Call

আপনাকে বড় বলে বড় সেই নয়, লোকে যারে বড় বলে বড় সেই হয়

পৃথিবীতে বিচিত্র লোকের বসবাস। কেউ কেউ নিজেকে প্রচার করতে উন্মুখ। আর কেউ নিজেকে প্রচার করতে বিমুখ। আত্মপ্রচারে লিপ্ত মানুষ নিজেকে বড় বলে জাহির করে বেড়ায়। সে নিজেকে পরোপকারী, উদার, মহান বলে সবার সামনে তুলে ধরে আত্মতুষ্টি লাভ করে। এতে করে তার হীনমন্যতার প্রকাশ পায়। সে আসলে বড় মনের মানুষ নয়। সে সমাজের জন্য যেসব কাজ করে তা লোক দেখানো। লোকে তাকে মর্যাদা দেয় না। জগতে যারা বড় হয়েছেন তারা কেউ আত্মপ্রচার করে বড় হননি। সাধারণ মানুষই তাদেরকে বড় বলে স্বীকার করেছে। যারা পরোপকার করেন, মানুষের কল্যাণের জন্য কাজ করেন, নিজেদের স্বার্থের চিন্তা না করে অপরের স্বার্থে নিজেদের নিয়োজিত করেন, তারাই সত্যিকারের বড় মানুষ। তারা সমাজের জন্য কাজ করে আনন্দ লাভ করেন। তাদের নিঃস্বার্থ কাজগুলো সমাজে প্রচারিত হোক তারা তা চান না। তারা তাদের কাজ-কর্ম, আচার-ব্যবহার, চাল-চলনে সকলের মনে স্থান লাভ করেন। সবাই তাঁদেরকে সম্মান দেখায় এবং সুনাম করে। তারা আত্মপ্রচার করে এ সম্মান ও সুনাম অর্জন করেন না। আর যারা নিজেদের গুণ প্রকাশ করে বেড়ায়, নিজেদের বড় বলে প্রচার করে, তারা আসলেই গুণী ও বড় মানুষ নয়। আত্মপ্রচার করে কখনও বড় মানুষ হওয়া যায় না। বড় মানুষ হতে হলে অপরের কল্যাণের জন্য কাজ করতে হবে, মানবিক গুণাবলীর বিকাশ ঘটাতে হবে। তাহলেই লোকে বড় মানুষ বলে তার সুনাম করবে। এতেই মানবজীবনের পরম সার্থকতা নিহিত।

শিক্ষা: মানবিক সৎগুণাবলী বিদ্যমান থাকলে লোকেই বড় বলে স্বীকৃতি দেয়। নিজেকে বড় বলে প্রচার করতে হয় না। যারা নিজেকে বড় বলে প্রচার করে, তারা প্রকৃতপক্ষে নিজেদেরকে সমাজে ছোট করে। তাদের জীবনের মাহাত্ম্য বাড়ে না, বরং কমে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ
Jobedali

Call

আপনারে বড় বলে বড় সেই নয়

লোকে যারে বড় বলে বড় সেই হয়

মূলভাব : Dante, Convivio এর মতে, ‘Parlare alcuno dise medesimo pare non lici to’ অর্থাৎ, ‘নিজের বিষয়ে কথা বলাটা সমীচীন নয়।’ মানুষ নিজে নিজেকে বড় করে দেখানো তার হীন প্রবৃত্তি মাত্র। এভাবে কখনও বড় হওয়া যায় না। বড় হতে গেলে চাই অন্যের স্বীকৃতি। এ স্বীকৃতিলাভ খুবই কষ্টসাধ্য ব্যাপার।

সম্প্রসারিত-ভাব : এ পৃথিবীতে যারা বড় হয়েছেন তারা সকলে কঠোর পরিশ্রম করে বড় হয়েছেন। এজন্য ছোটবেলা থেকেই কর্মের পথে, সত্যের পথে এগিয়ে যেতে হবে। চেষ্টা করতে হবে হৃদয়ের সুকুমার বৃত্তিগুলোর বিকাশের জন্য, মানবকল্যাণ হতে হবে প্রয়াসী। তাহলেই সমাজের আর পাঁচজন মানুষের কাছে থেকে তার স্বীকৃতি মিলবে। সে হয়ে দাঁড়াবে দেশ ও দেশের কাছ দৃষ্টান্তস্বরূপ। নিজেকে নিজে বড় বলে যারা জয়ঢাক পেটায় তারা তো লোকের কাছে বড় হন-ই না, বরং নিজেকে হেয় করে তোলেন। আর তার জন্য চড়া দাম শোধ করতে হয় তাদের। তারা নিশ্চিত বিনাশের লক্ষ্যে এগিয়ে যায়। শেষ পর্যন্ত মিল্টনের বর্ণিত দোর্দণ্ড প্রতাপশালী স্যামসনের মত তাদের স্বগতোক্তি করতে হয়,

O dark, dark, dark amid the blaze of noon.

Irrecoverably dark………

পৃথিবীতে যারা প্রকৃত গুণের অধিকারী, যারা সর্বার্থেই প্রকৃত বড়, তারা বিনয়ী হন এবং স্তুতি, চাটুকারিতা অপছন্দ করেন। পৃথিবীতে স্থায়ী সুখের জন্য নীরবে আত্মত্যাগ করলেই মানুষের জীবন সার্থক হয়। আত্মপ্রচারে বিমুখ দেশ ও জাতির কল্যাণে নিয়োজিত মানুষকেই মানুষ শ্রদ্ধা করে, গৌরবের আসনে বসায়।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ