আমার মেয়ে নাম ফায়িজাবা আহমেদ আরাবী রাখতে চাচ্ছি রাখা যাবে।  আর এর অরথ কি


শেয়ার করুন বন্ধুর সাথে
Hasib Ahmad

Call
ভালো প্রশ্ন। ফায়িজাবা বা ফাইজাবা, যেটা ফায়েজ আভা (فیض آوا) থেকে এসেছে। এটা একটা ফার্সী শব্দ যার অর্থ হচ্ছে "প্রাচুর্যের আহ্বান, ডাক বা ধ্বনি।"
এটা ভালো নাম যেহেতু প্রাচুর্য দ্বারা সাধারণত অনেক সুখ এবং সম্পদের অর্থই করা হয়ে থাকে। আর আহ্বান হচ্ছে ব্যক্তি নিজে অর্থাৎ নামওয়ালাই প্রাচুর্যের দিকে ডাকবে বা এর কারণ হবে।

আর "আহমেদ" নামটা মেয়েদের জন্য একদমই অনুপযুক্ত। মেয়েদের জন্য যদি আহমেদ এর সমান অর্থবহ নাম রাখতে হয় তাহলে "হুমদা" রাখা যেতে পারে। আহমেদ নাম মেয়েদের রাখা অনুচিত, এটা কেবলই ছেলেদের নাম। আর "আহমাদ" হচ্ছে আহমেদের বিশুদ্ধ ভার্সন।

বাকী রইল আরাবী। আরাবী নামটাও শুধু ছেলেদের জন্য। মেয়েদের জন্য আরাবীয়া রাখা যেতে পারে, আরাবী নয়। এছাড়াও আরাবী একটি জাতিগত নাম যার মানে হচ্ছে আরব দেশের বাসিন্দা। তো একজন বাঙালির নাম যদি তার জাতীয়তার বিপরীতে থাকে তাহলে এটা কিন্তু অমূলক একটা ব্যাপার। এছাড়াও আরাবী এর আরেক অর্থ হচ্ছে বেদুইন।

এখন কে এমন আছে যে তার সন্তানের নাম বেদুইন রাখতে চাইবে বলেন তো? অতএব আরাবী বা আরাবীয়া নাম রাখা ঠিক নয়।

তো ফাইজাবা নামটাই সুন্দর এবং ভালো। এটা শুরুতে রেখে সাথে অন্য কোনো উপযুক্ত শব্দ যোগ করতে পারেন। তবে শুধু একটা শব্দ যোগ করলেই ভালো। যেমন সিদ্দীকা যোগ করলেন। আর নাম খুব দীর্ঘ করা অনর্থক এবং অনুত্তম। দুইটা শব্দই এনাফ।
ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ