কথায় স্বাস্থ্যই সম্পদ। তাই আমাদের শরীরের দিকে খেয়াল রাখা দরকার। সুস্থ শরীর আল্লাহর এক অশেষ নিয়ামত। আমাদের উচিত আমাদের শরীরের দিখে খেয়াল রাখা। কারণ একজন অসুস্থ ব্যক্তিই জানে সুস্থতা কত ভর নিয়ামত। আজকে লিখবো শরীর সুস্থ রাখার কিছু উপায়। কেন না জীবনের প্রতিটি ক্ষেত্রেই আমাদের শরীর সুস্থ রাখার অনেক দরকার। সুস্থ শরীর ছাড়া জীবনের কোনো ক্ষেত্রেই উন্নতি করা সম্ভব না।

শরীর সুস্থ রাখার কয়েকটি টিপস:

নিয়মিত পরিমান মতো খাবার খাওয়া।

বেঁচে থাকার জন্য আমাদের খাবার খাওয়া প্রয়োজন। খাবার না খেলে আমরা বাঁচতে পারি না। খাবার আমাদের দেহে শক্তি যোগায়। খাবার আমাদের বেঁচে থাকার জন্য অপরিহার্য বিষয় তাই বলে অতিরিক্ত খাবার খাওয়া যাবে না। পরিমান মতো খেতে হবে। খাবার খাওয়ার আগে পানি পান করতে হবে। এবং খাবার খাওয়া পরে পানি খেতে হবে। খাবার খাওয়ার মাঝখানে পানি না খাওয়াই ভালো। খাবার খাওয়ার সময় খাবার চিবিয়ে খেতে হবে যাতে খাবার সহজে হজম হয়। শরীরের দিকে খেয়াল রেখে খাবার খেতে হবে। ওজন কমানোর খাবার খেতে হবে। অতিরিক্ত ওজন দেহের জন্য অনেক ক্ষতিকর। ওজন কমার খাবার যেমন ডিম, বকলী, বাদাম ইত্যাদি। ওজন কমানোর খাবার হিসাবে ডিমের উপকারিতা অনেক।

নিয়মিত ব্যায়াম বা শারীরিক পরিশ্রম করতে হবে।


বসে বসে অলস জীবন যাপন করলে চলবে না। কাজ করতে হবে। কায়িক পরিশ্রম হয় এমন কোনো কাজ করতে হবে। কোনো কাজ না থাকলে নিয়মিত ব্যায়াম করতে হবে। সাধারণ ব্যায়াম করতে হবে। ব্যায়ামের মাদ্ধমে দেহের সার্বিক উন্নতি সদন হয়। এই জন্য ব্যায়ামের উপকারিতা সম্পর্কে জানতে হবে। নিয়মিত ব্যায়াম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

পরিষ্কার পরিছন্ন থাকা।

বিভিন্ন রোগ জীবাণু থেকে বাঁচার জন্য পরিষ্কার পরিছন্ন থাকা জরুরি। নিজের শরীর বাসা বাড়ি এবং বাসার আসে পাশে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। এতে রোগ জীবাণুর সংক্রমণ কম ছড়ায়।

মনে রাখবেন শরীর আপনার আর শরীর সুস্থ রাখার দায়িত্ব ও আপনার। তাই অবহেলা না করে নিজের প্রতি যত্নশীল হন।


শেয়ার করুন বন্ধুর সাথে