ম্যাগালড্রেট + সিমেথিকোন (Magaldrate + Simethicone) এ আছে Magaldrate + Simethicone (ম্যাগালড্রেট + সিমেথিকোন)। ম্যাগালড্রেট + সিমেথিকোন (Magaldrate + Simethicone) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

ইহা ম্যাগালড্রেট ও সিমেথিকনের একটি মিশ্রন। ম্যাগালড্রেট (ম্যাগনেসিয়াম এ্যালুমিনিয়াম অর্থাৎ হাইড্রোক্সিম্যাগনেসিয়াম এ্যালুমিনেট) সমৃদ্ধ যৌগ যাহা পাকস্থলীর pH -কে ৫-৬ এর বেশী না বাড়িয়ে অতিদ্রুত গ্যাস্ট্রিক এসিডকে প্রশমিত করে। ইহা পেপসিনের কার্যকারিতাকেও কমিয়ে দেয়। এর আরেকটি উপাদান সিমেথিকন যা পেটের মধ্যে জমে থাকা গ্যাসকণাগুলোকে একত্রিত করে শরীর থেকে বের করে দিয়ে পেট ফাঁপা থেকে মুক্তি দেয়।

কাজ

পেপটিক আলসার, রিফ্লাক্সজনিত খাদ্যনালীর প্রদাহ, বুক জ্বালা, বদহজম এবং পেটফাঁপা। অক্সিকোন-এমএস মিউকাস-আবদ্ধ ও অপারেশন পরবর্তী গ্যাস জনিত লক্ষণ দূর করতে নির্দেশিত।

থেরাপিউটিক ক্লাস

Antacids, Anti-dyspeptic/Carminatives

মাত্রা ও সেবনবিধি

  • ট্যাবলেট ও ১-৪ টি চুষে খাবার ট্যাবলেট আহারের ১-২ ঘন্টা পরে এবং রাতে শােবার সময় খেতে হবে।
  • ট্যাবলেট চুষে খেতে হবে।
  • ইহা পানি দিয়ে গিলে খাওয়া যাবে না।
  • সাপেনশন ও ১-৪ চা চামচ আহারের ১-২ ঘন্টা পর এবং রাতে শােবার সময় বা যখন প্রয়ােজন। অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

পার্শ্ব প্রতিক্রিয়া

ম্যাগালড্রেট এবং সিমেথিকোন সুসহনীয়, মাঝে মাঝে অল্প সংখ্যক রােগীর মৃদু কোষ্ঠকাঠিন্য দেখা দিতে পারে।

সতর্কতা

বৃক্কের অসমকার্যকারিতা, হাইপোফসফেটেমিয়া ও দূর্বল রোগীদের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া

ম্যাগালড্রেট টেট্রাসাইক্লিন এর সাথে ব্যবহার করা উচিৎ নয়। ইহা প্রোপ্রানোলল, আইসোনিয়াজাইড, প্রেডনিসোলন ও ন্যাপ্রোক্সেন-এর বায়ো-এভেইলেবিলিটি ও বিশোষন কমিয়ে দেয়।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

প্রেগন্যান্সি ক্যাটাগরি-সি, তাই গর্ভাবস্থায় প্রয়ােজন অনুসারে ব্যবহার করতে হবে। দীর্ঘদিন উচ্চ মাত্রায় সেবন পরিহার করা উচিত। শিশুদের ক্ষেত্রে যথাযথ রােগ নিরুপণ না হওয়া পর্যন্ত ৬ বছরের কম বয়সের শিশুদের ক্ষেত্রে নির্দেশিত নয়।

মাত্রাধিক্যতা

Over dosage with this formulation is a rare case.

প্রতিলক্ষণ

রুদ্ধ আন্ত্রিকনালী, বৃক্কীয় অকার্যকারিতা, এপেন্ডিসাইটিস, দীর্ঘস্থায়ী ডায়রিয়া, এ্যালুমিনিয়াম, ম্যাগনেসিয়াম ও সিমেথিকন এর প্রতি অতিসংবেদনশীলতা।


শেয়ার করুন বন্ধুর সাথে