ইট্রাকোনাজল (Itraconazole) এ আছে Itraconazole (ইট্রাকোনাজল)। ইট্রাকোনাজল (Itraconazole) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

ইট্রাকোনাজল একটি মুখে সেবনযােগ্য, বিস্তৃত পরিধির ছত্রাক বিরােধী এবং সুবিধাজনক ফার্মাকোকাইনেটিক গুণ সম্পন্ন একটি উপাদান। ইট্রাকোনাজল সাইটোক্রোম পি-৪৫০ এর উপর নির্ভরশীল এনজাইম সমূহের কার্যকারীতা প্রতিরােধ করে এরগােষ্টোরল এর জৈব সংশ্লেষন নিরােধ করে, যা ইষ্ট এবং ছত্রাক কোষের একটি গুরুত্বপূর্ণ উপাদান।

কাজ

ক্যানডিডিয়াসিস, পিটাইরিয়াসিস ভারসিকালার, টিনিয়াসিস, হিস্টোপ্লাজমােসিস, ক্রিপ্টোকক্কোসিস রােগসমূহে কার্যকরী। এইডস রােগীদের ছত্রাকের পুনঃ সংক্রমণ প্রতিহত করতে এবং নিউট্রোপেনিয়ায় দীর্ঘদিন যাবৎ আক্রান্ত রােগীদের ছত্রাকের সংক্রমণ প্রতিরােধে এটা কার্যকরী।

থেরাপিউটিক ক্লাস

Drugs for subcutaneous and systemic mycoses

মাত্রা ও সেবনবিধি

  • দৈনিক ১০০-২০০ মি.গ্রা. সতর্কতা ও যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।
  • অতিসংবেদনশীল রােগীদের ক্ষেত্রে ব্যবহার উপযােগী নয়।
  • গুরুতর যকৃতের সমস্যায় আক্রান্ত রােগীদের সেবন নিষিদ্ধ।

Should be taken with food. Take immediately after a full meal.

পার্শ্ব প্রতিক্রিয়া

বমি বমি ভাব, তলপেটে ব্যথা,ক্ষুধা মন্দা, কোষ্ঠকাঠিন্য, মাথা ব্যথা, ঘুম ঘুম ভাব, যকৃতের উৎসেচক বৃদ্ধি, মাসিক ঋতুস্রাবে অসুবিধা, এলার্জি (প্রুরিটাস, র্যাশ, আর্টিকারিয়া, এজিইডিমা), হেপাটাইটিস এবং কোলিস্টাটিক জন্ডিস, পেরিফেরাল নিউরােপ্যাথি, স্টিভেনস-জনসন সিন্ড্রোম। অনেক দিনের ব্যবহারে পটাসিয়ামের ঘাটতি, জলাধিক্য এবং চুল পড়া উপসর্গ হতে পারে।

সতর্কতা

যাদের যকৃতে অস্বাভাবিকতার অতীত ঘটনা আছে, তাদের যকৃতের এনজাইমের মান নিয়মিত দৃষ্টিতে রাখতে হবে। যেসব রােগী নিয়মিত একমাসের বেশী ওষুধ সেবন করছেন অথবা ওষুধ সেবনের যে কোন সময়ে লিভারের অস্বাভাবিকতার লক্ষণ প্রকাশ পেলেও লিভার এনজাইমের দিকে নিয়মিত দৃষ্টি দিতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

সাইক্লোস্পােরিন এবং ওয়ারফেরিন ওষুধের বিপাকক্রিয়া ইট্রাকোনাজল দ্বারা ব্যাহত হয়। টারফেনাডিন, ফেনােবারবিটোন, মিডাজোলাম ওষুধের সাথেও ইট্রাকোনাজলের ইন্টারএকশান আছে।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

গর্ভাবস্থায় এবং স্তন্যদানকালীন সময়ে ব্যবহার নিষিদ্ধ।

মাত্রাধিক্যতা

Symptoms: Same with adverse reactions.

Management: Supportive treatment. May admin activated charcoal if necessary.

প্রতিলক্ষণ

Itraconazole is contraindicated in patients with known hypersensitivity to the drug or any ingredient in the formulation. Patients who have severe hepatic disease are not advised to take Itraconazole. It is not advisable to use the drug in patients taking rifampin, which appears to initially inhibit and then enhance the metabolism of Itraconazole.

বিশেষ সতর্কতা

Renal Impairment Intravenous: Severe: Contraindicated.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া

টারফিনাডিন, অ্যাসটিমাজোল, সিসাইড, এইচ এম জি-কোএ রিডাকটেজ প্রতিরােধক যেমন- সিমভাসটাটিন, মুখে সেবনযােগ্য মিডাজোলাম ও ট্রায়াজোলাম এর সাথে ইট্রাকোনাজল গ্রহণ করা উচিত নয়। রিফামপিসিন, ফেনিটইন, ফেনােবাৰ্বিটাল, ডিগক্সিন এবং ক্যালসিয়াম চ্যানেল ব্লকারস এর সাথে ইট্রাকোনাজল ব্যবহার করা হলে প্রতিক্রিয়া হতে পারে।

সংরক্ষণ

Protect from light. Store in a cool and dry place. Store between 15˚C and 30˚C.


শেয়ার করুন বন্ধুর সাথে