ডেক্সট্রান + হাইপ্রােমেলােজ (Dextran + Hypromellose) এ আছে Dextran + Hypromellose (ডেক্সট্রান + হাইপ্রােমেলােজ)। ডেক্সট্রান + হাইপ্রােমেলােজ (Dextran + Hypromellose) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Hypromellose: Promotes corneal wetting by stabilizing and thickening the precorneal tear film and prolonging the tear film breakup time, which is usually shortened in dry eye conditions. Also acts to lubricate and protect the eye.

Dextran is a complex branched glucan composed of chains of varying lengths. It is used medicinally as an antithrombotic, to reduce blood viscosity, and as a volume expander in hypovolaemia.

কাজ

লুব্রিকেন্ট এবং কৃত্রিম চোখের পানি হিসেবে, প্রদাহজনিত চোখের সমস্যায়, চোখে পানির অভাব বা মিউকাস নিঃসরণে। লুবটিয়ার চোখের ড্রপস্ কেরাটোকনজাংকটিভাইটিস জনিত শুষ্কতার রােগীদের কর্ণিয়ার ক্ষতি প্রতিরােধে ব্যবহৃত হয়। এটি চোখের শুষ্কতার জন্য জ্বালাযন্ত্রণা এবং অন্যান্য প্রদাহের বিরুদ্ধে রক্ষাকারক হিসেবে সাময়িক উপশমের জন্য ব্যবহার করা হয়।

থেরাপিউটিক ক্লাস

Drugs for Dry eyes

মাত্রা ও সেবনবিধি

  • প্রাপ্ত বয়স্ক, শিশু এবং বয়স্কদের ক্ষেত্রে:এক বা দুই ড্রপস্ দিনে তিনবার নির্দেশনা অনুযায়ী বা প্রয়ােজনে ব্যবহার করতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

এ ওষুধ ব্যবহারে কোন পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া যায় নি। যদি পরিলক্ষিত হয় তাহলে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে।

সতর্কতা

যদি চোখের জ্বালপােড়া ভাব থাকে বা অবস্থার উন্নতি না হয়, তবে ডাক্তারের পরামর্শ গ্রহন করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

Interacts with enzyme inducer (phenytoin) & enzyme inhibitor (cimetidine).

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় ব্যবহারের ক্ষেত্রে পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি। সুতরাং গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করতে হবে।

প্রতিলক্ষণ

বেনজালকোনিয়াম ক্লোরাইড বিপি উপস্থিতির কারনে কন্টাক্ট লেন্স ব্যবহারকারীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।

সংরক্ষণ

Store below 25°C and do not freeze. Do not use after 30 days of first opening. Keep the container closed tightly after each opening.


শেয়ার করুন বন্ধুর সাথে