Minpoints

Call

 ভোটার আইডি কার্ড সংশোধনের নিয়ম:

আগে যারা ভোটার হয়েছেন তাদের মধ্যে প্রায় সবারই ভোটার আইডি কার্ডে কিছু না কিছু সমস্যা হয়েই থাকে। বিশেষ করে নামের সমস্যা বেশিরভাগ দেখা যায়। তো অনেকেই বলেন জাতীয় পরিচয় পত্র সংশোধন করবো কিভাবে? বা ভোটার আইডি কার্ড সংশোধনে কি কি লাগে?


অনেকেই এসব প্রশ্নের উত্তর জনেন না। ফলে তারা সংশোধন ও করতে পারেন না এবং ভবিষ্যতে বড় কোনো সমস্যায় পড়েন। এই পোষ্টের মাধ্যমে আশা করি সহজেই আপনাদের বোঝাতে পারবো কিভাবে আপনি ভোটার আইডি কার্ড সংশোধন করবেন। ভোটার আইডি কার্ডে নাম সংশোধনে করনীয় কি আর কোন কোন প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলে আবেদন তারা তারি নিষ্পত্তি হয়।


জাতীয় পরিচয়পত্র সংশোধন করার নিয়মঃ- 

জাতীয় পরিচয়পত্রে যদি প্রকৃতপক্ষেই নিজের নামে কোনো ভুল থাকে সহজেই তা ঠিক করা যায়। যেমন যদি নামের বাংলায় বা ইংরেজিতে কোনো ভুল থেকে থাকে তাহলে সংশোধনের আবেদন দাখিল করেও তা ঠিক করা যায়। জাতীয় পরিচয় পত্র ২ ভাবে সংশোধন করা যায়।


প্রথমতঃ উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার আইডি কার্ড সংশোধন ফরম সংগ্রহ করে পুরন করতে হবে। ভোটার আইডি কার্ড সংশোধন এর ফি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে জমা দিয়ে আপনার আবেদন ফর্মের সাথে পিন আপ করে যদি জমা দেন তখন আপনার সংশোধন কার্যক্রম শুরু হয়।


দ্বিতীয়তঃ বিশ্ব এখন ডিজিটাল। প্রায় সব কাজই আমরা অনলাইনে করে থাকি তেমন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ভোটার আইডি কার্ড সংশোধন ও অনলাইনে করার সুবিধা এনে দিয়েছেন। বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট https://services.nidw.gov.bd/ ঠিকানায় গিয়ে রেজিষ্ট্রেশন করে লগইন করলে সংশোধনকারী ভোটার এর নাম,পিতার নাম,মাতার নাম,জন্মতারিখ সহ সকল ডিটেইলস দেখা যায় এবং ইডিট করে আবেদন দাখিল করা যায়। আপনি আপনার ঘরে বসে আপনার হাতের কম্পিউটার বা মোবাইল ফোনটি দিয়ে সহজেই জাতীয় পরিচয় পত্র সংশোধনের জন্য আবেদন দাখিল করতে পারবেন। এর জন্য কষ্ট করে অফিসে গিয়ে লাইনে দাড়াতে হবে না আর। এবং আমাদের মুল্যবান সময়টিও বেচে যায়। বর্তমান সময়ে এসব ঘরে বসে করাই উত্তম বলে আমার ধারনা।


📢 কিভাবে এনআইডি কার্ডের বাবা মায়ের নাম বাবা মায়ের নাম পরিবর্তন করবেন জানতে চাইলে এখানে ক্লিক করুন।



ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ