বই এর প্রতিটা শব্দ বুজা অনেক কঠিন কাজ । এটা করতে হলে আপনাকে অবশ্যই অন্যের সাহায্য নিতে হবে । এটাই সবথেকে ভালো উপায়। আপনি নিজে নিজে সব টা বুজতে পারবেন না ।

 নিজে নিজে বুঝার সুবিধার্থে কিছু কাজ করতে পারেন । আপনি বই এর যে শব্দ টা বুঝেন নি । সেটা ভালো করে কয়েকবার পড়বেন । ওই শব্দ টি গুগোল করে সাহায্য পাওয়ার চেষ্টা করবেন । তারপরও 

যদি না বুজতে পারেন তাহলে কোনো বড়ো অভিজ্ঞ কাওকে জিজ্ঞেস করতে পারেন। বা আপনি চাইলে শব্দ টি নিয়ে ইউটিউব ভিডিও দেখতে শুরু করতে পারেন । মোটা মুটি অনেক ভালো ভালো ব্যাপার গুলো সহজে বুজতে পারেন। তবে এই ক্ষেত্রে আপনাকে সার্চ এর দক্ষতা অর্জন করার পরামর্শ রইল । 

এছাড়াও কিছু অ্যাপ ব্যাবহার করতে পারেন যেমন photo math এটি math বুজতে সাহায্য করবে । যে math টু বুজতে পারেন নি । সেটা ছবি তুলে নিন অ্যাপ দিয়ে ।অ্যাপ টি সমাধান দেওয়ার চেষ্টা করবে।

আরেকটি উপায় হলো গাইড বই ব্যাবহার করে বই এর সব ইনফরমেশন এর খুব সহজ বিশ্লেষণ পাবেন । প্রতিটা শব্দের অর্থ সহ নানান ইনফর্মেশন পাবেন । যা আপনাকে কনসেপ্ট বুজতে সাহায্য করবে। 

আরো অনেক উপায় আছে। ফেসবুক থেকে বড়ো কাউ বা আপনার সহপাঠী দের কাছে জিজ্ঞেস করা । বিভিন্ন সাহায্য কারী গ্রুপ এ সাহায্য চাইতে পারেন ।

তবে যত পদ্ধতি বলি না কেন ! আপনাকে নিজের ইচ্চা ও বুঝার ইচ্ছা তাই আসল । কারণ এটা ছাড়া আপনি কোনো কিছু বুজতে পারবেন না।

https://buffer.com/resources/how-to-read-more-and-remember-it-all/amp/

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ