ফেনােফাইব্রেট (Fenofibrate) এ আছে Fenofibrate (ফেনােফাইব্রেট)। ফেনােফাইব্রেট (Fenofibrate) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

ফেনোফাইব্রেট একটি ফাইব্রিক এসিড জাতক। মুখে খাওয়ার পর ফেনোফাইব্রেট দ্রুত পানি দ্বারা বিশেষিত হয়ে-এর ফার্মাকোলজিক্যাল সক্রিয় অবস্থা ফেনোফাইব্রিক এসিডে পরিণত হয়। ফেনোফাইব্রিক এসিড মোট কোলেস্টেরল, LDL কোলেস্টেরল, অ্যাপোলাইপোপ্রোটিন বি, মোট ট্রাইগিসারাইড ও VLDL-এর পরিমাণ কমায়। এছাড়াও ফেনোফাইব্রেট HDL এবং অ্যাপো Al ও অ্যাপো All এর পরিমাণ বাড়ায়। ফেনোফাইব্রেট প্রস্রাবের মাধ্যমে ইউরিক এসিড নিষ্কাষণ বাড়িয়ে দিয়ে রক্তে ইউরিক এসিডের পরিমাণ কমায়। ফেনোফাইব্রেটের মাইক্রোনাইজড্ ফর্মুলেশন এর নন-মাইক্রোনাইজড্ ফর্মুলেশন অপেক্ষা অনেক বেশী পরিশোষিত হয়।

কাজ

হাইপারট্রাইগ্লিসারাইডেমিয়া এবং প্রাইমারী হাইপার কোলেস্টেরােলেমিয়া অথবা মিক্সড ডিসলিপিডেমিয়া রােগী যারা অগ্ন্যাশয়ের প্রদাহের ঝুঁকিতে রয়েছে এবং খাদ্যাভ্যাস পরিবর্তন করেও যারা আশানুরূপ ফল পায়নি লিপিডফ (ফেনােফাইব্রেট) তাদের ক্ষেত্রে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Fibrates

মাত্রা ও সেবনবিধি

  • প্রতিদিন একটি ২০০ মি.গ্রা. ক্যাপসুল, যা প্রাথমিক হাইপারকোলেস্টেরলেমিয়া, হাইপারগ্লিসারাইডেমিয়া অথবা হাইপারলিপিডেমিয়ায় সেব্য। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

পার্শ্ব প্রতিক্রিয়া

পাকস্থলী ও অন্ত্রের সমস্যা যেমন বমিবমি ভাব, ক্ষুধামান্দ্য এবং পাকস্থলীর গােলযােগ। চুলকানী, ত্বক লালচে হওয়া, মাথাব্যথা, মাথা ঝিমঝিম করা, মাথা ঘােরা, অবসাদ, চুলপড়া, মায়ােটক্সিসিটি।

সতর্কতা

যেসব রোগীর কিডনীর সমস্যা আছে তাদের ক্ষেত্রে আলাদা সাবধানতা নিতে হবে, কেননা যদি ক্রমাগত সিরাম ক্রিয়েটিনিন বাড়তে থাকে অথবা নির্দেশিত মাত্রা অনুসরণে ব্যর্থ হয়, তবে মায়োটক্সিসিটি হতে পারে। যদি মায়োটক্সিসিটি সন্দেহ করা হয় অথবা ক্রিয়েটিনিন কাইনেজ-এর ঘনত্ব বেড়ে যায়, সে ক্ষেত্রে ঔষধ সেবন বন্ধ রাখা উচিত। প্রথম ১ বছরের জন্য প্রতি ৩ মাস অন্তর লিভার ফাংশান টেস্ট করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

ফেনোফাইব্রেট ওয়ারফেরিন-এর এন্টি-কোয়াগুলেন্ট কার্যকারীতা বাড়িয়ে দেয়। এন্টি-ডায়াবেটিক ওষুধের সাথে সেবন করলে এটি গ্লুকোজ টলারেন্স বাড়িয়ে দেয় এবং সহযোগীমূলক ক্রিয়া দেখা যায়। ফেনোফাইব্রেট সাইক্লোস্পোরিনের নেফ্রোটক্সিসিটি বাড়িয়ে দেয়। HMG-CoA রিডাকটেজ ইনহিবিটর এর সাথে ফেনোফাইব্রেট-এর ব্যবহার র‍্যাবডোমায়োলাইসিস হবার সম্ভাবনা বাড়িয়ে দেয়। এ ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। তবে নিম্ন মাত্রায় স্ট্যাটিন এর সাথে ফেনোফাইব্রেটের ব্যবহার সুসহনীয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

যদি গর্ভস্থ সন্তানের ঝুঁকির চেয়ে উপকার বেশী হয় তবে সতর্কতার সাথে গর্ভাবস্থায় ব্যবহার করা যেতে পারে। নার্সিং মায়ের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। গর্ভবতী ও দুগ্ধদানকারী মায়েদের ক্ষেত্রে ফেনােফাইব্রেট নির্দেশিত নয়।

শিশুদের ক্ষেত্রে নিরাপত্তা ও কার্যকারিতা প্রতিষ্ঠিত হয়নি।

প্রতিলক্ষণ

যকৃতের এবং বৃক্কের তীব্র অকার্যকারিতা, প্রাথমিক বিলিয়ারী সিরােসিস এবং যেসব রােগীর লিভার ফাংশন সর্বদা অজানা কারণে অস্বাভাবিক, আগে থেকে ছিল এমন পিত্তথলির অসুখ এবং যারা ফেনােফাইব্রেটের প্রতি অতিসংবেদনশীল।

বিশেষ সতর্কতা

Geriatrics: This indicates that a similar dosage regimen can be used in the elderly, without increasing accumulation of the drug or metabolites.

Pediatrics: No data are available. Fenofibrate is not indicated for use in the pediatric population.

Gender: No pharmacokinetic difference between male and female has been observed for fenofibrate.

Renal insufficiency: The dosage of fenofibrate should be minimized in patients who have severe renal impairment, while no modification of dosage is required in patients having moderate renal impairment.

Hepatic insufficiency: No pharmacokinetic study has been conducted in patients having hepatic insufficiency.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

এন্টিকোয়াগুলেন্ট, সাইক্লোপােরিন।

সংরক্ষণ

Store at cool & dry place. Protect from light and moisture.


শেয়ার করুন বন্ধুর সাথে