লেভােকারনিটিন (Levocarnitine) এ আছে Levocarnitine (লেভােকারনিটিন)। লেভােকারনিটিন (Levocarnitine) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

লিভোকারনিটিন একটি প্রাকৃতিক উপাদান যা স্তন্যপায়ীদের শক্তি বিপাকে সহায়ক। এটি কোষে অবস্থিত মাইটোকন্ড্রিয়াতে দীর্ঘ চেইনযুক্ত ফ্যাটি এসিডের প্রবেশ নিশ্চিত করে, ফলে অক্সিডেশনের মাধ্যমে শক্তি উৎপাদন ত্বরান্বিত হয়। ব্রেইন টিস্যু ব্যতীত অন্যান্য টিস্যু শরীরের ফ্যাটি এসিড বিপাকের মাধ্যমে শক্তি উৎপাদন করে। হৃদপেশী এবং স্কেলেটাল পেশীতে ফ্যাটি এসিডের মাধ্যমে সবচেয়ে বেশি শক্তি উৎপাদন হয়।

কাজ

ক্রনিক ফ্যাটি সিনড্রম, হৃদরােগ, কনজেসটিভ হার্ট ফেইলিওর, কিড়নি ডিজিজ, রক্তে উচ্চ কলেস্টেরল মাত্রা, ইন্টারমিটেন্ট কডিকেশন, স্মৃতি ভ্রষ্টতা এবং মেমরী ইমপেয়ারমেন্ট, ডন সিন্ড্রম, পুরুষের বন্ধ্যাত্ব এবং হাইপারথাইরয়ডিজম।

থেরাপিউটিক ক্লাস

Drugs for muscular energy metabolism

মাত্রা ও সেবনবিধি

  • লেভােকার ট্যাবলেট: প্রাপ্ত বয়স্ক: দুইটি ৩৩০ মি.গ্রা. ট্যাবলেট দিনে দুই বা তিনবার।
  • ক্লিনিক্যাল রেসপন্সের উপর সঠিক মাত্রা নির্ভরশীল।
  • লেভােকার সলিউশন : প্রাপ্ত বয়স্ক : দিনে ১০ থেকে ৩০ মি.লি. বিভক্ত মাত্রায়।
  • উচ্চ মাত্রাপ্রয়ােগের সময় সাবধানতা অবলম্বন করতে হবে।
  • প্রারম্ভিক মাত্রা ১০ মি.গ্রা. থেকে সহ্যক্ষমতা এবং কার্যকারিতার উপর নির্ভর করে মাত্রা ধীরে ধীরে বৃদ্ধি করতে হবে।
  • নবজাতক ও শিশু : ৫০ থেকে ১০০ মি.লি./কেজি/ দিন।
  • প্রারম্ভিক মাত্রা ৫০ মি.গ্রা./কেজি/দিন থেকে ধীরে ধীরে বৃদ্ধি সর্বোচ্চ ৩০ মি.গ্রা./কেজি/দিন দেয়া যেতে পারে।
  • উচ্চমাত্রা সাবধানতা সহকারে ব্যবহার করতে হবে।
  • লেভােকার সলিউশন পানীয়ের বা তরল খাবারের সাথে মিশিয়ে কিংবা কোন কিছু ছাড়া গ্রহণ করা যাবে।
  • মাত্রা সারাদিনে সুষমভাবে বিভক্ত মাত্রায় গ্রহণ করতে হবে এবং খাবারের সাথে কিংবা খাবারের পরে সেবন করা উত্তম।

পার্শ্ব প্রতিক্রিয়া

সাধারণতঃ লেভভাকারনিটিন সুসহনীয়। তথাপি কিছু পার্শ্ব প্রতিক্রিয়া যেমন ক্ষনস্থায়ী বমি বমি ভাব বা বমি, অ্যাবডােমিনাল ক্রাম্পস এবং ডায়রিয়া হতে পারে।

সতর্কতা

অতি দ্রুত শোষনের কারণে পরিপাকতন্ত্রের প্রতিক্রিয়া হতে পারে। লিভোকারনিটিন ১০০ মি.লি. সলিউশন পানীয় বা তরল খাবারের সাথে মিশিয়ে কিংবা কোন কিছু ছাড়া গ্রহণ করা যাবে স্বাদের অসারতা কমানোর জন্য। এটি ধীরে ধীরে গ্রহণ করতে হবে এবং মাত্রা সারাদিন সুষমভাবে বিভক্তমাত্রায় গ্রহণ করতে হবে।

কিডনীর অসমকার্যকারিতার রোগীদের ক্ষেত্রে মুখে সেব্য লিভোকারনিটিনের নিরাপত্তা ও কার্যকারিতা মূল্যায়িত হয়নি। যে সকল রোগীদের কিডনীর তীব্র অসমকার্যকারিতা থাকে অথবা ইএসআরডি রোগী যারা ডায়ালাইসিসের এর উপর নির্ভরশীল তাদের ক্ষেত্রে শরীরে বেশি মাত্রায় মুখে সেব্য লিভোকারনিটিনের দীর্ঘমেয়াদি বিষাক্ত মেটাবোলাইট যেমন ট্রাইমিথাইলঅ্যামিন (টিএমএ) এবং ট্রাইমিথাইলঅ্যামিন-এন অক্সাইড (টিএমএও) জমা হতে পারে, যেহেতু এই সকল মেটাবোলাইট সাধারণত: প্রসাবের দ্বারা নিষ্কৃতি হয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় ও স্তন্যদানকারী মায়েদের উপর তেমন কোন পরীক্ষা হয়নি। কেবলমাত্র সুনির্দিষ্ট প্রয়ােজন হলেই গর্ভাবস্থায় এটি ব্যবহার করা উচিত। স্তন্যদানকারী মায়েদের শিশুকে বুকের দুধ দেয়া থেকে বিরত থাকা উচিত অথবা লেভােকারনিটিন সেবন থেকে বিরত থাকা উচিত।

মাত্রাধিক্যতা

There have been no reports of toxicity from levocarnitine overdosage. Levocarnitine is easily removed from plasma by dialysis. The intravenous LD50 of levocarnitine in rats is 5.4 g/kg and the oral LD50 of levocarnitine in mice is 19.2 g/kg. Large doses of levocarnitine may cause diarrhea.

প্রতিলক্ষণ

কিডনী-অসমকার্যকরী রােগীদের ক্ষেত্রে মুখে সেব্য লেভােকারনিটিনের নিরাপত্তা ও কার্যকারিতা মূল্যায়িত হয়নি। যে সকল রােগীদের কিডনীর তীব্র অসমকার্যকারিতা থাকে অথবা ইএসআরডি রােগী যারা ডায়লাইসিস এর উপর নির্ভরশীল তাদের ক্ষেত্রে শরীরে বেশি মাত্রায় মুখে সেব্য লেভােকারনিটিনের দীর্ঘমেয়াদী ব্যবহারে বিষাক্ত মেটাবােলাইট যেমন ট্রাইমিথাইলঅ্যামিন (টিএমএ) এবং ট্রাইমিথাইলঅ্যামিন-এন-অক্সাইড (টিএমএও) জমা হতে পারে।

সংরক্ষণ

Tablet: Store in a cool & dry place, protected from light & moisture.

Solution: Store in a cool & dry place, protected from light.


শেয়ার করুন বন্ধুর সাথে