AbdulHalim

Call

জেনে নিন চোখের নিচে কালি দূর করার ৫ টি ঘরোয়া উপায়ঃ

টমেটো
টমেটো চোখের নীচের কালো দাগ দূর করতে অনেক কার্যকরী ভূমিকা পালন করে। এর সাথে সাথে আপনার ত্বককে করবে কোমল লাবন্যময়। ১ চা চামচ টমেটোর রস, ১ চাচামচ লেবুর রস মিশিয়ে নিন। এটি চোখের নিচে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি দিনে ২ বার করা চেষ্টা করুন। টমেটোর রস , লেবুর রস আর সাথে পুদিনা পাতা যোগ করে তৈরি করে নিতে পারেন দারুন একটি হেলথ ড্রিংক। এটি আপনার চোখের নীচের কালি ভিতর থেকে দূর করতে সাহায্য করবে।

আলুর পেষ্ট
১/২ টি আলু পেষ্ট করে রস বের করে নিন। ছোট ছোট তুলার বল করে সেটি আলুর রসের মধ্যে ভিজিয়ে নিন। এখন চোখ বন্ধ করুন এবং তুলাটি চোখের ওপর রাখেন। তুলা এমনভাবে রাখবেন যাতে চোখের নিচের কালি পড়া স্থানটি ঢেকে যায়। এইভাবে ১০/ ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ঠাণ্ডা চায়ের ব্যাগ
চায়ের ব্যাগ দিয়ে ও চোখের নিচে কালি দূর করা সম্ভব। সবুজ বা কালো চায়ের ব্যাগ ঠান্ডা করে নিন। আপনার চোখের ওপর ঠান্ডা চায়ের ব্যাগটি রাখুন। ১০/ ১৫ মিনিট পর চায়ের ব্যাগ সরিয়ে ফেলুন। দিনে ২/৩ বার করার চেষ্টা করুন।

ঠান্ডা দুধ
প্রতিদিন ঠাণ্ডা দুধ ব্যবহারে আপানার চোখের নীচের কালো দাগ দূর করে থাকে। তুলার বল ঠাণ্ডা দুধে ভিজিয়ে নিন। ভেজা তুলার বল আপানার চোখে ওপর রাখুন। ১০/১৫ মিনিট পর তুলা সরিয়ে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করাতে আপানার চোখের নীচের কালির দাগ করবে।

কমলার রস
কমলার রস চোখের কালি দূর করার অন্যতম একটি উপায়। কমলার রসের সাথে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিন। এটি চোখের নিচে লাগান। এটি শুধু চোখের নীচের কালি দূর করবে না আপনার চোখের গ্লো বাড়িয়ে দিবে বহুগুণ।

সোর্সঃ বিডিমর্নিং।


ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

চোখের নিচে কালো দাগ দূর করতে যা যা করবেন : - পরিমিত ঘুমানোর অভ্যাস। অন্তত সাত-আট ঘণ্টা ঘুমাতে হবে। - ঘুমের ব্যাঘাত ঘটায় এমন ওষুধ পরিহার করতে হবে। - পর্যাপ্ত পরিমাণে বিশুদ্ধ পানি পান করুন। তবে রাতে ঘুমানোর আগে বেশি পানি খাওয়া অনুচিত। - চোখ কচলানো একেবারে বাদ দিন। চোখে ঠান্ডা সেঁক দিতে পারেন। - মাথার নিচে অতিরিক্ত বালিশ ব্যবহার করতে পারেন। এটি অনেক সময় চোখের ফোলাভাব কমাতে সাহায্য করে। - প্রচুর সবুজ মৌসুমি শাকসবজি আর ফলমূল খান। - ধূমপান থেকে বিরত থাকুন। - দুশ্চিন্তা আর মানসিক চাপ থেকে দূরে থাকুন। - রোদে বাইরে বের হলে রোদচশমা ব্যবহার করতে পারেন। - ঘরে বসে সহজেই আপনি প্রাকৃতিক উপায়ে চোখের নিচের কালি দূর করতে পারেন। - পাতলা করে কাটা শসা চোখে দিয়ে ১০ থেকে ১৫ মিনিট চোখ বন্ধ রাখুন। - ব্যবহৃত টি ব্যাগ ফ্রিজে রেখে সকালে ১০ থেকে ১৫ মিনিট চোখে রাখুন। - পাতলা করে কাটা আলুর টুকরা ফ্রিজে রেখে চোখে রাখুন। -আলু ও শসা সমপরিমাণে মিশিয়ে চোখের চারপাশে ক্রিম হিসেবে লাগাতে পারেন। - টমেটোর রস অনেক ক্ষেত্রে উপকারী। - নিয়মিত নিজের যত্ন নিন, হাসিখুশি থাকুন। চোখের কালো দাগ এবং ফোলা যদি সময়ের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে এবং দৃষ্টিতে ব্যাঘাত ঘটে, তাহলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। অযথা বাজারের বাহারি ক্রিমে আকৃষ্ট হবেন না। এতে উল্টো হিতে বিপরীত হতে পারে।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ

চোখের নিচের কালো দাগ দূর করার কৌশল- রাত জাগা, টেনশন অথবা চশমা ব্যবহারের ফলে অনেকেরই চোখের নিচে কালো দাগ পড়ে যায়। একে আমরা বলি ডার্ক সারকেল, যার ফলে চোখের সৌন্দর্যহানি হয় ও চোখকে ছোট দেখায়। সত্যি বলতে কি, এই ডার্ক সার্কেল কোন বিউটি ক্রিম দ্বারা দূর করা সম্ভব নয়। এরচাইতে বরং প্রাকৃতিক পদ্ধতি অনেক বেশি সহজ ও কার্যকরী। তাহলে কি করবেন? মাত্র কয়েক মিনিটে এই সমস্যা দূর করতে আপনার প্রয়োজন কেবল সবুজ চায়ের দুটি ব্যবহৃত টি ব্যাগ! সবুজ চা তৈরি করা হয় দুধ ও চিনি ছাড়া। তবে চা তৈরির পর টি ব্যাগ ফেলে দেবেন না যেন। বরং ব্যাগ নিয়ে ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন। এরপর টি ব্যাগ দুটি আলতো চিপে নিয়ে চোখের ওপর মাত্র ১০ মিনিট রাখুন। ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে চোখ ধুয়ে ফেলুন। প্রথম ব্যবহারেই বিস্ময়কর ফল পাবেন। চায়ের ক্যাফেইন ও অ্যান্টি-অক্সিডেন্ট চোখের নিচের ক্ষতিগ্রস্থ চামড়া ঠিক করতে দাগ দূর করতে সাহায্য করে। নিয়মিত ব্যবহারে কালো দাগের নাম নিশানাও থাকবে না।ধন্যবাদ।

ভিডিও কলে ডাক্তারের পরামর্শ পেতে Play Store থেকে ডাউনলোড করুন Bissoy অ্যাপ