কার্বক্সিমিথাইল সেলুলােজ সােডিয়াম (Carboxymethylcellulose) এ আছে Carboxymethylcellulose (কার্বক্সিমিথাইল সেলুলােজ সােডিয়াম)। কার্বক্সিমিথাইল সেলুলােজ সােডিয়াম (Carboxymethylcellulose) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

এই চোখের ড্রপস্ এ আছে কার্বোক্সিমিথাইলসেলুলােজ যা প্রাকৃতিক অশ্রুর অনুরূপ যেটি চোখের লুব্রিক্যান্ট হিসেবে কাজ করে। এটি লুব্রিক্যান্টের পাশাপাশি চোখের উপরিতলে প্রতিরক্ষামূলক আবরণ তৈরি করে।

কাজ

চোখের ড্রপস চোখের শুষ্কতাজনিত জ্বালাপােড়া, প্রদাহ ও অস্বস্তি প্রশমনের এবং সূর্যতাপ অথবা অত্যধিক বাতাসের জন্য সৃষ্ট চোখের শুষ্কতা থেকে দীর্ঘ মেয়াদী সুরক্ষা প্রদানে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Drugs for Dry eyes

মাত্রা ও সেবনবিধি

আক্রান্ত চোখে ১-২ ফোঁটা প্রয়ােজন অনুযায়ী অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রদান করতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণত দৃষ্টি ঝাপসা হওয়া, অশ্রু নিঃসরণ বা চুলকানি হতে পারে। কখনাে কখনাে কনজাংকটিভাল হাইপারএমিয়া বা আইলিড ইডিমা দেখা যেতে পারে তবে এগুলাে হওয়ার সম্ভাবনা খুব কম।

সতর্কতা

এই চোখের ড্রপস্ এর সাথে যদি অন্য চোখের ঔষধ ব্যবহার করতে হয় তাহলে তা এই ড্রপস্ ব্যবহারের ১৫ মিনিট আগে দিতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

তথ্য জানা নেই।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায়: গর্ভাবস্থায় কার্বক্সিমিথাইল সেলুলােজ সােডিয়াম ১% ইউএসপি চোখের ড্রপস ব্যবহারের কোন তথ্য পাওয়া যায়নি। তবে অ্যানিমেল স্ট্যাডিতে কার্বক্সিমিথাইল সেলুলােজ সােডিয়ামের কোন ক্ষতিকর প্রভাব দেখা যায়নি।

স্তন্যদানকালে: যেহেতু কার্বক্সিমিথাইল সেলুলােজ সােডিয়াম রক্তে খুব নগন্য পরিমানে পরিশােষিত হয়, মাতৃদুগ্ধে এর নিঃসরিত হওয়ার তেমন কোন ক্ষতিকর প্রভাব জানা যায়নি।

মাত্রাধিক্যতা

Since CMC is pharmacologically inert and not expected to be absorbed systemically, systemic effects from topical overdose are not expected from the administration of Carboxymethylcellulose sodium (Cellufresh) 0.5%. Additionally, no toxic side effects are expected should accidental systemic overdose occur.

প্রতিলক্ষণ

এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে এই ওষুধটি ব্যবহার করা যাবে না।

বিশেষ সতর্কতা

শিশুদের ক্ষেত্রে ব্যবহার:

  • শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা ও কার্যক্ষমতা এখনাে প্রতিষ্ঠিত নয়।
  • বৃদ্ধদের ক্ষেত্রে ব্যবহার: প্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে এই ওষুধের নিরাপত্তা ও প্রভাবে তেমন কোন পার্থক্য দেখা যায় না।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

অন্য চোখের ওষুধের সাথে ব্যবহার করতে হলে, ওয়াশ আউট ইফেক্ট এড়ানাের জন্য কমপক্ষে ৫ মিনিট ব্যবধানে ব্যবহার করা উচিত।

সংরক্ষণ

আলাে থেকে দূরে, ৩০ সে. তাপমাত্রার নিচে, শুষ্ক ও ঠাণ্ডা স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। মুখ খােলার ৩০ দিন পর্যন্ত ওষুধটি ব্যবহার করা যাবে।


শেয়ার করুন বন্ধুর সাথে