Preparations

মাত্রা ও সেবনবিধি

  • অ্যালার্জিক রাইনাইটিস:
  • প্রাপ্ত বয়স্ক বা তদুর্ধ্ব শিশুদের ক্ষেত্রে সিজনাল অ্যালার্জিক।
  • রাইনিটিস এর ব্যবস্থপনায় ও প্রতিরােধে প্রতিটি নাসারন্ধ্রে ২টি করে স্প্রে, দৈনিক ১ বার।
  • সিজনাল অ্যালার্জেন দ্বারা সৃষ্ট সিজনাল অ্যালার্জিক রাইনাইটিস এর নাসা উপসর্গ সম্পন্ন জ্ঞাত রােগীদের ক্ষেত্রে মেটাস্প্রে ন্যাজাল স্প্রে পরাগ ঋতু শুরু হওয়ার।
  • ২ থেকে ৪ সপ্তাহ পূর্ব থেকে প্রতিরােধক হিসাবে নির্দেশিত।
  • ২ থেকে ১১ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে সিজনাল ও পেরিনিয়াল অ্যালর্জিক রাইনটিসজনিত নাসা উপসর্গের ব্যবস্থাপনায় প্রতিটি নাসারন্ধে ১টি করে স্প্রে দৈনিক ১ বার।
  • ন্যাজাল পলিপস: ১৮ বছর বয়সী ও তদুর্ধ্বদের ক্ষেত্রে প্রতিটি নাসারন্ধ্রে ২টি করে স্প্রে, দৈনিক ২ বার।
  • কিছু কিছু রােগীদের ক্ষেত্রে প্রতিটি নাসারন্ধ্রে ২টি করে স্প্রে, দৈনিক ১ বার কার্যকরী হয়।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত মৃদু যেমন- মাথাব্যথা, ভাইরাল সংক্রমণ, স্বরভঙ্গ, নাসিভঙ্গ এবং কাশি।

সতর্কতা

এই প্রস্তুতির যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা এর ব্যবহারকে প্রতিনির্দেশিত করে। সক্রিয় ও নিষ্ক্রিয় টিউবারকিউলােসিস সংক্রমণ, চোখের হারপিস সিমপ্লেক্স ভাইরাস সংক্রমণ, চিকিৎসাহীন সংক্রমণ যা সমস্ত দেহকে প্রভাবিত করে ইত্যাদি ক্ষেত্রে সতর্কতার সাথে ব্যবহার করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

There are no drug interactions of note with Mometasone Furoate.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায়: গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে পর্যাপ্ত পরিমানের এবং সুনিয়ন্ত্রিত পরীক্ষা নেই। অন্যান্য কর্টিকোস্টেরয়েট এর মত মােমেটাসােন ফিউরয়েট গর্ভাবস্থায় তখনই ব্যবহার করা উচিৎ যখন সম্ভাব্য উপকারিতা ভ্রুণ এর প্রতি সম্ভাব্য ঝুঁকি অপেক্ষা বেশী হয়।

স্তন্যদানকালে মােমেটাসােন ফিউরয়েট মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা জানা নাই। যেহেতু অন্যান্য কর্টিকোস্টেরয়েড মাতৃদুগ্ধে নিঃসৃত হয়, তাই স্তন্যদানকারী মহিলাদের ক্ষেত্রে মােমেটাসােন ফিউরয়েট মহিলাদের ক্ষেত্রে মােমেটানে ফিউরয়েট ব্যবহারে সতর্কতা অবলম্বন করতে হবে।

মাত্রাধিক্যতা

There are no data available on the effects of acute or chronic over dosage with Mometasone Furoate. Because of low systemic bioavailability, and an absence of acute drug-related systemic findings in clinical studies, overdose is unlikely to require any therapy other than observation.

প্রতিলক্ষণ

Hypersensitivity to any of the ingredients of this preparation contraindicates its use.


শেয়ার করুন বন্ধুর সাথে