এম্ব্রিসেন্টান (Ambrisentan) এ আছে Ambrisentan (এম্ব্রিসেন্টান)। এম্ব্রিসেন্টান (Ambrisentan) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

Endothelin-1 (ET-1) is a potent autocrine and paracrine peptide. Two receptor subtypes, ETA and ETB, mediate the effects of ET-1 in the vascular smooth muscle and endothelium. The primary actions of ETA arevasoconstrictionand cell proliferation, while the predominant actions of ETB arevasodilation, antiproliferation, and ET-1 clearance.

In patients withPAH, plasma ET-1 concentrations are increased as much as 10-fold and correlate with increased mean right atrial pressure and disease severity. ET-1 and ET-1 mRNA concentrations are increased as much as 9-fold in the lung tissue of patients with PAH, primarily in the endothelium of pulmonary arteries. These findings suggest that ET-1 may play a critical role in thepathogenesisand progression of PAH.

Ambrisentan is a high-affinity (Ki=0.011 nM) ETA receptorantagonistwith a high selectivity for the ETA versus ETB receptor ( > 4000-fold). The clinical impact of high selectivity for ETA is not known.

কাজ

এম্ব্রিসেন্টান পালমোনারি আরটেরিয়াল হাইপারটেনশন (PAH) চিকিৎসায় নির্দেশিত (WHO Group-1) যা দৈহিক কার্যক্রমের উন্নতিসাধন এবং রোগের উপসর্গ সমূহ প্রশমিত করে।

থেরাপিউটিক ক্লাস

Anti-hypertensive, Endothelin receptor antagonist

মাত্রা ও সেবনবিধি

  • চিকিৎসা শুরু করতে হবে দৈনিক ৫ মি.গ্রা. ট্যাবলেট একটি দিয়ে এবং এটি সহনীয় হলে ডোজ বাড়িয়ে প্রয়োজনে দৈনিক ১০ মি.গ্রা. একটি ট্যাবলেট করা যাবে।

পার্শ্ব প্রতিক্রিয়া

ক্লিনিক্যাল স্টাডিতে দেখা গেছে এন্ডোথেলিন রিসেপ্টর এন্টাগনিস্ট এবং এম্বিসেনটানের ব্যবহারের কারণে হিমোগ্লোবিন এবং হেমাটোক্রিটের ঘনত্ব কমে যায়।

সতর্কতা

  • ফ্লুইড রিটেনশন: এন্ডোথেলিন রিসেপ্টর এন্টাগনিস্টের একটি প্রচলিত পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে পেরিফেরাল ইডিমা যা পালমোনারী আরটেরিয়াল হাইপারটেনশন ঘটার একটি কারণ এবং এর অবস্থা অধিকতর খারাপ করে।
  • পালমোনারীভেনো অক্লসিভ ডিজিজ: রক্তনালী প্রসারণকারী এজেন্ট যেমন এম্রিসেনটান দিয়ে চিকিৎসা শুরু করার পর যদি রোগীর তীব্র পালমোনারী ইডিমা হয়, তবে পালমোনারী ভেননা-অক্লসিভ ডিজিজ হওয়ার সম্ভাবনা থাকে এবং এটি নিশ্চিত হলে এম্বিসেনটানের ব্যবহার বন্ধ করা উচিত।
  • হেমাটোলজিকাল পরিবর্তন: ক্লিনিক্যাল স্টাডিতে দেখা গেছে অন্যান্য এন্ডোথেলিন রিসেপ্টর এন্টাগনিস্ট এবং এম্নিসেনটানের ব্যবহারের কারণে হিমোগ্লোবিন এবং হেমাটোক্রিটের ঘনত্ব কমে যায়।

যকৃতের ক্ষতি সাধন:

  • যেসব রোগীদের মাঝারি থেকে তীব্র যকৃতের সমস্যা রয়েছে তাদের জন্য এভ্রিসেনটান নির্দেশিত নয়।
  • অন্যান্য ওষুধের সাথে প্রতিক্রিয়া: সাইক্লোস্পোরিনের সাথে এম্রিসেনটান ব্যবহারের ফলে সুস্থ ভলান্টিয়ারে এম্রিসেনটানের প্রকাশ প্রায় দ্বিগুন বেড়ে যায়। এ কারণে, সাইক্লোস্পোরিনের সাথে ব্যবহারকালে এম্নিসেনটান দৈনিক ৫ মি.গ্রা. একটিতে সীমাবদ্ধ রাখতে হবে।

ঔষধের মিথষ্ক্রিয়া

Multiple dose co-administration of Ambrisentan and Cyclosporine resulted in an approximately 2-fold increase in Ambrisentan exposure in healthy volunteers; therefore, limit the dose of Ambrisentan to 5 mg once daily when co-administered with Cyclosporine.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

  • প্রেগনেন্সি ক্যাটাগরি-X। মাতৃদুগ্ধে এম্বিসেনটান নিঃসৃত হয় কিনা তা এখনও জানা যায়নি।
  • এভ্রিসেনটান গ্রহণকালে শিশুদের মাতৃদুগ্ধ দেওয়া উচিত নয়। শিশুদের ক্ষেত্রে ব্যবহার এভ্রিসেনটানের নিরাপত্তা এবং কার্যকারিতা শিশুদের ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত নয়।

প্রতিলক্ষণ

  • এম্বিসেনটান গর্ভবতী মহিলাদের ভ্রুণের জন্য ক্ষতিকর হতে পারে।
  • এম্বিসেনটান গর্ভবতী এবং অচিরেই গর্ভধারণ করবে এমন মহিলাদের ক্ষেত্রে প্রতিনির্দেশিত।
  • যদি এই ড্রাগ গর্ভাবস্থায় ব্যবহার করা হয় অথবা রোগী ওষুধ সেবনকালে গর্ভধারণ করে তবে রোগীকে অবশ্যই ভ্রণের উচ্চতর ক্ষতির সম্ভাবনার ব্যাপারে অবহিত করতে হবে।
  • গর্ভাবস্থা শেষ হওয়ার পরই এম্বিসেনটান দিয়ে চিকিৎসা শুরু করা যাবে এবং চিকিৎসা চলাকালীন গর্ভধারণ করা যাবে না এবং চিকিৎসা বন্ধ করার এক মাস পর্যন্ত গর্ভধারণ করা যাবে না।
  • এম্বিসেনটান ইডিওপেথিক পালমোনারী ফিব্রোসিস (IPE) রোগী এবং যেসব রোগীর পালমোনারী আরটারিয়াল হাইপারটেনশনের (WHO GroupIII) সাথে IPF আছে, তাদের জন্য প্রতিনির্দেশিত।

বিশেষ সতর্কতা

Pediatric patients: Safety and effectiveness of Ambrisentan in pediatric patients have not been established.

Hepatic impaired patient: Ambrisentan is not recommended in patients with moderate or severe hepatic impairment.

সংরক্ষণ

Store in a cool and dry place, below 30° C. Protect from light and moisture.


শেয়ার করুন বন্ধুর সাথে