লিভভাসালবিউটামল (Oral) (Levosalbutamol) এ আছে Levosalbutamol (লিভভাসালবিউটামল (Oral))। লিভভাসালবিউটামল (Oral) (Levosalbutamol) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

লিভোসালবিউটামল রেসিমিক স্যালবিউটামল হতে ভিন্ন (S) সালবিউটামল বাদে একটি একক বিটা-২ এগোনিস্ট। লিভোসালবিউটামল একটি কার্যকরী ব্রঙ্কোডাইলেটর যার মূল ক্রিয়াকৌশল (S) সালবিউটামল দ্বারা বাধাগ্রস্থ হয় না। তাই রেসেমিক সালবিউটামল এর তুলনায় লিভোসালবিউটামল অধিকতর ব্রঙ্কোডাইলেশন এবং অল্প পার্শ্বপ্রতিক্রিয়া প্রদর্শন করে।

কাজ

রিভার্সিবল অবস্ট্রাকটিভ এয়ারওয়ে ডিজিজ আছে এমন- প্রাপ্তবয়স্ক ও ৬ বছর বা তদুধ্বো শিশুদের ব্রঙ্কোস্পাজম-এর চিকিৎসায় অথবা প্রতিরােধে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Short-acting selective β2-adrenoceptor stimulants

মাত্রা ও সেবনবিধি

  • ট্যাবলেট- প্রাপ্তবয়স্ক ও যাদের বয়স ১২ বছরের ঊর্ধ্বে: ১-২ মি.গ্রা. দিনে ৩ বার ।
  • শিশু (৬-১১ বছর)- ১ মি.গ্রা. দিনে ৩ বার ।
  • সিরাপ প্রাপ্তবয়স্ক: ৫-১০ মি.লি. দিনে ৩ বার।
  • শিশু (৬-১১ বছর): ৫ মি.লি. দিনে ৩ বার।

পার্শ্ব প্রতিক্রিয়া

হাইপােক্যালেমিয়া, হৃদস্পন্দন বেড়ে যাওয়া, অস্থিপেশীর সূক্ষ্ম কাঁপুনী, মাংসপেশীর খিচুনী, বমি ভাব, বমি, বুক জ্বালাপােড়া বা পেটের উপরিভাগে ব্যথা, ডায়রিয়া, স্নায়ুবিক দূর্বলতা, মাথা ব্যথা, মাথা ঝিম্ ঝিম্ ভাব, অবসাদ এবং ঘুম ঘুম ভাব।

সতর্কতা

গুরুতর অ্যাজমা রোগীদের ক্ষেত্রে সতর্কতা গ্রহন করা উচিত কারন হাইপক্সিয়া ও একই সাথে জ্যানথিন ডেরিভেটিভস, স্টেরয়েড এবং মূত্রবর্ধক ড্রাগ গ্রহনের দ্বারা এটি বৃদ্ধি পেতে পারে। এসমস্ত ক্ষেত্রে সিরামে পটাসিয়ামের মাত্রা পর্যবেক্ষণ করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

লিভোসালবিউটামল এর সাথে অন্যান্য সর্ট অ্যাকটিং সিমপ্যাথোমিমেটিক ব্রঙ্কোডাইলেটর বা এপিনেফরিন সতর্কতার সাথে ব্যবহার করা উচিত। যদি অতিরিক্ত এড্রিনার্জিক ড্রাগ গ্রহণ করা হয় তবে ক্ষতিকর কার্ডিওভাসকুলার ইফেক্ট এড়ানোর জন্য তা সতর্কতার সাথে গ্রহন করা উচিত।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রত্যাশিত সুফলের মাত্রা, ভ্রূণের ক্ষতির সম্ভাবনা থেকে বেশী প্রয়ােজনীয় বলে বিবেচিত হলেই কেবল গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত। স্তন্যদানকারী মায়েদের ক্ষেত্রে সতর্কতার সহিত ব্যবহার করা উচিত।

মাত্রাধিক্যতা

The expected symptoms with overdosage are those of excessive beta-adrenergic stimulation and/or occurrence or exaggeration of any of the symptoms listed under side effects e.g., tachycardia, nervousness, headache, tremor, nausea, dizziness, fatigue and sleeplessness. Hypokalaemia also may occur. Treatment consists of discontinuation of oral Levosalbutamol together with appropriate symptomatic therapy. In the event of serious poisoning, the stomach should be emptied and, if necessary, a beta-blocker administered with caution in patients with a history of bronchospasm.

প্রতিলক্ষণ

এর যে কোন উপাদানের প্রতি অতিসংবেদনশীলতা।

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

সিমপ্যাথােমিমেটিক ব্রংকোডাইলেটরস অথবা ইপিনেফ্রিন।

সংরক্ষণ

Store at cool and dry place. Protected from light and moisture. Keep out of the reach of children.


শেয়ার করুন বন্ধুর সাথে