ব্রিমােনিডিন টারট্রেট + টিমােলল Maleate (Brimonidine + Timolol) এ আছে Brimonidine + Timolol (ব্রিমােনিডিন টারট্রেট + টিমােলল Maleate)। ব্রিমােনিডিন টারট্রেট + টিমােলল Maleate (Brimonidine + Timolol) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

এই চোখের ড্রপস্-এ আছে ব্রিমােনিডিন টারট্রেট ও টিমােলল ম্যালিয়েট। ব্রিমােনিডিন টারট্রেট একটি সিলেক্টিভ আলফা-২ এড্রিনার্জিক রিসেপ্টর এগােনিস্ট যা অ্যাকুয়াস হিউমারের উৎপাদন কমায় এবং ইউভিয়ােস্ক্লেরালের বহির্গমন বাড়ায়। টিমােলল ম্যালিয়েট একটি বেটা-এড্রিনার্জিক রিসেপ্টর অ্যান্টাগােনিস্ট যার তেমন কোন ইনট্রিন্সিক সিমপ্যাথােমিমেটিক ক্রিয়া, হৃদপেশীর উপর প্রত্যক্ষ ডিপ্রেশন ক্রিয়া এবং কোষঝিল্লীর স্থায়ীকারক লােকাল অ্যানেসথেটিক-এর উপর কোন ক্রিয়া নেই। ফলে দুটি ওষুধের সমন্বয়ের মাধ্যমে তৈরী বলে ইহা খুব দ্রুত কাজ শুরু করে এবং চোখে প্রয়ােগের দুই ঘন্টার মধ্যে এর সর্বোচ্চ ক্রিয়া প্রদান করে।

কাজ

পর্যাপ্ত আইওপি নিয়ন্ত্রিত না থাকার ফলে যেসব গ্লুকোমা অথবা অকুলার হাইপারটেনশন রােগীদের সহযােগী অথবা প্রতিস্থাপিত চিকিৎসার দরকার, তাদের ইন্ট্রাঅকুলার চাপ কমানাের জন্য ব্রিমােনিডিন পাস নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Drugs for miotics and glaucoma

মাত্রা ও সেবনবিধি

  • অনুমােদিত মাত্রা হচ্ছে প্রায় ১২ ঘন্টা পরপর ১ ফোটা চোখের দ্রবণ আক্রান্ত চোখে দিনে দুইবার দেয়া যেতে পারে।
  • যদি একাধিক চোখের ড্রপস ব্যবহার করতে হয়, সেক্ষেত্রে অন্য চোখের ড্রপস এই ড্রপস ব্যবহারের ৫ মিনিট পর ব্যবহার করতে হবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

সচারাচর যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়, সেগুলে হচ্ছে- এসথেনিয়া, কর্নিয়ার ক্ষয়,অবসাদগ্রস্থতা, ইপিফোরা, চোখের শুষ্কতা, চোখের প্রদাহ, চোখ ব্যথা, চোখের পাতা ফুলে যাওয়া এবং চুলকানি, মাথাব্যথা, হাইপারটেনশন, মুখের শুষ্কতা, সােমনােল্যান্স, সুপার ফেশিয়াল প্যাংটেট ক্ররাইটিস এবং স্বাভাবিক দৃষ্টিতে ব্যাঘাত ঘটা।

সতর্কতা

চোখে ব্যবহার্য অন্যান্য ওষুধের মত এই ওষুধটিও সিস্টেমিক প্রক্রিয়ায় শােষিত হতে পারে। টিমােলল-এর উপস্থিতির কারণে অন্যান্য সিস্টেমিক বেটা ব্লকারের মতই একই ধরনের কার্ডিওভাসকুলার ও পালমােনারী পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তীব্র বা অস্থিতিশীল এবং অনিয়ন্ত্রিত কার্ডিওভাসকুলার ও পালমােনারী রােগীদের ক্ষেত্রে ব্যবহারে সাবধানতা অবলম্বন করতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

ব্রিমােনিডিন টারট্রেট ও টিমােলল ম্যালিয়েট-এর সাথে অন্যান্য ড্রাগের ইন্টার‍্যাকশন আছে কিনা তার কোন ক্লিনিক্যাল পরীক্ষা এখন পর্যন্ত হয়নি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায়: প্রেগনেন্সি ক্যাটাগরি-সি। গর্ভবতী মহিলাদের ওপর পর্যাপ্ত সুনিয়ন্ত্রিত পরীক্ষা নেই। গর্ভাবস্থায় এর ব্যবহার কেবল তখনই যুক্তিযুক্ত হবে যখন ভ্রুণের বড় ধরনের ক্ষতির চেয়ে মা এর অধিক লাভের সম্ভাবনা থাকে।

স্তন্যদানকালে: ওরাল ও অপথ্যালমিক উভয় পথেই টিমােলল গ্রহণের ফলে তা মাতৃদুগ্ধে নিঃসৃত হয়। ব্রিমােনিডিন মাতৃদুগ্ধে মিশ্রিত হয় কিনা তা জানা যায়নি। কিন্তু স্তন্যপায়ী পশুর দুগ্ধে এটি নিঃসৃত হতে দেখা গেছে। ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কথা মনে রেখে এবং মায়ের জন্য ওষুধের গুরুত্ব বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হবে যে, এই ড্রপস ব্যবহার বন্ধ করতে হবে নাকি স্তন্যদান বিরত রাখতে হবে।

শিশুদের ক্ষেত্রে ব্যবহার: ২ বছরের নীচে শিশুদের ক্ষেত্রে এর ব্যবহার সুপারিশকৃত নয়। বয়বৃদ্ধদের ক্ষেত্রে ব্যবহার: প্রাপ্ত বয়স্ক এবং বয়বৃদ্ধদের ক্ষেত্রে এই ওষুধের নিরাপত্তা ও প্রভাবে তেমন কোন পার্থক্য দেখা যায় না।

মাত্রাধিক্যতা

No clinical data are available on overdose with this eye drops.

প্রতিলক্ষণ

এই ওষুধের যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা থাকলে এই ওষুধ ব্যবহার করা যাবে না।

বিশেষ সতর্কতা

Safety and effectiveness in children below the age of 2 years have not been established.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

যেহেতু লােকুলার প্লাস রক্তচাপ কমায়, এন্টিহাইপারটেনসিভ এবং গ্লাইকোসাইড ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত। একসাথে সিস্টেমিক বিটা-ব্লকার এর ববহার সিস্টেমিক বিটা-ব্লকেডকে ত্বরান্বিত করতে পারে। CYPaDG ইনহিবিটর (কুইনিডিন, এস এস আর আই) এবং টিমােলল এর সাথে ব্যবহারে সিস্টেমিক বিটাব্লকেড ত্বরান্বিত করতে পারে। যার ফলে মনােঅ্যামাইন অক্সিডেস ইনহিবিটর ব্রিমােনিডিন এর মেটাবলিজমে ব্যাঘাত ঘটাতে পারে। যার ফলে সিস্টেমিক পার্শ্ব প্রতিক্রিয়া যেমন- হাইপারটেনশন হতে পারে। ট্রাইসাইক্লিক এন্টিডিপ্রেসেন্ট সিস্টেমিক ক্লনিডেনের হাইপারটেনসিভ ক্রিয়াকে প্রশমিত করতে পারে। সিএনএস ডিপ্রেসেন্ট এর সাথে ব্যবহার করলে এর প্রভাব বেড়ে যেতে পারে।

সংরক্ষণ

আলাে থেকে দূরে ৩০°সে. তাপমাত্রার নীচে, শুষ্ক ও ঠাণ্ডা স্থানে রাখুন। শিশুদের নাগালের বাইরে রাখুন। মুখ খােলার ৩০ দিন পর্যন্ত ওষুধটি ব্যবহার করা যাবে।


শেয়ার করুন বন্ধুর সাথে