শেয়ার করুন বন্ধুর সাথে

ডাইনোসররা বিলুপ্ত হয়ে গিয়েছিল অনেক বড় বড় গ্রহাণুর আঘাতের কারণে। অনেক বিজ্ঞানী সেকেন্ড মিনিট ঘন্টা ধরে ধরে তৈরি করেছেন বিশদ ইতিহাস এই বিলিপ্ত কারণ হিসেবে ।

পৃথিবীতে এক সময় হেঁটে চলত ডাইনোসর । বিশাল বিশাল ডাইনোসর কিন্তু এখন শুধু পাওয়া যায় তাদের ফসিল । এর কারণ এখন থেকে প্রায় 6 কোটি 60 লক্ষ বছর আগেকার সময়ে এক ভয়ঙ্কর ঘটনার পর দিঘিতে সকল ডাইনোসর একসাথে মারা যায় ।

সাধারণত গবেষকরা মনে করেন পৃথিবীতে অনেক বড় আকৃতির গ্রহগুলোর আঘাতের কারণে এবং বিস্ফোরণ আর পরিবেশগত পরিবর্তন ডাইনোসর বিলুপ্ত করতে বাধ্য করে ।

ডাইনোসরদের বিলুপ্তির পর পৃথিবীতে শুরু হয় স্তন্যপায়ী প্রাণীদের যুগ ।বিজ্ঞানীরা বলছেন, তার মধ্যে একটি গ্রহাণুটি ছিল ১২ কিলোমিটার চওড়া। সেটা এসে পড়েছিল মেক্সিকো উপসাগর তীরবর্তী ইউকাটান উপদ্বীপ এলাকায়। সেই এলাকায় তৈরি হওয়া বিশাল জ্বালামুখের ভূপ্রকৃতি এবং শিলার গঠন তন্ন তন্ন করে পরীক্ষা করে দেখেছেন টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একটি গবেষক দল এবং সেই গ্রহাণুর আঘাতের চিহ্ন তারা খুঁজে পেয়েছেন।

এমনকি পরীক্ষা করে দেখা গেছে এত জোরে গ্রহাণুগুলো পৃথিবীর বুকে আছে পড়েছিল যে 200 km চওড়া এবং কয়েক কিলোমিটার গভীর গর্ত তৈরি হয়ে গিয়েছিল গর্তগুলোর কিনারা গুলো তার ভেতর দিকে ধসে পড়ে। এর ফলে সাগরে সৃষ্টি হয়েছিল সুনামি। তৈরি হয়েছিল বিশাল ঢেউ।

এতে ডায়নাসোর বাচার কোন স্কোপ ছিল না ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ